BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা আবহে অনিশ্চয়তার মুখে জয়েন্ট এন্ট্রান্সও, বাতিল হবে পরীক্ষা? বাড়ছে সংশয়

Published by: Tiyasha Sarkar |    Posted: June 8, 2021 3:38 pm|    Updated: June 8, 2021 6:07 pm

WBJEE 2021 may cancel due to corona Crisis | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

দীপঙ্কর মণ্ডল: বাতিল হয়েছে মাধ্যমিক (Madhyamik Exam 2021) -উচ্চমাধ্যমিক (Higher secondary 2021)। এবার কোভিড আবহে রাজ্য জয়েন্ট এন্ট্রান্স (WBJEE 2021) নিয়ে তৈরি হল অনিশ্চয়তা। ১১ জুলাই এই পরীক্ষা হওয়ার কথা। 

করোনার কোপে আগেই বাতিল হয়েছে সিবিএসই-র দশম-দ্বাদশ, আইপিএসই ও আইএসসি পরীক্ষা। মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ পরীক্ষা না নিয়ে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন পদ্ধতি ঠিক করছে। এমন আবহে জয়েন্ট নেওয়া সম্ভব কিনা তা নিয়ে আলোচনা চলছে। জয়েন্ট এন্ট্রান্স বোর্ড (West Bengal Joint Entrance Examinations Boar) জানিয়েছে, এই বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। রাজ্য সরকারের নির্দেশ মতো দ্রুত সিদ্ধান্ত ঘোষণা হবে।

[আরও পড়ুন: করোনা রোগীর সফল অস্ত্রোপচার, ক্যানসার সারিয়ে নজির গড়লেন চিকিৎসক]

গতবছর কোভিড সংক্রমণ শুরু হওয়ার আগেই পরীক্ষা নেয় জয়েন্ট বোর্ড। সাধারণত পরীক্ষা নেওয়া হয় এপ্রিল মাসে। ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজি, ফার্মেসি ও আর্কিটেকচারে ভরতির প্রবেশিকা পরীক্ষা নেয় জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। প্রতিবছর রাজ্যের বিভিন্ন প্রতিষ্ঠানে কিছু আসন খালি থেকে যায়। সেই সমস্যা মেটাতে গতবছর এপ্রিল মাসের পরিবর্তে ফেব্রুয়ারি মাসে পরীক্ষা নেওয়া হয়েছিল। চলতি বছরে ২৭ মার্চ থেকে ২৯ এপ্রিল রাজ্যে বিধানসভা ভোট হয়েছে। সেই কারণে এপ্রিল থেকে পিছিয়ে বোর্ড জুলাই মাসে পরীক্ষা নিতে চেয়েছিল। কিন্তু ফের করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় পরীক্ষা নির্দিষ্ট দিনে নেওয়া যাবে কিনা তা নিয়ে আলোচনা চলছে। উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে সব বিধিনিষেধ মেনে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য। পরীক্ষার আনুমানিক সময়ও ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী (Mamata Banerjee)। পরবর্তীতে বর্তমান পরিস্থিতিতে ঝুঁকি এড়িয়ে পরীক্ষা নেওয়া সম্ভব কি না, কীভাবে পরীক্ষার ব্যবস্থা করা উচিত সেবিষয়ে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়। সেই কমিটির রিপোর্ট ও রাজ্যবাসীর মতামতের উপর ভিত্তি করে পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী। 

[আরও পড়ুন: ‘অভিষেক বিজেপিতে এলে আমি তৃণমূলে যাব’, দলবদলের জল্পনা উড়িয়ে মন্তব্য সৌমিত্র খাঁ’র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement