Advertisement
Advertisement
Weather Update

এখনও সক্রিয় নয় মৌসুমী বায়ু! বর্ষা এলেও ভারী বৃষ্টি নেই দক্ষিণে

বৃষ্টি হলেও গরম কমছে না। আরও  কিছুদিন আদ্রর্তাজনতি অস্বস্তিকর পরিবেশ বজায় থাকবে বলে আবহাওয়া অফিস জানিয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বর্ষার ঢোকার পর থেকে গাঙ্গেয় উপকূল জেলায় বৃষ্টি হচ্ছে ঠিকই। তবে ভারী বৃষ্টি কোথাও হচ্ছে না।

Weekly Weather Update of Bengal
Published by: Paramita Paul
  • Posted:June 23, 2024 11:59 am
  • Updated:June 23, 2024 1:33 pm

নিরুফা খাতুন: বর্ষা এলেও স্বস্তি মিলছে না এখনই। বৃষ্টি হলেও গরম কমছে না। আরও  কিছুদিন আদ্রর্তাজনতি অস্বস্তিকর পরিবেশ বজায় থাকবে বলে আবহাওয়া অফিস জানিয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বর্ষার ঢোকার পর থেকে গাঙ্গেয় উপকূল জেলায় বৃষ্টি হচ্ছে ঠিকই। তবে ভারী বৃষ্টি কোথাও হচ্ছে না। আপাতত দিন কয়েক এরকম পরিস্থিতি থাকবে।

দীর্ঘ প্রতীক্ষার পর দক্ষিণবঙ্গে বর্ষা এসেছে ২১ জুন, শুক্রবার। বর্ষা আসতেই তীব্র গরম থেকে মুক্তি মিলবে এমনটাই আশায় ছিল মানুষ। কিন্তু সে আশায় জল ঢেলে দিয়েছে মৌসুমী বায়ু।  বর্ষার মুষলধারে বৃষ্টির দেখা নেই। কিছু-কিছু  এলাকায় দু-এক পশলা বৃষ্টি হচ্ছে। তা খুব সামন‌্য। যার জেরে গরম কমছে না। জলীয় বাষ্পের জেরে আদ্রর্তাজনিত অস্বস্তি বরং আরও বাড়ছে। বর্ষায় বৃষ্টির বদলে গলদর্ঘমে ভিজছে শহরবাসী।

Advertisement

[আরও পড়ুন: NEET কেলেঙ্কারিতে সিবিআই তদন্ত, আজ পরীক্ষা গ্রেস মার্কস পাওয়া দেড় হাজার পরীক্ষার্থীর]

মৌসুমী বায়ু উত্তরবঙ্গএবং দক্ষিণবঙ্গের বেশিরভাগ এলাকায় ঢুকে পড়েছে। এখনও পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, বর্ধমান-সহ পশ্চিমের কিছু এলাকায় মৌসুমী বায়ু ঢুকতে বাকি রয়েছে। আগামী বুধ, বৃহস্পতিবার নাগাদ দক্ষিণবঙ্গের বাকি এলাকাতেও মৌসুমী বায়ু প্রবেশ করবে। হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ু এখনও সেভাবে সক্রিয় হয়নি। তার সক্রিয় হয়ে ওঠার অনুকূল পরিস্থিতিও এই মুহূর্তে নেই। তার উপর উত্তরবঙ্গের উপর দিয়ে একটি অক্ষরেখা বিস্তৃত রয়েছে। বঙ্গোপসাগর দিয়ে প্রচুর জলীয় বাষ্প ঢুকে দক্ষিণবঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়িয়ে তুলছে।

Advertisement

উত্তরবঙ্গে ভারী বৃষ্টি বা অতি ভারী বৃষ্টি থেকে সাময়িক বিরতি। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, দার্জিলিং, জলপাইগুড়ি জেলাতে বৃষ্টি চলবে। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা থাকছে। আজ ও কাল বৃষ্টির পরিমাণ ও তীব্রতা কিছুটা কমবে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

[আরও পড়ুন: ‘মমতার পালটা মুখই বাংলায় নেই’, আরএসএস মুখপত্রে বঙ্গ বিজেপির সমালোচনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ