Advertisement
Advertisement
Calcutta HC

পঞ্চায়েত নির্বাচন নিয়ে কাটল জট, শুভেন্দুর মামলায় হস্তক্ষেপই করল না হাই কোর্ট

এই সংক্রান্ত সিদ্ধান্তের ভার রাজ্য নির্বাচন কমিশনের উপর ছাড়ল আদালত।

WB Election Commission will take every decision about Panchayat Election, says Calcutta HC | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:March 28, 2023 11:05 am
  • Updated:March 28, 2023 11:35 am

গোবিন্দ রায়: রাজ্যে পঞ্চায়েত ভোট নিয়ে কোনও হস্তক্ষেপ করল না কলকাতা হাই কোর্ট (Calcutta HC)। বল ঠেলে দেওয়া হল রাজ্য নির্বাচন কমিশনের কোর্টে। অর্থাৎ পঞ্চায়েত ভোট (Panchayet Election) নিয়ে সমস্ত নিয়ম মেনে যাবতীয় সিদ্ধান্ত এবার নিতে পারবে কমিশন। মঙ্গলবার একটি মামলার শুনানিতে এমনই জানিয়ে দিল হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

বলা হয়েছে, এবার নির্বাচন সংক্রান্ত সমস্ত সিদ্ধান্ত গ্রহণ করবে রাজ্য নির্বাচন কমিশন (State Election Commission)। এই মুহূর্তে পঞ্চায়েত ভোট ঘোষণা হলেও কোনও সমস্যা নেই। রাজ্যের ওবিসি (OBC) সম্প্রদায়ের গণনার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাই কোর্টে জনস্বার্থ মামলা করেছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। তাঁর অভিযোগ ছিল, ২০১১ সালে তফসিলি জাতি এবং উপজাতির গণনা করা হলেও অন্যান্য অণগ্রসর শ্রেণির গণনা হয়নি। পালটা কমিশনের বক্তব্য ছিল, তাঁরা বাড়ি বাড়ি গিয়ে এই গণনা করছেন। শুভেন্দু সেই প্রক্রিয়াকেও চ্যালেঞ্জ করেছিলেন। 

Advertisement

[আরও পড়ুন: DA’র দাবিতে ধর্মঘটে শামিল হওয়ায় শোকজ, ‘হ্যাপি শোকজ ডে’ পালন করে জবাব ধর্মঘটীদের]

মঙ্গলবার শুভেন্দুর সেই জনস্বার্থ মামলাটিই ওঠে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে। আদালত জানিয়ে দেয়, ‘‘নির্বাচন সংক্রান্ত বিষয়ে হাই কোর্ট কোনও হস্তক্ষেপ আপাতত করবে না। এ বিষয়ে সমস্ত সিদ্ধান্ত গ্রহণ করবে রাজ্য নির্বাচন কমিশন।’’ তবে শুভেন্দু অধিকারী নতুন করে এ বিষয়ে মামলা করতে পারেন। এদিনের সিদ্ধান্তে সেকথাও জানিয়েছেন বিচারপতিরা। 

Advertisement

[আরও পড়ুন: সাহস জোগাতে তান্ত্রিকের নির্দেশে গাঁজা খেয়ে খুন! তিলজলায় শিশুবলির ঘটনায় চাঞ্চল্যকর তথ্য]

রাজ্যে আসন্ন পঞ্চায়েত ভোট। আইনি জটে তা আটকে পড়েছিল। তবে মঙ্গলবার হাই কোর্ট শুভেন্দু অধিকারীর মামলায় আদালত হস্তক্ষেপ না করায় সেই বাধাও কেটে গেল। ওয়াকিবহাল মহলের মত, এপ্রিলের শেষ কিংবা মে মাসেই ভোটপ্রক্রিয়া শুরু হয়ে যাবে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ