Advertisement
Advertisement
Madhyamik

মাধ্যমিক নিয়ে এবার আরও কড়াকড়ি, বড় সিদ্ধান্ত নিল মধ্যশিক্ষা পর্ষদ

নবম শ্রেণি পড়ুয়াদের জন্যও নতুন নিয়ম।

WBSSE initiates new measures for Madhyamik Exams | Sangbad Pratidin

ফাইল ছবি।

Published by: Paramita Paul
  • Posted:December 29, 2023 8:05 pm
  • Updated:December 29, 2023 8:05 pm

দীপালি সেন: এবারের মাধ্যমিক পরীক্ষায় নিরাপত্তায় কড়াকড়ি। তেইশের সমস্ত পরীক্ষাকেন্দ্রে রাখা হয়েছিল সিসিটিভি। আগামী বছর ফলপ্রকাশ না হওয়া পর্যন্ত স্কুলগুলির প্রধান শিক্ষকদের সিসিটিভি ফুটেজ সংরক্ষণ করে রাখতে হবে। শুক্রবার এমনই নির্দেশ দিল মধ্যশিক্ষা পর্ষদ। 

২০২৩-এর মাধ্যমিক থেকেই সব পরীক্ষাকেন্দ্রে সিসিটিভি নজরদারি বাধ্যতামূলক করেছে মধ্যশিক্ষা পর্ষদ। এবার সিসিটিভি নজরদারির ফুটেজ সংরক্ষণ নিয়ে একগুচ্ছ নির্দেশ দেওয়া হল। পরীক্ষাকেন্দ্রগুলির সেন্টার সেক্রেটারি/ভেনু সুপারভাইজারদের বলা হয়েছে, পরীক্ষার ফল প্রকাশ না হওয়া পর্যন্ত মাধ্যমিকের প্রতিটি দিনের সিসিটিভি ফুটেজ সংরক্ষণ করে রাখা বাধ্যতামূলক। সিসিটিভি ক্যামেরাগুলি যাতে সঠিকভাবে কাজ করে এবং পরীক্ষার দিনগুলিতে সকাল ৮টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত যাতে একটানা রেকর্ডিং হয় তা সুনিশ্চিত করতে বলা হয়েছে। এছাড়া, পরীক্ষার দিনগুলির ফুটেজ সংরক্ষণ করার যথোপযুক্ত স্টোরেজ রয়েছে কিনা খতিয়ে দেখা, প্রযুক্তিগত সমস্যায় তথ্য হারানো রুখতে ব্যাকআপের ব্যবস্থা করার মতো একাধিক নির্দেশ দেওয়া হয়েছে পর্ষদের তরফে। একইসঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে, রেকর্ডিংগুলি স্কুলের প্রধান শিক্ষক/সেন্টার সেক্রেটারি/ভেনু সুপারভাইজারের দায়িত্বহে থাকবে। 

Advertisement

[আরও পড়ুন: হেরে ইংলিশ প্রিমিয়ার লিগের শীর্ষস্থান দখলের স্বপ্ন অধরা আর্সেনালের, হার টটেনহ্যামেরও]

নবম শ্রেণির রেজিস্ট্রেশন প্রক্রিয়া যাতে সময়ের মধ্যে সম্পূর্ণ হয়, তা নিশ্চিত করতেও কড়া অবস্থান নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। অধীনস্থ সব স্কুলকে বাধ্যতামূলকভাবে দিতে বলা হয়েছে মুচলেকা। বাধ্য হয়েই নবম শ্রেণির রেজিস্ট্রেশনের ক্ষেত্রে মুচলেকা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। তিনি বলেন, “মধ্যশিক্ষা পর্ষদ বাধ্য হয়ে স্বীকৃত স্কুলগুলির কাছ থেকে নবম শ্রেণির রেজিস্ট্রেশন সম্পর্কিত মুচলেকা নেওয়ার বিজ্ঞপ্তি জারি করেছে। আশা করছি, আগামী বছর কোনও ছাত্রছাত্রী স্কুলের অবহেলার জন্য রেজিস্ট্রেশন করা থেকে বঞ্চিত হবে না।” বিজ্ঞপ্তি অনুযায়ী, একটি ১০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্প পেপারে দিতে হবে মুচলেকাটি। যা জমা দিতে হবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বিতরণের জন্য আয়োজিত ক্যাম্প অফিসে। পর্ষদের হুঁশিয়ারি, কোনও স্কুল এই মুচলেকা না দিলে সংশ্লিষ্ট স্কুলকে ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড দেওয়া হবে না। 

Advertisement

[আরও পড়ুন: ১৪৬ বছরে টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথমবার! প্রোটিয়াদের বিরুদ্ধে কোন জোড়া রেকর্ড গড়লেন বিরাট?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ