১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিধানসভার ভোটার তালিকাই পুরভোটে তৃণমূলের ‘হ্যান্ডবুক’! শুরু নাম মেলানোর কাজ

Published by: Tiyasha Sarkar |    Posted: November 22, 2021 12:25 pm|    Updated: November 22, 2021 12:25 pm

Voter list of WB Assembly election will be used to match the voter's name ahead of Municipal Election | Sangbad Pratidin

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: অল্প সংখ্যক কিছু সংযোজন করে সদ্য ভোটারদের নামের নতুন খসড়া তালিকা প্রকাশ করেছে রাজ্য নির্বাচন কমিশন (State Election Commission) প্রকাশ করেছে। কিন্তু সেটি খসড়াই। আপাতত হাতে রয়েছে একুশের বিধানসভা নির্বাচনের মূল ভোটার তালিকা। কলকাতা ও হাওড়া পুরভোটে ভোটারদের নাম মেলাতে সেই তালিকাকেই চূড়ান্ত বলে জানিয়ে দিল তৃণমূল।

সম্প্রতি চলতি বছরের ১ জানুয়ারি প্রকাশ হওয়া কমিশনের ভোটার তালিকা বিলি করা শুরু হয়েছে। তাতে রাজ্যজুড়ে বুথের সংখ্যা আগের থেকে অন্তত ৪০ হাজার বেড়েছে। অসংখ্য ওয়ার্ড চরিত্র ও গঠনে বদলেছে। ডিলিমিটেশন হওয়ার ফলে বুথ যেমন বেড়েছে, তেমনই বেড়েছে পার্ট সংখ্যা। আগে যেখানে কলকাতার ক্ষেত্রে একেকটি ওয়ার্ডে পার্টের সংখ্যা ছিল ৫০, সেখানে তা বেড়ে হয়েছে কমবেশি ৬৫। এই বিস্তারিত বুথের হিসাবই পাঠিয়ে দেওয়া হয়েছে সমস্ত বরো অফিসে। সেখান থেকে তা বিলি-বণ্টন হয়েছে বিদায়ী ওয়ার্ড কো-অর্ডিনেটরদের কার্যালয়ে।

[আরও পড়ুন: গুলিবিদ্ধ হওয়ার কয়েকঘণ্টার মধ্যেই হাসপাতালে মৃত্যু জলপাইগুড়ির TMC নেতার, উত্তপ্ত এলাকা]

এদিকে সামনে এসেছে কিছু জটিলতা। হাতে গত জানুয়ারির ভোটার তালিকা। দ্রুত সেসব মিলিয়ে দেখে নিতে বলা হয়েছে। দলের মধ্যে আগেই জানানো হয়েছে ১৯ ডিসেম্বর গঙ্গার দুই পাড়ের দুই নগরীর ভোট ধরে প্রস্তুতি নেওয়ার কথা। এর মধ্যেই সামনে এসেছে নভেম্বরে প্রকাশ হওয়া নতুন খসড়া তালিকা। এবার তবে কোন তালিকা দেখে ভোটারদের নাম মেলানোর কাজ হবে? পুরনো তালিকার তাড়া হাতে করে এসে দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে দেখা করে সমস্যার কথা জানিয়েও গিয়েছেন কর্মীরা। ধন্দ মিটিয়ে নেতৃত্ব এর পরই জানিয়ে দিয়েছে, নাম মেলাতে হবে গত জানুয়ারির তালিকা ধরেই। এ নিয়ে কোনও নতুন ধোঁয়াশার জায়গা নেই।

এক শীর্ষ নেতা এর ব্যাখ্যা দিয়েছেন। বলেছেন, “এটা তো সহজ অঙ্ক। নতুন চূড়ান্ত ভোটার তালিকা রাজ্য নির্বাচন কমিশন প্রকাশ করবে আগামী বছর ৫ জানুয়ারি। আইনি জটিলতা কেটে গেলে কলকাতা আর হাওড়ার ভোট ১৯ ডিসেম্বরই হচ্ছে। ফলে ডিসেম্বরের ভোটের জন্য পরের জানুয়ারি মাসের অপেক্ষায় নিশ্চয়ই কেউ থাকবে না। তাই শেষ প্রকাশিত হওয়া তালিকা ধরেই এগোতে হবে।” তবে খসড়া তালিকা? সেটায় সামান্য সংযোজন ছাড়া উল্লেখযোগ্য কিছু নেই বলেই জানাচ্ছেন কমিশনের সঙ্গে যোগাযোগ রাখেন, তৃণমূলের এমন এক প্রতিনিধি। তবে একইসঙ্গে তৃণমূলের পক্ষ থেকে কর্মীদের জানানো হয়েছে, জানুয়ারিতে যে তালিকা হাতে আসবে, সেই তালিকা আবার পরের ধাপের পুরভোটে কাজে লাগবে। রাজ্যের অন্য পুরসভার ভোটগুলির জন্য ভোটার তালিকা মেলানোর কাজ বাইশের নতুন তালিকা দেখে করা যাবে।

[আরও পড়ুন: ভরসন্ধেয় জলপাইগুড়িতে গুলিবিদ্ধ তৃণমূল নেতা, নেপথ্যে রাজনীতি নাকি ব্যবসায়িক শত্রুতা?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে