২২  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Udaipur Killing: ধৃত রিয়াজ ISIS স্লিপার সেলের প্রধান! হামলার ছক ছিল জয়পুরেও

Published by: Paramita Paul |    Posted: June 30, 2022 9:56 am|    Updated: June 30, 2022 1:08 pm

Udaipur Killing; Killers may be operative of ISIS sleeper Cell, had planned terror strikes in Jaipur

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উদয়পুরের নৃশংস হত্যার (Udaipur Killing) ঘটনায় ক্রমশ স্পষ্ট হচ্ছে ISIS যোগ। পুলিশ সূত্রে খবর, ইসলামিক স্টেটের স্লিপার সেলের উদয়পুর শাখার প্রধান ছিল ধৃত মহম্মদ রিয়াজ। তার যোগ রয়েছে জয়পুরের ধারাবাহিক বিস্ফোরণের ষড়যন্ত্রের সঙ্গেও। রিয়াজের ‘লোন উলফ’ হওয়ার সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছে না তদন্তকারী সংস্থা।

রাজস্থানে উদয়পুরে সাধারণ এক দরজিকে হত্যার কায়দা দেখে শিউড়ে উঠেছিল গোটা দেশ। হত্যার পর হত্যাকারীদের নারকীয় উল্লাস চমকে দিয়েছে তদন্তকারীদের। এই ঘটনাকে ইতিমধ্যে সন্ত্রাসমূলক কার্যকলাপ হিসেবে চিহ্নিত করে তদন্তভার নিয়েছে ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি বা এনআইএ (NIA)। তাদের তদন্তে উঠে আসছে একের পর এক চাঞ্চল্যকর তথ্য।

[আরও পড়ুন: চতুর্থ ঢেউ সময়ের অপেক্ষা? বেড়েই চলেছে দেশের দৈনিক করোনা সংক্রমণ, অ্যাকটিভ কেস পেরল ১ লক্ষ]

একাধিক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, উদয়পুরের পুলিশ আগেই জানিয়েছিল মহম্মদ রিয়াজের (Mohammad Riyaz) সঙ্গে পাকিস্তানের যোগাযোগ ছিল। ধৃত দুজনের মোবাইলে ৮টি পাকিস্তানি নম্বর মিলেছে। তদন্তকারীদের দাবি, পাকিস্তানের চরম মৌলবাদী সন্ত্রাসবাদী সংগঠন দাওয়াত-ই-ইসলামির (Dawat-i-Islami) মাধ্যমে আইসিসের সঙ্গে যোগাযোগ রাখত রিয়াজ। ইসলামিক জঙ্গি সংগঠনটি ভারতেও জাল বিছিয়েছে। তাদের স্লিপার সেল (Sleeper Cell) অর্থাৎ আন্তর্জাতিক জঙ্গি সংগঠনটির গোপন শাখার উদয়পুরের প্রধান ছিল রিয়াজ। গত পাঁচ বছর ধরে সঙ্গী মহম্মদ গোশকে নিয়ে ধর্মীয় উসকানিমূলক প্রচার চালিয়ে যাচ্ছিল। তাদের আরও এক সঙ্গীর হদিশ মিলেছে ইতিমধ্যেই। রাজস্থানের টঙ্ক থেকে গ্রেপ্তার হয়েছে মুজেবকে। যার সঙ্গে সরাসরি আইসিসের যোগের প্রমাণ মিলেছে।

মহম্মদ রিয়াজ আইসিসের লোন উলফ (Lone Wolf) ছিল কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ। তদন্তকারীদের ভাবাচ্ছে রিয়াজের ফেসবুক প্রোফাইলের ছবিও। সেখানে সে আঙুলের মাধ্যমে একটি বিশেষ ভঙ্গি করে রয়েছে যা সাধারণত ইসলামিক স্টেট জঙ্গি সংগঠনের চিহ্ন। ধৃত রিয়াজ আবার নামের শেষে আটারি শব্দবন্ধ ব্য়বহার করত, যা আসলে পাকিস্তানের আটারের দাওয়াত-ই-ইসলামির পরিচয়বাহক। তদন্ত যত এগোচ্ছে ততই উদয়পুরের হত্যাকাণ্ডের সঙ্গে আইসিসের যোগ স্পষ্ট হচ্ছে। জেরায় ধৃতরা আরও জানিয়েছে, শুধু উদয়পুরের কানহাইয়ালাল-ই নয়, তাদের হিটলিস্টে ছিল জয়পুরের এক ব্যবসায়ী। এমনকী, জয়পুরে হামলা চালানোর পরিকল্পনা ছিল তাদের।

[আরও পড়ুন: মহারাষ্ট্রে নতুন সরকার গঠনের তোড়জোড় বিজেপির, মন্ত্রিসভায় কী কী পাচ্ছেন শিব সেনার বিক্ষুব্ধরা?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে