১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

‘নারী নির্যাতন বাড়ছে, প্রশাসনিক নিষ্ক্রিয়তায় নেই প্রতিকার’, সুর চড়িয়ে মমতাকে চিঠি ধনকড়ের

Published by: Sucheta Sengupta |    Posted: November 21, 2020 11:07 am|    Updated: November 21, 2020 11:10 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যে নারী নির্যাতন বাড়ছে, অথচ প্রতিকার হচ্ছে না, প্রশাসন নিষ্ক্রিয়। এবার এই অভিযোগে সরব হয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি পাঠালেন রাজ্যপাল জগদীপ ধনকড় (Jagdeep Dhankhar)। বিভিন্ন জেলা পুলিশের তরফে পাওয়া রিপোর্টের ভিত্তিতে তিনি এই প্রমাণ পেয়েছেন বলে জানান চিঠিতে। এছাড়া সাংবিধানিক প্রধান হিসেবে তাঁর ভূমিকাকে প্রশাসন যে দৃষ্টিতে দেখছে, তা নিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন ধনকড়। মুখ্যমন্ত্রীকে লেখা চিঠি তিনি টুইটও করেছেন।

শনিবার সকালেই রাজভবন থেকে মুখ্যমন্ত্রীর নামে নবান্নে (Nabanna) চিঠি পাঠানো হয়। তার শুরুতেই রাজ্যে গত তিনমাসে নারীদের উপর অত্যাচারের পরিসংখ্যান তুলে ধরা হয়েছে। তা যে সংশ্লিষ্ট জেলা পুলিশ সূত্রেই পাওয়া, তার উল্লেখ করেছেন রাজ্যপাল ধনকড়। এর প্রতিকারে প্রশাসনিক উদাসীনতা দেখে তিনি বিস্মিত বলেও জানিয়েছেন। এমনকী এ বিষয়ে মুখ্যসচিবকে রাজভবনের তরফে আলোচনার প্রস্তাব পাঠালেও, তার কোনও জবাব আসেনি বলে অভিযোগ। মুখ্যমন্ত্রীর কাছে তাঁর আবেদন, এসব অন্যায়ের প্রতিকারে তিনি সদর্থক পদক্ষেপ গ্রহণ করে জনসচেতনতায় জোর দেবেন।

[আরও পড়ুন: পূর্ব শত্রুতার জের, সেন্ট জেভিয়ার্সের অধ্যাপক ও স্ত্রীকে মারধরে অভিযুক্ত আরেক অধ্যাপকই]

চিঠিতে এর পরের অংশেই ধনকড় উল্লেখ করেছেন তাঁর প্রতি প্রশাসনের মনোভাবের কথা। লিখেছেন, সাংবিধানিক প্রধান হিসেবে তিনি রাজ্যের নানা নেতিবাচক দিক তুলে ধরে সতর্ক করার চেষ্টা করেন, কিন্তু তাঁর এই ভূমিকাকে বারবার ‘ভিত্তিহীন’, ‘উদ্দেশ্যপ্রণোদিত’ বলে উল্লেখ করার যে নিদর্শন তিনি দেখে আসছেন, তা অত্যন্ত দুর্ভাগ্যজনক। তাঁর মত, এ থেকেই বোঝা যায় মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)সরকারের আমলে পুলিশ প্রশাসনের রাজনীতিকরণ হয়েছে। এভাবে তাঁরা গণতন্ত্রের মূল ভিত্তিকে দুর্বল করে তুলছেন, যার প্রভাব জনমানসে পড়বে বলেই মনে করছেন রাজ্যপাল। তাঁর এই চিঠির জবাব নবান্ন কীভাবে দেয়, সেটাই এখন দেখার।

[আরও পড়ুন: তিলজলায় গ্যাস কাটার দিয়ে এটিএম ভেঙে ১৩ লক্ষ টাকা লুঠ, নেপথ্যে কুখ্যাত হরিয়ানা গ্যাং?]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement