২৬  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দু’বছর পর গড়াবে ইসকনের রথের চাকা, দড়ি টেনে উৎসবের সূচনা করবেন খোদ মুখ্যমন্ত্রী

Published by: Paramita Paul |    Posted: June 30, 2022 10:36 am|    Updated: June 30, 2022 10:36 am

WB CM Mamata Banerjee will inaugurate ISKCON Rath Yatra in Kolkata | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দু’বছর পর ফের এবার মহাসমারোহে পালিত হবে ইসকনের রথযাত্রা (ISKCON Rath Yatra)। আগামীকাল শুক্রবার ইসকন মন্দিরের সামনে থেকে রথের দড়ি টেনে উৎসবের সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee)। তিনটি আলাদা রথে চড়ে যাবেন জগন্নাথ, বলরাম এবং সুভদ্রা। ইসকন মন্দিরে এখন তাই সাজ—সাজ রব।

প্রত্যেক বছরই রথযাত্রার দিন হাজার হাজার ভক্তের সমাগম হয় ইসকনে। কিন্তু করোনার (Coronavirus) কারণে গত দু’বছর এখানে বড় করে এই উৎসব পালন হয়নি। ইসকন মন্দির থেকে আগামীকাল রথ বেরিয়ে হাঙ্গারফোর্ড স্ট্রিট, এজেসি বোস রোড, শরৎ বোস, হাজরা, এস পি মুখার্জি রোড, চৌরঙ্গি, এক্সাইড, জহরলাল নেহরু রোড, আউট্রাম রোড হয়ে ব্রিগেডে যাবে। সেখানে উলটোরথ মানে ৯ জুলাই পর্যন্ত থাকবেন জগন্নাথ, বলরাম, সুভদ্রা। রথযাত্রা উপলক্ষে এই আটদিন ধরে ব্রিগেডে চলবে মেলা। উল্টোরথের দিন ফের রথ ফিরে আসবে ইসকনে।

[আরও পড়ুন: স্কুল শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধে কড়া স্কুলশিক্ষা দপ্তর, FIR করতে পারবেন প্রধান শিক্ষকও]

গতবছর ছিল এখানকার রথযাত্রার পঞ্চাশতম বর্ষ। কিন্তু করোনার কারণে বড় করে উদযাপন করা হয়নি। এবার তাই মহাসমারোহে ধুমধাম করে রথযাত্রা পালন হবে ইসকনে। দেড়শো দেশ থেকে ভক্তরা আসছেন। তাঁরা রোজ ভোগ রান্না করবেন। সেই ভোগ ব্রিগেডে সাধারণ ভক্তদের মধ্যে প্রসাদ হিসাবে বিতরণ করা হবে। তাছাড়া রোজই চলবে পুজো ও গান—কীর্তন।

এ তো গেল কলকাতার ইসকন মন্দিরের প্রস্তুতি পর্বের কথা। সাজ-সাজ রব মায়াপুরের ইসকনেও (Mayapur ISKCON)। দু’বছর পর মহা ধুমধাম করে পালিত হবে রথযাত্রা। করোনাবিধি মেনেই এবার উৎসবে মাতবে মায়াপুরবাসী। দেশ-বিদেশ থেকে ইতিমধ্যে জড়ো হচ্ছেন ভক্তরা। মায়াপুর থেকে প্রায় ৫ কিলোমিটার দূরে রাজাপুর গ্রাম রয়েছে, সেখানকার জগন্নাথ মন্দির থেকে তিনটি পৃথক রথে করে জগন্নাথ, বলদেব এবং সুভদ্রা মহারানি মায়াপুর চন্দ্রোদয় মন্দিরের অস্থায়ী গুণ্ডিচায় মাসির বাড়িতে আসবেন।

[আরও পড়ুন: উদয়পুর হত্যাকাণ্ড: ধৃত রিয়াজ ISIS স্লিপার সেলের প্রধান! হামলার ছক ছিল জয়পুরেও]

উলটো রথ পর্যন্ত মাসির বাড়িতে একাধিক মেনুতে খাওয়া-দাওয়া সারবেন জগন্নাথ, বলদেব, সুভদ্রা। আর সেই প্রসাদ ইসকনে আগত সমস্ত ভক্তদের উদ্দেশ্যে বিতরণ করা হবে বলে ইসকন সূত্রে খবর। জনসমাগমের কথা মাথায় রেখে মায়াপুরে আসার ট্রেনের সংখ্যা বাড়ানোর আরজি জানিয়েছে ইসকন কর্তৃপক্ষ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে