BREAKING NEWS

২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিরল নজির! ভোটের মুখে অর্থমন্ত্রীর পরিবর্তে বিধানসভায় বাজেট পেশ করবেন খোদ মুখ্যমন্ত্রী

Published by: Subhajit Mandal |    Posted: February 4, 2021 1:48 pm|    Updated: February 4, 2021 2:21 pm

West Bengal Assembly Election: Mamata Banerjee herself can present the vote on account | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোটের মুখে বেনজির ঘটনার সাক্ষী থাকতে চলেছে রাজ্য বিধানসভা। সূত্রের খবর, এই প্রথমবার রাজ্য বাজেট পেশ করতে চলেছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ইতিমধ্যেই নাকি এই মর্মে রাজ্যপাল জগদীপ ধনকড়ের কাছে অনুমতি চেয়েছেন অর্থমন্ত্রী অমিত মিত্র (Amit Mitra)। আসন্ন বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে এবারে পূর্ণাঙ্গ বাজেট পেশ করবে না রাজ্য সরকার। পেশ করা হবে ভোট অন অ্যাকাউন্ট। মনে করা হচ্ছে, সেই ভোট অন অ্যাকাউন্টেই মুখ্যমন্ত্রীর হাত দিয়ে বড়সড় চমক দিতে পারে রাজ্য সরকার।

শুক্রবার দ্বিতীয় তৃণমূল (TMC) সরকারের শেষ বাজেট। কিন্তু মুশকিল হল, করোনা পরিস্থিতির জন্য অর্থমন্ত্রী অমিত মিত্রকে বাড়ির বাইরে না বেরনোর পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। ফলত, এই মুহূর্তে বিধানসভায় এসে বাজেট পেশে অপারগ তিনি। সেকারণেই বাজেট বক্তৃতা পেশের দায়িত্ব মুখ্যমন্ত্রী নিজের ঘাড়ে তুলে নিতে পারেন বলে সূত্রের খবর। তাৎপর্যপূর্ণভাবে, অর্থমন্ত্রী নিজে রাজ্যপালের কাছে চিঠি লিখে বাজেট পেশ করার দায়িত্ব থেকে অব্যাহতি চেয়েছেন। সেই আবেদন মঞ্জুরও হয়েছে বলে সূত্রের খবর। যদিও, বিধানসভার অধিবেশনে বাজেট বক্তৃতা কে পেশ করবেন তা ঠিক করতে পারেন স্পিকারই। এক্ষেত্রে রাজ্যপালের অনুমোদনের প্রয়োজনই ছিল না। সাম্প্রতিক অতীতে জগদীপ ধনকড়ের (Jagdeep Dhankhar) প্রতি তৃণমূল সরকারের এই সৌজন্য বেনজির। মজার কথা হল, এই সরকারই বেনজিরভাবে বাজেট অধিবেশনের আগে রাজ্যপালের ভাষণ বাতিল করেছিল।.সেই ১৯৬৩ সালের পর প্রথমবার বিধানসভায় বছরের প্রথম অধিবেশন শুরু হয়েছে রাজ্যপালের ভাষণ ছাড়া। যা নিয়ে বিরোধী শিবিরও ক্ষোভ প্রকাশ করেছে। খোদ রাজ্যপালও টুইটারে অসন্তোষ প্রকাশ করেছেন। এরই মধ্যে ধনকড়ের প্রতি বেনজির সৌজন্য দেখাল রাজ্য সরকার।

[আরও পড়ুন: ভোটের মুখে রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে উদ্বেগ, পুলিশকে নিরপেক্ষ হওয়ার বার্তা রাজ্যপালের]

শুধু তাই নয়, অর্থমন্ত্রীর অনুপস্থিতিতে অন্য কোনও মন্ত্রীও বাজেট পেশ করতে পারতেন। কিন্তু তা না করে মুখ্যমন্ত্রী নিজে বাজেট পেশের দায়িত্ব কেন নিলেন? সেটা নিয়েও কমবেশি আলোচনা চলছে রাজনৈতিক মহলে। অনেকেই মনে করছেন, ভোটের আগের শেষ বাজেটে বড় কোনও চমক থাকতে পারে। আর সেই চমকের ঘোষণা নিজের মুখেই করতে চাইছেন মুখ্যমন্ত্রী। প্রসঙ্গত, বাম এবং কংগ্রেস (Congress) ইতিমধ্যেই বাজেট বক্তৃতা বয়কট করেছে। সেক্ষেত্রে মুখ্যমন্ত্রীকে শুক্রবার কার্যত বিরোধী শূন্য বিধানসভায় বাজেট পেশ করতে হতে পারে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে