২৪ বৈশাখ  ১৪২৮  শনিবার ৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

WB assembly polls: করোনা আবহে একসঙ্গে হোক শেষ দু'দফার ভোট, নির্বাচন কমিশনকে চিঠি তৃণমূলের

Published by: Sulaya Singha |    Posted: April 20, 2021 1:42 pm|    Updated: April 20, 2021 2:05 pm

An Images

শুভঙ্কর বসু: করোনা আবহে একসঙ্গে করা হোক শেষ দু’দফার ভোটগ্রহণ প্রক্রিয়া। এমন আরজি জানিয়েই এবার নির্বাচন কমিশনকে চিঠি দিল তৃণমূল। এদিকে, নির্বাচনী প্রচারে লাগাম টানতে হাই কোর্টে করা জনস্বার্থ মামলা নিয়ে মঙ্গলবার কড়া মনোভাব দেখালেন কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি।

চতুর্থ দফার ভোটের পরই বর্তমান করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে বাকি চার দফার ভোট একসঙ্গে করার আরজি জানিয়েছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কথায়, বাকি চার দফার ভোট একসঙ্গে হয়ে গেলে আর প্রচারের কোনও ব্যাপার থাকবে না। ফলে সাধারণ মানুষের জমায়েত এড়ানো যাবে। কিন্তু কমিশনের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছিল, পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী বাকি ভোট আরও চার দফাতেই হবে। কিন্তু সংক্রমণের চোখ রাঙানির মধ্যে ফের একই আরজি শোনা গেল তৃণমূলের তরফে। ২২ এপ্রিল অর্থাৎ বৃহস্পতিবার বঙ্গে ষষ্ঠ দফার ভোট। ফলে এই দফায় আর কোনও বদল আনা সম্ভব নয়। কিন্তু এবার তৃণমূলের তরফে চিঠি দিয়ে আবেদন করা হল, ২৬ এবং ২৯ এপ্রিলের ভোট প্রক্রিয়া একসঙ্গে করা হোক। তৃণমূলের এই দাবিতে কমিশনের প্রতিক্রিয়া কী হয়, এখন তারই অপেক্ষা।

[আরও পড়ুন: ‘মরে গেলেও তো এখন টিকা পাব না’, বিদেশে কোভিড ভ্যাকসিন রপ্তানি নিয়ে মোদিকে তোপ মমতার]

এদিকে, নির্বাচনী প্রচারে রাশ টানতে হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল। এদিন তারই প্রেক্ষিতে নয়া নির্দেশ দিলেন হাই কোর্টের প্রধান বিচারপতি টি বি এন রাধাকৃষ্ণণ। ডিভিশন বেঞ্চের তরফে জানানো হয়, করোনা পরিস্থিতিতে সমস্ত বিধি মেনেই যাতে প্রচার ও ভোট প্রক্রিয়া সম্পন্ন হয়, তার দায়িত্ব কমিশনকেই নিতে হবে। প্রয়োজনে পুলিশ, প্রশাসনের সাহায্য নিয়ে গোটা প্রক্রিয়া বলবৎ করতে হবে। এ ব্যাপারে কমিশনকে সাহায্য করার এক্তিয়ার রাজ্যের রয়েছে কি না, তা আগামী বৃহস্পতিবারের মধ্যেই পরিষ্কার করে জানাতে হবে হাই কোর্টকে।

এদিকে, নির্বাচনের ৭২ ঘণ্টা আগে সমস্ত প্রচার বন্ধের নির্দেশ আগেই দিয়েছিল কমিশন। যার প্রেক্ষিতে সেই নির্দেশ শিথিলের আরজি জানিয়ে চিঠি দিয়েছিলেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক। তাঁর আবেদন ছিল, ভোটের ৪৮ ঘণ্টা আগে সংবাদমাধ্যমকে প্রচার দেখানোর অনুমতি দেওয়া হোক। কিন্তু সেই আরজি পত্রপাঠ খারিজ করে দিয়েছে কমিশন।

[আরও পড়ুন: করোনার থাবায় হাওড়া শাখায় বাতিল কয়েকটি লোকাল ট্রেন, ব্যাহত হচ্ছে না দূরপাল্লার রেল পরিষেবা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement