BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

রোগী ফেরানোর ক্ষেত্রে ‘জিরো টলারেন্স’ নীতি রাজ্যের, হাসপাতালগুলিকে নির্দেশ মুখ্যসচিবের

Published by: Subhamay Mandal |    Posted: April 24, 2020 7:25 pm|    Updated: April 24, 2020 10:13 pm

An Images

সংবাদ প্রতিদিনি ডিজিটাল ডেস্ক: করোনা আবহের মধ্যেও রাজ্যের একাধিক সরকারি ও বেসরকারি হাসপাতালে রোগী ফিরিয়ে দেওয়ার অভিযোগ উঠছে। সেই ক্ষেত্রে অনেক জায়গাতেই রোগীর মৃত্য হয়েছে বাড়িতে অথবা হাসপাতাল থেকে ফেরার পথে। সেই বিষয়ে শুক্রবার ‘সংবাদ প্রতিদিন’-এর প্রথম পাতায় বিশেষ প্রতিবেদন প্রকাশ করে রাজ্য সরকারের দৃষ্টি আকর্ষণ করা হয়। শুক্রবার সেই প্রতিবেদনের ভিত্তিতেই রোগী ফেরানোর ক্ষেত্রে জিরো টলারেন্স নীতি নিল রাজ্য সরকার। নবান্নে করোনা পরিস্থিতি নিয়ে সাংবাদিক সম্মেলনে মুখ্যসচিব রাজীব সিনহা জানিয়ে দেন, কোনও সরকারি বা বেসরকারি হাসপাতাল রোগী ফেরাতে পারবে না। যে কোনও রোগই হোক না কেন চিকিৎসার ক্ষেত্রে আপস করা যাবে না।

এদিন মুখ্যসচিব জানান, রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৫১ জন। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৮। ডেথ অডিট কমিটি মোট ৫৭টি মৃত্যুর কেস অডিট করেছে। তার মধ্যে ৩৯টি ক্ষেত্রে রোগী করোনা পজিটিভ হলেও মৃত্যুর কারণ অন্য। কো-মরডিবিটির জন্য মৃত্যু হয়েছে তাঁদের। রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা (সক্রিয়) বেড়ে হয়েছে ৩৮৫। গত ২৪ ঘণ্টায় নতুন করে কাউকে হাসপাতাল থেকে ছাড়া হয়নি বলে জানিয়েছেন মুখ্যসচিব। সেই প্রসঙ্গে তিনি জানিয়েছেন, ‘করোনা না অন্য কারণে মৃত্যু হয়েছে তা জানতেই অডিট কমিটি গঠন করা হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যসচিবই ডেথ অডিট কমিটি গঠনের কথা বলেন। সেই পরামর্শ মেনেই ডেথ অডিট কমিটি গঠন করা হয়েছে।’

[আরও পড়ুন: রাজ্যকে জোড়া চিঠি কেন্দ্রীয় পর্যবেক্ষক দলের, উদ্দেশ্যপ্রণোদিত বলে পালটা শান্তনু সেনের]

এরপরই তিনি বলেন, করোনা আবহের মধ্যেও অন্য রোগীদের ফেরানোর বিষয়ে আরও দায়িত্বশীল হতে হবে হাসপাতালগুলিকে। তিনি বেসরকারি হাসপাতালগুলির কাছে আবেদন করেন, এই অবস্থায় কোনও রোগীকে যেন ফেরানো না হয়। সরকারি হাসপাতালগুলির ক্ষেত্রেও তাঁর নির্দেশ, চিকিৎসা থেকে যেন অন্য রোগীরা বঞ্চিত না হয়। রোগী ফেরানোর ক্ষেত্রে জিরো টলারেন্স নীতি নিয়েছে রাজ্য। এই সংক্রান্ত একটি বিশেষ প্রতিবেদন শুক্রবার ‘সংবাদ প্রতিদিন’-এর প্রথম পাতায় প্রকাশিত হয়। রোগীর পরিবারকে ভুল বুঝিয়ে তাঁদের ফেরত পাঠানোর বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। সেই ঘটনাগুলির যাতে পুনরাবৃত্তি না হয় সেইদিকে দেখার জন্য হাসপাতালগুলিকে নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব।

[আরও পড়ুন: হাসপাতালে ‘অব্যবস্থা’র ভিডিও করেছিলেন যুবক,পরিচয় প্রকাশ্যে এনে কাঠগড়ায় বাবুল সুপ্রিয়]

ছবি: পিন্টু প্রধান

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement