১ জ্যৈষ্ঠ  ১৪২৮  রবিবার ১৬ মে ২০২১ 

READ IN APP

Advertisement

WB Election: বিনামূল্যে প্রবীণদের ভোটকেন্দ্রে পৌঁছে দেবে অ্যাপ ক্যাব, নয়া উদ্যোগ কমিশনের

Published by: Sucheta Sengupta |    Posted: April 25, 2021 2:15 pm|    Updated: April 25, 2021 2:32 pm

WB Election: EC ties up with app cab company UBER to provide free ride for old citizens to the booth amidst COVID-19 situation | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: কোভিড (COVID-19) পরিস্থিতিতে বয়স্ক ভোটারদের নিরাপদে ভোটকেন্দ্রে পৌঁছে দেওয়ার জন্য এবার নয়া উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন (Election Commission)। ষষ্ঠ দফা ভোটের আগে প্রবীণদের সাহায্যার্থে অ্যাপ ক্যাব সংস্থা উবরের (UBER) সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে কমিশন। ফোন নম্বর এবং EPIC নম্বর দিয়ে সংস্থার সঙ্গে যোগাযোগ করলে চালকরা বিনামূল্যে ভোটারকে বাড়ি থেকে ভোটকেন্দ্রে পৌঁছে দেবেন। সোমবার এবং বৃহস্পতিবার কলকাতার ভোটে কমিশন-উবরের এই চুক্তিভিত্তিক পরিষেবার ফলে প্রবীণরা লাভবান হবেন। শুধুমাত্র ৮০ ঊর্ধ্ব মানুষজনই এই পরিষেবা পাবেন।

এমনিতে ৮০ বছরের বেশি বয়সি নাগরিকদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগের জন্য নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী পোস্টাল ব্যালটের ব্যবস্থা রয়েছে। কিন্তু তা সত্ত্বেও যদি কেউ ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে চান, তাহলে কোভিড পরিস্থিতিতে তাঁদের সুবিধার্থে কমিশন  উদ্যোগ নিয়েছে। অ্যাপ ক্যাব সংস্থা উবরের সঙ্গে কমিশনের চুক্তি অনুযায়ী, যে বয়স্ক ভোটাররা বুথে যেতে চান, নিজেদের ফোন এবং এপিক নম্বর দিয়ে ১৯০৫ – এই নম্বরে ফোন করে বুক করবেন। তাঁকে একটি প্রোমো কোড (promo code) দেওয়া হবে। কিছুক্ষণের মধ্যে উবরের তরফে একটি গাড়ি পাঠিয়ে ভোটারকে বুথে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হবে। সেসময় এই প্রোমো কোড দেখাতে হবে। গোটা পরিষেবাই মিলবে বিনামূল্যে। এর জন্য ভোটারকে উবরকে কোনও টাকা দিতে হবে না।

[আরও পড়ুন: উন্নয়নের অস্ত্রে গেরুয়া ‘গড়’ জোড়াসাঁকো ধরে রাখার লড়াই তৃণমূলের]

সোমবার কলকাতার ৪টি বিধানসভা কেন্দ্রের ভোট। শহরের বহু প্রবীণ নাগরিকের ভোটকেন্দ্রে গিয়ে ভোটদানে বেশি উৎসাহ। তাই উবর পরিষেবা এই দিন আরও বেশি করে মিলতে পারে বলে মনে করা হচ্ছে। আবার ২৯ তারিখ উত্তর ও মধ্য কলকাতার কেন্দ্রগুলিতে ভোট। ওইদিনও কমিশন-উবরের এই চুক্তি অনুযায়ী, নিরাপদে বয়স্ক ভোটারদের বুথে পৌঁছে দিতে অতিরিক্ত গাড়ি প্রস্তুত রাখা হতে পারে বলে মনে করা হচ্ছে। সবমিলিয়ে, কোভিড পরিস্থিতিতে প্রবীণদের নিরাপদে গণতান্ত্রিক অধিকার প্রয়োগে সাহায্য করতে যেভাবে নির্বাচন কমিশন নিজে হস্তক্ষেপ করেছে, তাতে খুশি সবমহলই।

[আরও পড়ুন: মাস্ক ছাড়া রাস্তায় বেরলেই কড়া শাস্তির নির্দেশ, করোনা রুখতে আরও কঠোর রাজ্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement