১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ধর্মের নামে অশান্তি রুখতে পদক্ষেপ, কলকাতায় নিষিদ্ধ অস্ত্র মিছিল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 29, 2017 2:52 pm|    Updated: December 29, 2017 2:52 pm

WB gov bans arm rally in Kolkata

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অস্ত্র মিছিলের বাড়বাড়ন্ত রুখতে কঠোর পদক্ষেপ কলকাতা পুলিশের। আগামী বছরের ২ জানুয়ারি থেকে কলকাতায় প্রকাশ্যে অস্ত্র নিয়ে ঘোরা নিষিদ্ধ। এক বছরের জন্য এই নিয়ম চালু থাকবে। বিজ্ঞপ্তি দিয়ে তা জানালেন পুলিশ কমিশনার রাজীব কুমার

[নতুন বছরে উপহার, কলকাতায় সারারাত চলবে সরকারি বাস]

নগরপালের দেওয়া নোটিসে স্পষ্ট জানানো হয়েছে এক বছরের জন্য এই নিষেধাজ্ঞা জারি থাকবে। সেই সব অস্ত্রের তালিকায় রয়েছে তলোয়ার, তির-ধনুক, মুগুর, রিভলবার, গদা এবং বল্লম। এসব অস্ত্র নিয়ে কোনওভাবে ঘোরা যাবে না। কলকাতা-সহ কলকাতা পুলিশ এলাকায় সাধারণ মানুষের নিরাপত্তায় এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে। নগরপালের নির্দেশিকায় স্পষ্ট করা হয়েছে ২০১৮ সালের ২ জানুয়ারি থেকে ১ বছরের জন্য কলকাতা ও কলকাতা পুলিশ এলাকায় অস্ত্র নিয়ে কোনওরকম আস্ফালন দেখানো যাবে না। তবে যাদের অস্ত্র নিয়ে লাইসেন্স আছে তারা অবশ্য এর আওতায় আসবেন না। প্রসঙ্গত, গত কয়েক মাসে কলকাতায় বেশ কিছু ধর্মীয় সংগঠন অস্ত্র নিয়ে মিছিল বা ঘোরাঘুরি করে। এর ফলে উত্তেজনা তৈরি হয়েছিল। এ ধরনের প্রবণতা রুখতে এই নির্দেশিকা বলে মনে করা হচ্ছে। একাধিক সংগঠন ধর্মের নামে যাতে অশান্তি নতুন করে না পাকাতে পারে তার জন্য এই ব্যবস্থা বলে নির্দেশিকায় বলা হয়েছে। এই প্রথম কলকাতা পুলিশ এমন নির্দেশিকা দিল।

[এবার কলকাতা পাচ্ছে এসি লোকাল ট্রেন, শহরতলিতে বাতানুকূল যাত্রা]

মাস কয়েক আগে রাজ্যের বিভিন্ন জায়গায় অস্ত্র নিয়ে মিছিল করে বিজেপি এবং বেশ কিছু সংগঠন। উপলক্ষ্য রামনবমী ও হনুমান জয়ন্তী। প্রশাসন অনুমতি না দিলেও কয়েকটি জায়গায় অস্ত্র মিছিল বের হয়। এমনকী অস্ত্র হাতে হাঁটতে দেখা যায় শিশুদের। যা নিয়ে বিস্তর সমালোচনা হলেও পিছু হটেনি বিজেপি। রামনবমীর সময় এমন প্রবনতা দেখে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হুঁশিয়ারি দিয়েছিলেন অস্ত্র নিয়ে মিছিল হলে কড়া ব্যবস্থা নেবে প্রশাসন। কোনওভাবে মিছিলের অনুমতি দেওয়া হবে না। রাজনৈতিক বিশ্লেষকদের ব্যাখ্যা কলকাতা পুলিশের এই নির্দেশিকা প্রশাসনের সেই অনড় মনোভাবের পরিচয় দিল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে