BREAKING NEWS

৭ শ্রাবণ  ১৪২৮  শনিবার ২৪ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

অসুস্থ অমিত মিত্র, ৭ জুলাই রাজ্য বাজেট পেশ করবেন কে?

Published by: Paramita Paul |    Posted: June 22, 2021 8:15 pm|    Updated: June 22, 2021 8:15 pm

WB State Budget will be presented on 7 July । Sangbad Pratidin

বুদ্ধদেব সেনগুপ্ত: সাত জুলাই রাজ্য বাজেট (State Budget)। পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বাজেট পেশ করবেন বলে বিধানসভা সূত্রে খবর। অর্থমন্ত্রী অমিত মিত্র অসুস্থ থাকার কারণে সরকারের এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। তবে রাজ্যপালের ভাষণ দিয়ে বাজেট অধিবেশন শুরু হবে কিনা তা নিয়ে বিতর্ক অব্যাহত।

নির্বাচনের আগে ভোট অন অ্যাকাউন্ট পেশ করেন অর্থমন্ত্রী অমিত মিত্র। এবার পেশ করা হবে পূর্ণাঙ্গ বাজেট। অসুস্থ রাজ্যের অর্থমন্ত্রী। দীর্ঘক্ষণ দাঁড়িয়ে বাজেট বক্তৃতা করা তাঁর পক্ষে সম্ভব নয়। তাই এবার বাজেট বক্তৃতা করবেন পরিষদীয় মন্ত্রী। বিধানসভা সূত্রে এমনটাই খবর মিলেছে। কিন্তু বিতর্ক দানা বেঁধেছে অন্য জায়গায়।

[আরও পড়ুন: ‘পশ্চিমবঙ্গ ভাগ হবে না’, বিজেপির পার্টিলাইন স্পষ্ট করে দিলেন দিলীপ ঘোষ]

নতুন সরকার গঠন হওয়ার পর রাজ্যপালের ভাষণ দিয়ে অধিবেশন শুরু হওয়াটাই রীতি। কিন্তু রাজ্যপাল জগদীপ ধনকড়ের সঙ্গে রাজ্য সরকার ও শাসকদলের সম্পর্ক তলানিতে ঠেকেছে। ‌ রাজ্যপাল বিধানসভায় এসে বক্তৃতা করুন চাইছে না শাসকদলের অধিকাংশ সদস্য। ভোটের ফল বেরোনোর পর একদিনের জন্য অধিবেশন হয়। সেখানে অধিবেশন সমাপ্তি ঘোষণা করেননি অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। তাই রাজ্যপালের ভাষণ ছাড়াই বাজেট অধিবেশন হতে পারে বলে যুক্তি শাসক পক্ষের।

তবে বিষয়টিকে ভালোভাবে নিচ্ছে না গেরুয়া শিবির। রাজ্যপালের বক্তৃতার উপর যে বিতর্ক হয় সেখানে বিরোধীরাও বক্তব্য রাখার সুযোগ পান। এক্ষেত্রে রাজ্যপালের ভাষণ না হলে বিরোধীরা সেই অধিকার থেকে বঞ্চিত হবে। বিষয়টি নিয়ে অধিবেশনে সরব হবে গেরুয়া শিবির।

[আরও পড়ুন: কলকাতা মেট্রোয় চাকরির নামে প্রতারণার অভিযোগ, গ্রেপ্তার ৪ যুবক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement