১৪  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দীর্ঘ আন্দোলনের সুফল, SLST প্রার্থীদের নিয়োগের জন্য নতুন পদ তৈরির অনুমোদন রাজ্য সরকারের

Published by: Sucheta Sengupta |    Posted: May 5, 2022 4:12 pm|    Updated: May 5, 2022 4:40 pm

West Bengal government will create new posts to recruit SLST candidates | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যের শিক্ষাক্ষেত্রে নতুন করে নিয়োগের সুসংবাদ মিলেছিল সকালে। ৬ বছর পর রাজ্যের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে শিক্ষক নিয়োগের কথা বিজ্ঞপ্তি দিয়েছিল SSC। দুপুর গড়াতেই আরেক সুখবর মিলল। দীর্ঘ আন্দোলনের সুফল পেলেন কর্মশিক্ষা ও শারীরশিক্ষা ক্ষেত্রে চাকরিপ্রার্থীরা। তাঁদের নিয়োগের জন্য অতিরিক্ত মোট ১৬০০ টি পদ তৈরিতে অনুমোদন দিল রাজ্য মন্ত্রিসভা। কর্মশিক্ষায় ৭৫০ ও শারীরশিক্ষায় ৮৫০ নতুন পদে নিয়োগ করা হবে যোগ্য প্রার্থীদের। বৃহস্পতিবার নবান্নে মন্ত্রিসভার বৈঠকের পর একথা জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)।

শিক্ষামন্ত্রী এদিন বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন। উল্লেখযোগ্য, এসএসসি’র (SSC) মাধ্যমে মোট ৫২৬১ শিক্ষ নিয়োগ হবে। এছাড়া ২০১৬ সালে যে নিয়োগ পরীক্ষা হয়েছিল, সেই মেধাতালিকার ভিত্তিতে নিয়োগ করা হবে। এই পদের মেয়াদবৃদ্ধি করা হয়েছে ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত। তিনি জানান, মুখ্যমন্ত্রীর নির্দেশে এসব নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুজোর আগেই সমস্ত নিয়োগ সম্পূর্ণ করা হবে। লক্ষ্য, জুন মাসের মধ্যে প্রক্রিয়া শুরু করা। এমনই জানালেন ব্রাত্য বসু। 

[আরও পড়ুন: ‘আমাদের লক্ষ্মীর ভাণ্ডার, ওদের কুৎসার ভাণ্ডার’, শপথের বর্ষপূর্তিতে বিজেপিকে তোপ মমতার]

অভিযোগ, ২০১৬ সালের পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর এখনও চাকরির নিয়োগপত্র পাননি। নবম থেকে দ্বাদশ শ্রেণিতে শিক্ষক হিসেবে যোগ্যতা প্রমাণের পরও নিয়োগ হয়নি ২৫০০ প্রার্থীর। দ্রুত নিয়োগের দাবিতে একাধিকবার পথে নেমেছেন তাঁরা। শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে স্মারকলিপি দিতে গিয়েছেন একাধিকবার। দীর্ঘদিন ধরে চাকরির দাবিতে অবস্থান বিক্ষোভ করছেন চাকরিপ্রার্থীরা। এর আগে তাঁদের অনশন মঞ্চে বহু রাজনৈতিক নেতাদের দেখা গিয়েছে।

[আরও পড়ুন: নাবালককে পড়ুয়াকে হাতেকলমে যৌন মিলনের পাঠ! শ্রীঘরে শিক্ষিকা]

অবশেষে, মঙ্গলবার সকালে অর্থাৎ ইদের দিন ফোন করে তাঁদের সঙ্গে কথা বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আশ্বাস দেন নিয়োগের। মুখ্যমন্ত্রীর আশ্বাস পেয়ে খুশি হয়ে অনশন কর্মসূচি প্রত্যাহার করে নেন চাকরিপ্রার্থীরা।  এর ২ দিন কাটতে না কাটতেই এসএসসি জানাল, নিয়োগ হবে শিগগিরই। আর মন্ত্রিসভার বৈঠকে বাড়ানো হল শূন্যপদ। কর্মশিক্ষা ও শারীরশিক্ষার প্রার্থীদের জন্য় মোট ১৬০০ শূন্যপদ বাড়ানো হল। শিক্ষামন্ত্রীর এই ঘোষণায় খুশি প্রার্থীরা।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে