BREAKING NEWS

২০ শ্রাবণ  ১৪২৭  বুধবার ৫ আগস্ট ২০২০ 

Advertisement

প্রশ্ন ফাঁসের কথা স্বীকার করেও পরীক্ষা বাতিলে নারাজ পর্ষদ

Published by: Sulaya Singha |    Posted: February 12, 2019 7:35 pm|    Updated: February 12, 2019 9:10 pm

An Images

ফাইল ছবি

দীপঙ্কর মণ্ডল: অবশেষে প্রশ্ন ফাঁসের কথা স্বীকার করে নিল মধ্যশিক্ষা পর্ষদ। তবে তার জন্য যে পরীক্ষা বাতিল করা হবে না, সে কথাও সাফ জানিয়ে দেওয়া হল।

মঙ্গলবারই শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা। প্রশ্নপত্র যাতে ফাঁস না হয়, তার জন্য কড়া ব্যবস্থাও নেওয়া হয়েছিল। কিন্তু পরীক্ষা শুরুর মাত্র তিরিশ মিনিটের মধ্যেই এদিন ফাঁস হয়ে যায় প্রথম ভাষা বাংলার প্রশ্নপত্র। হোয়াটসঅ্যাপের মাধ্যমে প্রশ্নপত্রের ছবি ছড়িয়ে পড়তে বেশি সময় লাগেনি। খবর ভাইরাল হতেই এ বিষয়ে খোঁজ নিতে শুরু করে মধ্যশিক্ষা পর্ষদ৷ তারপর তাদের তরফে ঘটনার সত্যতা মেনে নেওয়া হয়। এনিয়ে পর্ষদ সভাপতির সঙ্গে আলাদা করে কথাও বলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। জানানো হয়, মোবাইল ব্যবহার নিয়ে আরও কড়া ব্যবস্থা নেওয়া হবে। কারণ হোয়াটসঅ্যাপ থেকেই প্রশ্নপত্র ফাঁস হয়েছিল। তবে এসব সত্ত্বেও পরীক্ষা যে বাতিল করা হবে না, তাও স্পষ্টভাবে জানিয়ে দেয় পর্ষদ। পর্ষদের চেয়ারম্যান কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানান, পরীক্ষা বাতিলের কোনও প্রশ্নই উঠছে না। তবে ভবিষ্যতে যাতে এমন ঘটনা আর না ঘটে, তার জন্য সতর্ক হতে হবে। তবে কীভাবে প্রশ্নপত্র প্রকাশ্যে এল, সে বিষয়ে খোঁজ নেওয়া হচ্ছে৷ তবে পর্ষদের এমন সিদ্ধান্তে অসন্তুষ্ট পরীক্ষার্থীরা।

[‘তথ্য লোপাটের চেষ্টা করছেন রাজীব কুমার’, সিবিআই-কে চিঠি কুণাল ঘোষের]

গতবছর উত্তরবঙ্গের ময়নাগুড়ির একটি স্কুলের ভিতর থেকে এই প্রশ্নপত্র ফাঁস নিয়ে চূড়ান্ত হট্টগোল হয় রাজ্যজুড়ে৷ হোয়াটসঅ্যাপে ভুয়ো প্রশ্ন ছড়িয়ে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টাও হয়েছিল। যা থেকে শিক্ষা নিয়ে এবার কঠোর নিরাপত্তার ব্যবস্থা করেছিল পর্ষদ৷ নির্দেশ দেওয়া হয়, সেন্টার ইনচার্জ, অফিসার ইনচার্জ, ভেনু ইনচার্জ, ভেনু সুপারভাইজার ও অতিরিক্ত ভেনু সুপারভাইজার ছাড়া কারও কাছে মোবাইল রাখা যাবে না। বলা হয়েছিল, পরীক্ষা শুরুর ২০ মিনিট আগে অর্থাৎ ১১টা ৪০ মিনিটে প্রশ্নের প্যাকেট খুলতে হবে। পাঁচ মিনিট আগে খাতা দিতে হবে। কিন্তু তারপরেও প্রশ্নপত্র ফাঁস আটকানো গেল না। ঘটনায় ইতিমধ্যেই বিধাননগর থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।

[পরীক্ষা শুরুর আধ ঘণ্টার মধ্যে ফাঁস মাধ্যমিকের প্রশ্নপত্র!]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement