২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অ্যাপ ক্যাবের ‘যথেচ্ছাচার’ নিয়ন্ত্রণে দ্রুত বিল আনবে রাজ্য সরকার, ইঙ্গিত পরিবহণমন্ত্রীর

Published by: Subhajit Mandal |    Posted: April 2, 2022 9:34 pm|    Updated: April 2, 2022 9:34 pm

West Bengal government to to introduce App Cab regulation bill, hints Firhad Hakim | Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: সরকার ভাড়া বৃদ্ধির পক্ষে নয়। অ্যাপ ক্যাব নিয়ন্ত্রণে দ্রুত বিল আনতে চলেছে রাজ্য সরকার। উবরের ভাড়া বৃদ্ধি প্রসঙ্গে শনিবার একপ্রকার ঘোষণা করে দিলেন পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)। শনিবার থেকে এক লপ্তে প্রায় ১৫ শতাংশ ভাড়া বাড়িয়েছে শহরের প্রথম সারির অ্যাপ ক্যাব সংস্থা উবের (Uber)। যদিও রাজ্য সরকার বিষয়টিকে মোটেই ভালো চোখে দেখছে না।

অ্যাপ ক্যাবের ‘যথেচ্ছাচার’ নিয়ন্ত্রণে শিগগিরই বিল আনার ইঙ্গিত দিয়েছেন রাজ্যের পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম। সরকার যে কোনওভাবেই ভাড়াবৃদ্ধিকে সমর্থন করে না শনিবার সেকথা সাফ জানিয়েছেন রাজ্যের পরিবহণমন্ত্রী। তিনি বলেন, “অ্যাপ ক্যাবকে নিয়ন্ত্রণে আনতে আগামী বিধানসভা (Assembly) অধিবেশনে বিল আনা হবে। ক্যাবিনেটে পাশ করে সেই বিল আইনে পরিণত করা হবে। ভাড়াবৃদ্ধির পক্ষে সরকার নয়।” সূত্রের খবর, একধাক্কায় এতটা ভাড়া কেন বাড়ানো হল? উবেরের কাছে জবাবদিহি চেয়েছে সরকার। অ্যাপ ক্যাব সংস্থার সঙ্গে সরকারের তরফে আগামী ৬ এপ্রিল পরিবহণ দপ্তরে একটি বৈঠকও করা হবে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: ৩ লক্ষ কোটির বেশি ঋণ! ‘ফাঁদে’ পড়েছে মোদির নিজের রাজ্য গুজরাট, সতর্ক করল CAG]

শেষ ১৩ দিনে ১০ বার জ্বালানির দাম বেড়েছে। তা আরও বাড়তে পারে বলেই খবর। শনিবার পেট্রেল ছিল ১১২ টাকা ১৯ পয়সা, ডিজেল ৯৭ টাকা। তেলের এই অস্বাভাবিক দামবৃদ্ধিতে এদিন থেকেই বাড়তি ভাড়া হাঁকছে উবের। এদিকে ভাড়া বৃদ্ধি প্রসঙ্গে উবের সংস্থার তরফে জানানো হয়েছে ১৩ থেকে ১৬ শতাংশ ভাড়া বৃদ্ধি করা হয়েছে। ধরা যাক, জোকা থেকে হাওড়া ২৩ কিলোমিটারের ভাড়া সাধারণ সময়ে হয় ৩৫৪ টাকা। তাই বেড়ে ৪১০ টাকা হলো এদিন থেকে। তবে চালকদের বিরুদ্ধে গাড়িতে এসি বন্ধ করে রাখার যে অভিযোগ এতদিন উঠতো তা আর হবে না বলেই জানানো হয়েছে। বলা হয়েছে, নতুন ভাড়াতে গাড়িতে এসি চালানো বাধ্যতামূলক।

[আরও পড়ুন: ‘পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি সম্পূর্ণ রাজনৈতিক সিদ্ধান্ত’, প্রতিবাদে গর্জে উঠলেন কুণাল ঘোষ]

এই প্রসঙ্গে অনলাইন অ্যাপ ক্যাব (App CAB) অপারেটর্স গিল্ডের সাধারণ সম্পাদক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় বলেন, “উবের ভাড়া বাড়ালেও ড্রাইভারের কোনও ইনকাম বাড়েনি। আমরা যাত্রীদের এবং ড্রাইভারদের জন্য ফিক্সড ভাড়া চাই। ভাড়ার তালিকায় এসি, নন এসি ভাগ করে দিক।” এদিকে রাস্তায় বাস কমে যাওয়া প্রসঙ্গে জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় বলেন, “শুধু ভাড়া বাড়ালেও জ্বালানি সমস্যার স্থায়ী সমাধান হবে না। বিকল্প উপায় ভাবতে হবে। এখন তো আবার টোলের খরচও বেড়ে গেল।” জ্বালানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধি নিয়ে সরব হয়েছে রাজ্য সরকারও।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে