৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

SKOCH Award: বাংলার মুকুটে নতুন পালক, আরও দুটি স্কচ পুরস্কার এল রাজ্যে

Published by: Paramita Paul |    Posted: November 16, 2021 7:29 pm|    Updated: November 16, 2021 7:31 pm

West Bengal Govt. again won two SKOCH Award | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বাংলার সাফল্যের মুকুটে নতুন পালক। সরকারি পরিষেবার জন্য আরও দু’টি বিভাগে স্কচ অ্যাওয়ার্ড (SKOCH Award) জিতে নিল বাংলা। এর মধ্যে রয়েছে দক্ষিণবঙ্গ পরিবহণ নিগম এবং বিধাননগর পুরনিগম।

দিন কয়েক আগে একাধিক বিভাগে স্কচ পুরস্কার জিতে নিয়েছে বাংলা। এবার পরিবহণ বিভাগে দক্ষিণবঙ্গ পরিবহণ নিগমের (SBSTC) ঝুলিতে এসেছে সোনা। রাজ্য সরকারের এই পরিবহণ নিগম তাদের ‘ভিশন ২০২৫’-এর জন্য জিতে নিল এই সম্মান। কী এই ‘ভিশন ২০২৫’? SBSTC লক্ষ্যমাত্রা নিয়েছে, ৪ বছরের মধ্যে তাদের টিকিট বিক্রি, টাকার আদানপ্রদান সবটাই হবে অনালাইনে। তৈরি হবে আন্তর্জাতিক মানের বাস টার্মিনাস। যাত্রী পরিষেবার মান বাড়াতেও একাধিক লক্ষ্যমাত্রা ঠিক করেছে তারা। তাদের সেই ‘ভিশন ২০২৫’-কে সম্মানিত করল স্বশাসিত এই সংস্থা।

[আরও পড়ুন: Duare Ration: ‘দুয়ারে রেশন’ প্রকল্পে ৪২ হাজার কর্মসংস্থান, বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর]

আরও একটি বিভাগে সোনা জিতে নিল রাজ্য সরকার। করোনা মোকাবিলায় কোমর বেঁধে লড়াই করেছে বিধাননগর পুরনিগম। করোনা সামলাতে প্রয়োজন মতো পরীক্ষা বৃদ্ধি, কোয়ারেন্টাইনের ব্যবস্থা করা আবার কখনও স্থানীয় লকডাউনের পথে হেঁটেছে এই পুরনিগম। পুরনিগমের অন্তর্গত বাসিন্দাদের মাস্ক পরাও বাধ্যতামূলক করার ক্ষেত্রেও এগিয়ে ছিল বিধাননগর। তাদের সেই ভূমিকাকে কুর্নিশ জানাল ‘স্কচ’ সংগঠন। পুর পরিষেবা বিভাগে বিধাননগর পুরনিগম জিতে নিল সোনা।

এর আগে রাজ্য সরকারের একাধিক দপ্তরের কাজের স্বীকৃতি হিসেবে ‘স্কচ’ পুরস্কার মিলেছে। চলতি বছরের আগস্ট মাসে জাতীয় স্তরে সম্মানিত হয়েছিল বাংলা। রাজ্যের মুকুটে যুক্ত হয়েছিল চারটি স্কচ অ্যাওয়ার্ড। সেবার একটি প্ল্যাটিনাম, একটি গোল্ড ও দু’টি সিলভার অ্যাওয়ার্ড ছিল। শনিবার শিক্ষাদপ্তরের ফের মিলেছে দু’টি গোল্ড অ্যাওয়ার্ড। ‘ইজ অফ ডুয়িং বিজনেস’ বা শিল্পসাথী প্রকল্পের জন্য ‘স্কচ প্ল্যাটিনাম’ পুরস্কার জিতেছিল বাংলা। গ্রামাঞ্চলে অনলাইনে ট্রেড লাইসেন্স ইস্যু প্রক্রিয়া সরলীকরণের জন্য ‘স্কচ সিলভার’ অ্যাওয়ার্ড এসেছে রাজ্যের ঝুলিতে। ‘সিলভার স্কচ’ অ্যাওয়ার্ড এসেছে ই-নথিকরণ বিভাগের পরিষেবার জন্য। আর বনদপ্তরও পেল ‘স্কচ’ (সিলভার) পুরস্কার।

[আরও পড়ুন: Duare Ration: ‘বাংলার প্রকল্প অন্য রাজ্যের জন্য মডেল’, ‘দুয়ারে রেশনে’র উদ্বোধনে দাবি মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে