BREAKING NEWS

২ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ১৬ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

‘জোটে ভোট বুক চিতিয়ে’, টুম্পার সুরেই নতুন গানে প্রচার বামেদের

Published by: Subhajit Mandal |    Posted: March 17, 2021 1:53 pm|    Updated: March 17, 2021 4:42 pm

An Images

বুদ্ধদেব সেনগুপ্ত: শেষবার ছিল ব্রিগেড সমাবেশে যোগ দেওয়ার ডাক। এবার ‘বুক চিতিয়ে জোটে ভোট’ দেওয়ার আহ্বান। বাংলায় নিজেদের পালে হাওয়া লাগাতে ফের ‘টুম্পা সোনা’র দ্বারস্থ বামেরা। অতি পরিচিত এই আইটেম নম্বরের আরও একটি প্যারোডি তৈরি করে ফেলেছেন বামমনস্ক দুই যুবক। প্রথম গানটির মতো সাড়া ফেলেছে টুম্পা সোনার দ্বিতীয় ভাগও।

টুম্পা সোনার (Tumpa Sona) প্রথম প্যারোডিতে বলা হয়েছিল, ‘টুম্পা/তোকে নিয়ে ব্রিগেড যাব/টুম্পা/চেন ফ্ল্যাগে মাঠ সাজাব/টুম্পা/২৮ শে তুলব আওয়াজ/টুম্পা/মোদি-দিদি সব ভোগে যাক।’ আর দ্বিতীয় প্যারোডিতে বলা হয়েছে,”একুশে ঘুরবে খেলা/চাকরি আর ভাতের থালা/যারা সব বলেছিল পাকা চুলে ভরে গেল/ বামেদের ইয়ং ব্রিগেড বুক চিতিয়ে পাঙ্গা নিল…। টুম্পা তোকে নিয়ে ভোট দেব/ টুম্পা জোটে ভোট বুক চিতিয়ে/ টুম্পা বিজেমূল ভোগে যাবে/ টুম্পা লালে-লাল বাংলা হবে।”

[আরও পড়ুন: নীল নবান্নে নয়, ক্ষমতায় এলে লাল রাইটার্সে রাজ্যের সচিবালয় ফেরাবে বিজেপি]

গানের স্রষ্টারা এবার আর শুধু সোশ্যাল মিডিয়ায় সীমাবদ্ধ থাকতে চাইছেন না। তাঁদের তৈরি গানের এই পারোডিগুলি রাস্তায় নেমে সরাসরি ভোটারদের শুনিয়ে আসতে চান তাঁরা। স্রষ্টারা জানিয়েছেন, “এসময়ের কয়েকটা গান প্যারোডি করেছি। রাস্তায় মানুষের কাছাকাছি ওই পরিচিত সুরে তার নিজের জীবনের কথা বসিয়ে গাইবো আমরা। ‘জোটে ভোট বুক চিতিয়ে’, এটা নিয়েই আমাদের লড়াই, তাই এটাই রাস্তাজুড়ে হুল্লোড় করে বলবো। একেবারে নতুন প্রজন্মের থিয়েটারের ছেলে মেয়েরাই করছে গোটা ব্যাপারটা। আর পরিকল্পনায় এই প্রজন্মের সেরা দুই পরিচালক সৌরভ পালধি আর সৈকত ঘোষ। ”আমাদের কথা যত বেশি জায়গায় পারি শুনিয়ে আসবো।” আসলে বামেরা (Left Front) চাইছে পুরাতন গণসংগীতের ধাঁচে এই প্যারোডিগুলি মানুষের মধ্যে পৌঁছে দিতে। সেই লক্ষ্যে বুধবার যাদবপুর থেকে শুরু হবে বামেদের ‘হল্লা গাড়ি’র যাত্রা। এই ‘হল্লা গাড়ি’র মাধ্যমেই শহরের বিভিন্ন প্রান্তে শোনানো হবে এই গানগুলি।

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রীকে কড়া চিঠির জের, ফের সুদীপ জৈনের বিরুদ্ধে কমিশনে যাচ্ছে তৃণমূল]

একুশ যেন বঙ্গ রাজনীতিতে নতুন বামের দর্শন করাচ্ছে। যারা নিজেদের সনাতনী দর্শন ভুলে হালফিলের ট্রেন্ডি অথচ অভিনবত্বে বিশ্বাস রাখা শুরু করেছে। যুব সমাজকে কাছে টানতে প্রার্থী তালিকায় যেমন চমক রয়েছে, তেমনই প্রচারে এসেছে অভিনবত্ব। পুরনো আমলের ইনকিলাবের সঙ্গে যুক্ত হয়েছে ‘ফেরাতে হাল, ফিরুক লাল’ স্লোগান। তবে, সবচেয়ে বেশি নজর কেড়েছে সোশ্যাল মিডিয়ায় হাল আমলের ‘আইটেম নম্বর’ ‘টুম্পা সোনা’র প্যারোডি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement