BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

এবার বাড়ি বসেই কেনা যাবে মাছ! চালু রাজ্য সরকারের নয়া অ্যাপ

Published by: Sucheta Chakrabarty |    Posted: March 30, 2020 10:00 am|    Updated: March 30, 2020 6:13 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউন হোক বা বনধ, বাঙালির খাবারের পাতে মাছ থাকবে না তা কি হয়? তাই এমন দুর্দিনেও বাড়ি থেকে না বেরিয়ে প্রতিটি বাঙালি ঘরে যাতে মাছ পৌঁছে দেওয়া যায় তার অভিনব পন্থা আবিষ্কার করলেন রাজ্য সরকার। চলে এল অনলাইন মাছের অ্যাপ, যার নাম স্টেট ফিশারি ডেভেলপমেন্ট কর্পোরেশন(SFDC)। এই অ্যাপের সাহায্যে বাড়ি বসেই অর্ডার দিন পছন্দের কাঁচা মাছ। আর তা পৌঁছে যাবে আপনার বাড়ির দোরগোড়ায়।

kolkata-fish-market-2

কথায় আছে মাছে-ভাতে বাঙালি। কিন্তু করোনার করাল গ্রাসে মাছ তো দূরে থাক সবজি বাজারটাই ঠিক মতো করতে পারছেন না আম জনতা। সর্বদাই ভয়, করোনার আতঙ্ক গ্রাস করছে দিনে দিনে। আর ঠিক এই পরিস্থিতিতে রাজ্যবাসীর রোজকার খাবার তালিকায় মাছের পদ পৌঁছে দিতে উদ্যোগী রাজ্য সরকার। এক সরকারি আধিকারিক জানিয়েছেন,”লকডাউন পরিস্থিতিতে বাজারে এসে মাছ কেনা অনেকের পক্ষেই সম্ভব নয়। আবার শহরের অনেক বাড়িতেই বৃদ্ধরা একা থাকেন, তাঁদের পক্ষে রোজ বাজারে যাওয়া ওঠে না। তাই সকলের জন্য এই অনলাইন মাছের বাজার। আর পশ্চিমবঙ্গের বাকি জেলাগুলোর ক্ষেত্রে প্রত্যেক বাড়ি-বাড়ি গাড়ি নিয়ে গিয়ে মাছ বিক্রি করবে পশ্চিমবঙ্গ ফিশারি ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেডের কর্মীরা।” লকডাউনের জেরে এমনিতেই বাজার আগুন। তার মধ্যে অভিযোগ উঠছিল বাজারে বাজারে মাছের দাম নাকি আকাশছোঁয়া। এই অভিযোগ কানে পৌঁছতেই পশ্চিমবঙ্গের মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিনহা কথা বলেন মুখ্যমন্ত্রীর সঙ্গে। তারপরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। মৎস্যমন্ত্রী বলেন,”লকডাউনের কারণে হঠাৎ করেই মাছের দাম অনেকটা বেড়ে গেছে বলে আমরা জানতে পারি। আমরা এই বিষয়ে বেশ কয়েকটি অভিযোগও পেয়েছি। তাই আমরা আমাদের মৎস্য দফতরে উৎপাদিত মাছ বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছি”। সমস্ত জেলার সরকারি আধিকারিকদেরও যতটা সম্ভব বাজারে মাছ সরবরাহ বৃদ্ধির বিষয়ে নজর দিতে বলা হয়েছে বলেও জানান এক সরকারি আধিকারিক।

[আরও পড়ুন:করোনা জেরে তীব্র সংকটে বেবিফুড, নুডলসের জোগান, চাহিদা মেটাতে তৎপর প্রশাসন]

এই অ্যাপের সাহায্যে সহজে মাছ কিনতে গেলে নিজেদের মোবাইলে গুগল প্লে থেকে ডাউলোড করতে হবে স্টেট ফিশারি ডেভেলপমেন্ট কর্পোরেশন (SFDC) অ্যাপ। তারপর সকালে খবরের কাগজ পড়তে পড়তে নিশ্চিন্তে অর্ডার করুন আপনার পছন্দের রুই, কাতলা, পার্সে, চিংড়ি বা পাবদা।

[আরও পড়ুন:জ্বর নিয়েই ট্রেনযাত্রা, অফিস! শেওড়াফুলির করোনা আক্রান্তের গতিবিধি বাড়াচ্ছে আতঙ্ক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement