BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘যুক্তরাষ্ট্রীয় কাঠামো শক্তিশালী করবই’, নেতাজির জন্মদিনে কেন্দ্রকে বিঁধে প্রতিজ্ঞা মমতার

Published by: Paramita Paul |    Posted: January 23, 2022 2:08 pm|    Updated: January 23, 2022 3:37 pm

WB CM Mamata Banerjee slams Modi Govt. over federal structure | Sangbad Pratidin

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: নেতাজির (Netaji Subhas Chandra Bose) জন্মবার্ষিকীতে শ্রদ্ধাজ্ঞাপনের মঞ্চ থেকে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো নষ্ট করা নিয়ে মোদি সরকারের বিরুদ্ধে সরব হলেন তিনি। বললেন, “যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো আপনারা ভেঙেছেন। আমরা এই কাঠামোকে শক্তিশালী করব।” এমনকী. প্ল্যানিং কমিশন নিয়েও সরব হয়েছেন তিনি।

নেতাজি পরিকল্পিত ন্যাশনাল প্ল্যানিং কমিশন (Planning Commission) কেন্দ্র অনেক আগেই বাতিল করেছে। তার বদলে আনা হয়েছে নীতি আয়োগ। গতবছর নেতাজির জন্মবার্ষিকীর অনুষ্ঠানে দাঁড়িয়েই তার প্রতিবাদ করেন মুখ্যমন্ত্রী। এবারও তার ব্যতিক্রম হল না। রেড রোডের মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী বলেন, “প্ল্যানিং কমিশন নেতাজির মস্তিষ্কপ্রসূত ছিল। সেটা যারা করেছে তাদের ধিক্কার। তবে দিল্লি জায়গা দেয়নি কী হবে, ন্যাশনাল প্ল্যানিং কমিশনের ধাঁচে এ রাজ্যে তৈরি হবে বেঙ্গল প্ল্যানিং কমিশন।” তোপ দেগেছেন ট্যাবলো নিয়েও।

[আরও পড়ুন: পড়ুয়াদের কথা ভেবে নয়া উদ্যোগ রাজ্যের, চালু হচ্ছে ‘পাড়ায় শিক্ষালয়’]

গত এক সপ্তাহ ধরে আইএএস-আইপিএস অর্থাৎ সর্বভারতীয়স্তরের আমলাদের রদবদল করা নিয়ে কেন্দ্র-রাজ্যের টানাপোড়েন চলছে। ইতিমধ্যে প্রধানমন্ত্রীকে দু’টি চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রী। কিন্তু প্রস্তাবিত সংশোধনী বাতিল করা তো দূরে থাক, সংশোধনী প্রস্তাব আরও কড়া করছে কেন্দ্র। এই সংশোধনী কার্যকর হলে যুক্তরাষ্ট্রীয় কাঠামো নষ্ট হবে বলে মনে করেন মুখ্যমন্ত্রী। এদিনও রেড রোডের মঞ্চ থেকে সে কথা বললেন মমতা। বললেন, “যখন তখন আইএএস, আইপিএসদের তুলে নিয়ে চলে যাবে। যেটা নিয়ম সেটা নিয়মই। যখন তখন তাঁদের তুলে নিয়ে যাবে। ফেডারেল স্ট্রাকচার আপনারা ভেঙে দিয়েছেন। এই স্ট্রাকচার আমরা শক্তিশালী করবই।”

নেতাজির মূর্তিতে মাল্যদান করার পর অমর জওয়ান জ্যোতি থেকে শুরু করে নেতাজির ট্যাবলো বাতিল, একের পর এক ইস্যুতে কেন্দ্রকে বিঁধলেন মমতা। মনে করালেন ভারতের স্বাধীনতা সংগ্রামে, ভারতের সম্প্রীতি রক্ষায় বাংলার অবদানের কথা। কেন্দ্রকে স্পষ্ট হুঁশিয়ারি দিয়ে দিলেন, “আজ বাংলাকে এত অবজ্ঞা। সবটাই তো বাংলাকে ঘিরে। বাংলার ইতিহাস মুছে দেওয়ার ক্ষমতা কারও নেই। ভারতের ইতিহাস মুছে দেওয়ার ক্ষমতা কারও নেই।”

[আরও পড়ুন: ফেসবুকে কুণাল সরকারের নামে কুৎসা, সিপিএম সমর্থকদের নিন্দায় সরব চিকিৎসক মহল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে