২৮ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৬ অক্টোবর ২০২০ 

Advertisement

‘কোন্দল’ ঠেকাতে প্রদেশ কংগ্রেসের নতুন কমিটিতে সব পক্ষকে জায়গা দিলেন অধীর

Published by: Subhajit Mandal |    Posted: October 12, 2020 5:09 pm|    Updated: October 12, 2020 5:09 pm

An Images

বুদ্ধদেব সেনগুপ্ত: প্রথমবার যখন তিনি প্রদেশ কংগ্রেসের (West Bengal Pradesh Congress) সভাপতি হয়ে আসেন, তখন তাঁর বিরুদ্ধে বিস্তর লবিবাজির অভিযোগ উঠেছিল। স্বজনপোষণ এবং একই সঙ্গে অন্য গোষ্ঠীর নেতাদের কোণঠাসা করার চেষ্টা, এই দুই অভিযোগেই বিদ্ধ ছিলেন অধীর চৌধুরী (Adhir Chowdhury )। কিন্তু দ্বিতীয়বার প্রদেশ সভাপতির পদে দায়িত্ব নিয়ে আর সেই ভুলটা করলেন না তিনি। এবারে প্রদেশ কংগ্রেসের নতুন কমিটি ঘোষণা করে অধীর বার্তা দিলেন ‘হাম সাথ সাথ হ্যায়’।

অধীরের তৈরি নতুন কমিটিতে কংগ্রেসের (Congress) প্রায় সব পক্ষই জায়গা পেল। লক্ষণীয়ভাবে প্রয়াত প্রাক্তন প্রদেশ সভাপতি সোমেন মিত্র (Somen Mitra) ঘনিষ্ঠ নেতারা কমবেশি সকলেই কোনও না কোনও পদ পেলেন। পদোন্নতি হল খোদ সোমেন মিত্রর ছেলে রোহন মিত্রর। যিনি কিনা প্রদেশ যুব কংগ্রেসের সহ-সভাপতির পদে আছেন। তাঁকে উন্নীত করা হল সাধারণ সম্পাদক পদে। এছাড়াও সোমেন ঘনিষ্ঠ অমিতাভ চক্রবর্তী, সরদার আমজাদ আলি, বাদল ভট্টাচার্য, সন্তোষ পাঠক, শহিদ ইমামদের প্রত্যেককেই প্রদেশ কমিটিতে কোনও না কোনও পদে বসানো হল। এমনকী একাধিক জেলায় সোমেন ঘনিষ্ঠ নেতারাই জেলা সভাপতি বা কার্যকরী সভাপতির পদে বহাল থাকলেন। যা বেশ তাৎপর্যপূর্ণ।

[আরও পড়ুন: হঠাৎ অসুস্থ দিলীপ ঘোষ, দিনের সমস্ত কর্মসূচি বাতিল করলেন রাজ্য বিজেপি সভাপতি]

প্রদেশ কংগ্রেসের নতুন কমিটিতে সহ-সভাপতি হয়েছেন মোট ১১ জন। এদের মধ্যে সবচেয়ে চমকপ্রদ নাম সরদার আমজাদ আলির। প্রাক্তন এই সাংসদ পুরোপুরি সোমেন ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। ১৪ জন সাধারণ সম্পদকের তালিকায় জায়গা পেয়েছেন সোমেন পুত্র রোহন মিত্র (Rohan Mitra), সোমেন ঘনিষ্ঠ বিধায়ক কাজি আবদুর রহিম দিলু, কৃষ্ণা চক্রবর্তী, আশুতোষ চট্টোপাধ্যায়রা। এদের সঙ্গেই অবশ্য থাকছেন অধীরের বিশ্বস্ত মনোজ চক্রবর্তী, ঋজু ঘোষালরা। সাংসদ প্রদীপ ভট্টাচার্যকে করা হয়েছে কোঅর্ডিনেট কমিটির চেয়ারম্যান। সোমেন ঘনিষ্ঠ বাদল ভট্টাচার্য এই কমিটির কনভেনর হয়েছেন। প্রচার কমিটির চেয়ারম্যান করা হয়েছে প্রয়াত রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের ছেলে অভিজিৎ মুখোপাধ্যায়কে। ইস্তেহার কমিটির চেয়ারম্যান আবদুল মান্নান। সোমেন ঘনিষ্ঠ অমিতাভ চক্রবর্তী আছেন এই কমিটির কনভেনর পদে। এক্সিকিউটিভ মেম্বরদের তালিকায় দলের প্রায় সব ছোটবড় সদস্যকেই ঠাই দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: মণীশ শুক্লা হত্যাকাণ্ডে সিবিআই তদন্তের দাবি, ফের রাজ্যপালের দ্বারস্থ বিজেপি নেতৃত্ব]

তাৎপর্যপূর্ণভাবে নির্বাচন কমিটিতে অধীরের পাশাপাশি জায়গা দেওয়া হয়েছে প্রদীপ ভট্টাচার্য, আবদুল মান্নান (Abdul Manna), আবু হাসেম খান চৌধুরি, দীপা দাশমুন্সী, অভিজিৎ মুখোপাধ্যায়, সরদার আমজাদ আলি, শুভঙ্কর সরকার, দেবপ্রসাদ রায়দের মতো পরিচিত প্রায় সকল মুখকে। অর্থাৎ অধীর নতুন কমিটিতে কাউকেই ব্রাত্য রাখলেন না। আসলে এবারে তাঁকে দায়িত্ব দেওয়ার সময়ই সবাইকে সঙ্গে নিয়ে চলার নির্দেশ দিয়েছিল দিল্লি। অধীরবাবু সেটাই করার চেষ্টা করলেন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement