Advertisement
Advertisement
Mamata Banerjee

Mamata Banerjee: মুখ্যমন্ত্রীর সঙ্গে স্পেন সফরকারী সাংবাদিকদের নিয়ে ‘কুৎসা’, কড়া ব্যবস্থা নেবে রাজ্য সরকার

কুৎসাকারীদের চিহ্নিত করে ব্যবস্থা নেবে তথ্য-সংস্কৃতি দপ্তর।

WB Govt to take 'action' against those maligning CM Mamata Banerjee's media convoy
Published by: Sucheta Sengupta
  • Posted:September 16, 2023 1:29 pm
  • Updated:September 16, 2023 3:54 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বঙ্গে লগ্নি টানতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)এই মুহূর্তে রয়েছেন স্পেন সফরে। তাঁর সঙ্গী বাংলা সংবাদমাধ্যমের একদল সাংবাদিক (Journalists)। আর এবার বিরোধীদের নিশানায় তাঁরাই। বিরোধী মহল থেকে তাঁদের উদ্দেশে কুৎসা রটনা চলছে। বলা হচ্ছে, সাংবাদিকরা নাকি সরকারের অর্থে স্পেন (Spain) ও দুবাই সফরে গিয়েছেন। এই কথা জনমানসে ভ্রান্ত ধারণা তৈরি করছে বলে মনে করে সংশ্লিষ্ট মহল। মাদ্রিদে বসে বিষয়টি কানে পৌঁছনোর পরই সাংবাদিকরা মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করেন। তিনিও অত্যন্ত ক্ষুব্ধ। তাঁর সঙ্গে পরামর্শ করে ঠিক হয়েছে, যাঁরা এসব নিয়ে কুৎসা রটাচ্ছে, তথ্য-সংস্কৃতি দপ্তর তাঁদের বিরুদ্ধে কড়া আইনি পদক্ষেপ করবে। রেয়াত করা হবে না একজনকেও।

কিন্তু প্রশ্ন হচ্ছে, এহেন বিভ্রান্তিমূলক প্রচার, কুৎসা রটনা কারা করছে? জানা যাচ্ছে, এর নেপথ্যে রয়েছেন এক ইউটিউবার, যিনি নিজেকে বিজেপি (BJP) বলে পরিচয় দিয়ে থাকেন। তাঁর সঙ্গে বিজেপির কিছু ‘অতৃপ্ত আত্মা’, যারা ঘরে-বাইরে দু’জায়গাতেই ধিকৃত। এদের সঙ্গে যুক্ত হয়েছে জনা কয়েক সিপিএম নেতা, রাজনৈতিকভাবে যারা শূন্যে নেমে গিয়েছেন, অস্তিত্ব শুধু সোশাল মিডিয়ায় মিথ্যাচারে। এবার বুঝে নেওয়া দরকার রটনা এবং আসল ঘটনার পার্থক্য। রটনা হল এই যে, মুখ্যমন্ত্রীর সফরসঙ্গী সাংবাদিকরা সরকারি অর্থে স্পেন গিয়েছেন। আর ঘটনা হল, এই সাংবাদিকদের পাঠিয়েছে নিজের নিজের হাউস। অর্থাৎ, যাঁরা যে সংবাদমাধ্যমের কর্মী, সেই সংবাদমাধ্যমই তাঁদের এই সফরের খরচ বহন করছে। সরকারের অর্থে যাওয়ার খবর সর্বৈব মিথ্যাচার, ইচ্ছাকৃত রটনা এবং জনমানসে নেতিবাচক ধারণা তৈরির চেষ্টা।

Advertisement

[আরও পড়ুন: ‘আমার ভুলেই বিশ্রী হার’, সত্যিটা মেনে নিলেন শুভমান]

এসব রটনার জন্য যারা দায়ী, তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে তথ্য-সংস্কৃতি দপ্তর। তাদের পর্যবেক্ষণ, এই বক্তব্য ডাহা মিথ্যাচার, উদ্দেশ্যপ্রণোদিত কুৎসা। সরকারের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ। সরকারের ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা। সাংবাদিকদের সম্বন্ধেও ভুল ধারণা তৈরি করা। কী ব্যবস্থা নেওয়া হবে? এই কুরুচিকর মিথ্যাচার যারা করছেন, তাদের উপর কড়া নজর রাখা হচ্ছে। যারা এসব নিয়ে সোশাল মিডিয়ায় (Social Media) শেয়ার করছেন, তাঁদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করবে তথ্য-সংস্কৃতি দপ্তর। ব্যবস্থা নেওয়ার সময় কান্নাকাটি করা এবং ‘না জেনে করেছি’ – এসব বলে বিশেষ কোনও লাভ হবে না। ফৌজদারি ও অপরাধমূলক – দুই ধরনের মামলাই এবার হতে চলেছে।

Advertisement

[আরও পড়ুন: শহিদদের বদলা! কাশ্মীরে সেনার গুলিতে খতম ২ জেহাদি]

সাধারণ মানুষ আসল ঘটনা জানেন না। তাঁদের মধ্যে ভুল ধারণা তৈরির চেষ্টা করেছে এরা। তার প্রতিক্রিয়ারও মুখোমুখি এবার হতে হবে। সংশ্লিষ্ট মহলের পর্যবেক্ষণ, এই মিথ্যাচারীরা বহুদিন থেকেই সক্রিয়। এতদিন উপেক্ষা করা হয়েছে। কিন্তু এবার কুৎসা, নোংরামি, মিথ্যাচার সব সীমা ছাড়িয়ে গিয়েছে। গল্পের গরু গাছে উঠেছে। এর বিরুদ্ধেই কড়া পদক্ষেপ করে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ