BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ভিনরাজ্য থেকে বাংলায় আসা বিমানযাত্রীদের জন্য আরও কড়া COVID বিধি, নয়া নির্দেশিকা নবান্নের

Published by: Sucheta Sengupta |    Posted: July 20, 2021 8:52 am|    Updated: July 20, 2021 11:11 am

West Bengal govt. imposes new COVID-19 restrictions on flyers coming from other states | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এই মুহূর্তে রাজ্যের করোনা (Coronavirus)পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। দৈনিক সংক্রমণ, মৃত্যু তো কমছেই। গত ২ দিন ধরে মৃত্যুহীন কলকাতার (Kolkata) পরিসংখ্যানও যথেষ্ট আশাদায়ক। কিন্তু এতেই নিশ্চিন্ত হয়ে করোনা বিধি শিথিল করলে চলবে না। সামনেই আসছে করোনার ভাইরাসের তৃতীয় ঢেউ। তা সামলাতে কড়া হাতে রাশ ধরে রাখতেই হবে। এই পরিস্থিতিতে রাজ্যের বাইরে থেকে আগত বিমানযাত্রীদের জন্য নয়া নির্দেশিকা জারি করল রাজ্য সরকার। স্বরাষ্ট্রসচিব বিপি গোপালিকা সোমবার নির্দেশিকা দিয়ে জানিয়েছেন, বিমানে করে এ রাজ্যে আসা যাত্রীদের নেগেটিভ RT-PCR রিপোর্ট কিংবা ভ্যাকসিনের জোড়া ডোজের (Corona vaccine) সার্টিফিকেট সঙ্গে থাকতে হবে। এই মর্মে রাজ্যের স্বরাষ্ট্রসচিব কেন্দ্রকেও চিঠি পাঠিয়েছেন।

করোমনা আবহে আন্তর্দেশীয় বিমান চলাচলে আপাতত বাধা নেই। তবে বিমানের সংখ্যা সীমিত। বাইরের রাজ্য থেকে বাংলায় আসা বিমানযাত্রীদের জন্য প্রয়োজনীয় পরীক্ষানিরীক্ষার কড়া বিধি ছিলই দমদম আন্তর্জাতিক বিমানবন্দর-সহ (Dum Dum airport) রাজ্যের একাধিক বিমানবন্দরে। এবার সেই নিয়ম আরও কঠোর হল। আর দ্রুততার সঙ্গে তা বাস্তবায়িত করার জন্য বিমানবন্দর কর্তৃপক্ষ-সহ সংশ্লিষ্ট সব দপ্তরেই নয়া নির্দেশিকা পাঠিয়েছেন স্বরাষ্ট্রসচিব বিপি গোপালিকা। নয়া নির্দেশ অনুযায়ী, বাইরে থেকে দমদম বিমানবন্দরে নামামাত্রই যাত্রীদের দেখাতে হবে করোনা পরীক্ষার রিপোর্ট – নেগেটিভ RTPCR রিপোর্ট কিংবা করোনা টিকার জোড়া ডোজ নেওয়ার সার্টিফিকেট। RT-PCR রিপোর্টটি বিমানযাত্রার ৭২ ঘণ্টা আগের হতে হবে। তারও আগে হল, তা গ্রাহ্য নয়।

[আরও পড়ুন: মুখে প্লাস্টিক জড়িয়ে গ্যাস টেনে মৃত যুবক, সল্টলেকের ফ্ল্যাট থেকে উদ্ধার দেহ]

রাজ্যের বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলিতে (Tourism spot) সম্প্রতি ভিড় বাড়তে থাকায় তাতে লাগাম টানতে এই শর্ত জারি হয়েছিল। দিঘা, মন্দারমণি থেকে দার্জিলিং, শান্তিনিকেতনেও প্রবেশাধিকার মিলছে না নেগেটিভ RT-PCR রিপোর্ট কিংবা ভ্যাকসিনের জোড়া ডোজের সার্টিফিকেট ছাড়া। তবে এই কড়াকড়ির জন্য যাতে পর্যটন শিল্পে কোনও নেতিবাচক প্রভাব না পড়ে, সেদিকেও জেলাশাসকদের নজর রাখার নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব এইচ কে দ্বিবেদী। কিন্তু ভিনরাজ্য থেকে আগত যাত্রীদের ক্ষেত্রে কোনও শিথিলতা রাখতে চায় না রাজ্য সরকার। তাই নতুন করে বিমানবন্দরে জারি হল আরেকপ্রস্ত কোভিডবিধি (COVID-19 restrictions)।

[আরও পড়ুন: চব্বিশে লক্ষ্য দিল্লি, ২১ জুলাই একাধিক নতুন চমক দিতে চলেছেন তৃণমূল নেত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement