১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Upper Primary শিক্ষক নিয়োগ: আগামী সপ্তাহেই শুরু ইন্টারভিউ

Published by: Sucheta Sengupta |    Posted: July 16, 2021 4:16 pm|    Updated: July 16, 2021 9:46 pm

Upper Primary Teacher's recruitment: Interview process will start from next week, announces Bratya Basu |Sangbad Pratidin

দীপঙ্কর মণ্ডল: আরও একধাপ এগোল রাজ্যে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া। ১৯ জুলাই, সোমবার থেকে ইন্টারভিউ শুরু হবে। কলকাতায় এসে সবাইকে ইন্টারভিউ দিতে হবে। ইন্টারভিউ চলবে ৪ আগস্ট পর্যন্ত। শুক্রবার এই ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)। কোথায় কীভাবে ইন্টারভিউয়ের জন্য যোগাযোগ করতে হবে, তার হদিশ মিলবে স্কুল সার্ভিস কমিশনের ওয়েবসাইটে।

পুজোর আগেই রাজ্যের উচ্চ প্রাথমিকে নিয়োগ করা হবে ১৪,৩৩৯ জন শিক্ষক। আদালতের নির্দেশে অত্যন্ত দ্রুততার সঙ্গে নিয়োগ প্রক্রিয়া এগিয়ে নিয়ে যেতে তৈরি স্কুলশিক্ষা দপ্তর। শিক্ষামন্ত্রী এদিন জানিয়েছেন, প্রাথমিকে ১০,৫০০ জন শিক্ষকের নিয়োগ প্রক্রিয়া শেষ হয়েছে ১৫ জুলাই। জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদগুলিতে (ডিপিএসসি) চূড়ান্ত তালিকা পাঠানো হয়েছে। এই প্যানেল তৈরি হয়েছে অনলাইন কাউন্সেলিংয়ের মাধ্যমে। www.wbbpe.org ওয়েবসাইটে যাবতীয় তথ্য মিলবে। শিক্ষামন্ত্রী বলেন, “আদালতের নির্দেশে আমরা দ্রুত শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শেষ করব। আগামী বছর থেকে প্রতি বছর প্রাথমিক এবং উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের পরীক্ষা টেট হবে।” 

[আরও পড়ুন: Madhyamik result 2021: ২০ জুলাই মাধ্যমিকের ফলপ্রকাশ, কোন ওয়েবসাইটে দেখা যাবে ফল?]

উচ্চপ্রাথমিকের তালিকায় যাঁদের নাম রয়েছে, তাঁরা সকলেই www.westbengalssc.com ওয়েবসাইটে যাবতীয় তথ্য পাবেন। শুক্রবার বিকেল চারটে থেকে তথ্য দেওয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। ২০১২, ২০১৫ ও ২০১৬ সালের টেটে—এ প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ১৫৪০০ জনের নাম প্রকাশ করেছে এসএসসি। কোভিড বিধি মেনে উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ হবে। চারটি হেল্পলাইন নম্বর চালু হয়েছে। সেগুলি হল ৯০৫১১৭৬৪০০, ৯০৫১১৭৬৫০০, ৯৮৩০৪৫৪২১৮ ও ৯৮৩০৪৫৪২১৯। প্রার্থীরা এই নম্বরে ফোন করেও তথ্য সংগ্রহ করতে পারবেন। উচ্চপ্রাথমিকে নিয়োগে অস্বচ্ছতার অভিযোগে আদালতে মামলা গড়িয়েছিল। যাঁদের নাম ইন্টারভিউ তালিকায় নেই, তাঁরা ক্ষোভপ্রকাশ করে হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন। বিচারপতি অভিজিৎ বন্দ্যোপাধ্যায় তার পরিপ্রেক্ষিতে কমিশনকে নির্দেশ দিয়েছিলেন যাতে এই অভিযোগকারীদের সঙ্গে বসে তাঁদের সমস্ত দাবি, আবেদন বিবেচনা করে দ্রুত এর নিষ্পত্তি করা যায়। এদিন সাংবাদিক বৈঠকে ব্রাত্য বসু এ নিয়েও কথা বলেন। তিনি বলেন সম্পূর্ণ স্বচ্ছতার সঙ্গে শিক্ষক নিয়োগ হবে। দ্রুত শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শেষ করার লক্ষ্যেই এগোচ্ছে রাজ্য সরকার।

[আরও পড়ুন: রাষ্ট্রপতিকে নালিশ জানাতে মমতার সফরের মাঝেই দিল্লি যাবে BJP পরিষদীয় দল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে