BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

চোখ রাঙাচ্ছে Corona, যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ৬৩ বন্দিকে মুক্তির সিদ্ধান্ত রাজ্য সরকারের

Published by: Sayani Sen |    Posted: August 2, 2021 2:26 pm|    Updated: August 2, 2021 2:26 pm

WB govt approves the premature release of 63 life convicts । Sangbad Pratidin

মলয় কুণ্ডু: করোনার (Coronavirus) ধাক্কায় জবুথবু গোটা বিশ্ব। এখনও নিয়ন্ত্রণে আসেনি কোভিড পরিস্থিতি। তৃতীয় ঢেউ আসন্ন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এই পরিস্থিতিতে ৬৩ জন বন্দিকে জেল থেকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার (West Bengal Government)। এই মর্মে সোমবারই একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। কোভিড পরিস্থিতি এবং সাজাপ্রাপ্তদের বয়সজনিত কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই জানা গিয়েছে।

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার মূল অস্ত্রগুলির মধ্যে একটি হল শারীরিক দূরত্ববিধি বজায় রাখা। তাই এক জায়গায় বেশি বন্দি রাখার নিয়ম বর্তমানে নেই। তার উপর আবার ক্রিমিনাল প্রসিডিওর কোড ১৯৭৩-এর ৪৩২ নম্বর ধারানুযায়ী অন্তত ১৪ বছর জেলের সাজা খেটে নেওয়ার পর কাউকে ছাড়ার বিষয়ে চিন্তাভাবনা করা যেতে পারে। এই দু’টি বিষয় মাথায় রেখে মোট ৬৩ জন বন্দিকে ছাড়ার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। তাঁদের মধ্যে ৬১ জন পুরুষ এবং ২ জন মহিলা। পুরুষরা প্রত্যেকেই ৬০ বছরের বেশি। মহিলারা ৫৫ বছরের বেশি বয়সি।

Notice

রাজ্যের তরফে জানানো হয়েছে, বন্দিদের বয়স, ভাল ব্যবহার এবং করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই ৬৩ জন বন্দিকে ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই বন্দিদের বয়স হয়েছে যথেষ্টই। জীবন সায়াহ্নে যাতে তাঁরা পরিজনদের সঙ্গে সময় কাটাতে পারেন তাই মানবিকভাবেও খানিকটা বিষয়টি ভাবা হয়েছে। মানবিকতার পাশাপাশি আইনের দিকে খেয়াল রাখা হয়েছে। নির্দিষ্ট নিয়ম মেনেই বন্দিদের মুক্তি দেওয়া হবে বলেই উল্লেখ রয়েছে ওই বিজ্ঞপ্তি। রাজ্য সরকারের সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই খুশি সাজাপ্রাপ্তরা।

[আরও পড়ুন: Staff special train-এ সকলকে চড়তে দেওয়ার দাবি, হুগলির একাধিক স্টেশনে যাত্রীবিক্ষোভ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×