BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

স্কুল কবে খুলবে? চূড়ান্ত দিনক্ষণ জানাতে এক সপ্তাহ সময় চাইল রাজ্য, আবেদন মঞ্জুর হাই কোর্টে

Published by: Sucheta Sengupta |    Posted: January 28, 2022 1:14 pm|    Updated: January 28, 2022 1:52 pm

West Bengal govt seeks one week time from HC to decide when to open schools | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: করোনা (Coronavirus) কাল কাটিয়ে এবার খুলে যাক রাজ্যের স্কুল, কলেজগুলি। এই দাবিতে একাধিক জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল কলকাতা হাই কোর্টে (Calcutta HC)। শুক্রবার তার সবকটি একসঙ্গে শুনানি হয় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। কবে নাগাদ স্কুল খোলার কথা ভাবছে রাজ্য সরকার? এ নিয়ে সওয়াল-জবাবে অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় আবেদন করেন, চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আরও এক সপ্তাহ সময় লাগবে। সেই আবেদন মঞ্জুর করেন প্রধান বিচারপতির বেঞ্চ। মামলার পরবর্তী শুনানি ১৪ ফেব্রুয়ারি।

শুক্রবারের সওয়াল-জবাবে রাজ্যের পক্ষে এজি (AG) জানান, রাজ্য সরকারই স্কুল খুলতে সবচেয়ে আগ্রহী। কারণ, তারা মনে করেন, অনলাইন ক্লাসের চেয়ে ক্লাসরুমে সশরীরে গিয়ে পড়াশোনা অনেক বেশি ফলপ্রসূ। কিন্তু এমন যেন না হয় যে সংক্রমণের কারণে ফের স্কুল বন্ধ হয়ে যায়। এখনও ছোটদের করোনা ভ্যাকসিনেশন (Corona vaccination)সম্পূর্ণ হয়নি। ১৫ থেকে ১৮ বছর বয়সিরা টিকা পাচ্ছে। কিন্তু তার চেয়ে কমবয়সিদের টিকাকরণ কবে হবে, সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। এদিকে, ওমিক্রনের সংক্রমণ নিয়ে উদ্বেগ বাড়ছে।  এই সব দিক মাথায় রেখে স্কুল খোলা নিয়েই সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার। সূত্রের খবর, ছোটদের ৮৫ শতাংশ টিকা না হলে স্কুলে পড়ুয়াদের আনতে চায় না সরকার।  

[আরও পড়ুন: ‘এবার বেতনও বন্ধ হবে’, কলকাতা পুরসভার পেনশন বন্ধ নিয়ে তোপ দিলীপ ঘোষের]

যদিও মামলাকারীদের আইনজীবীদের  বক্তব্য, এভাবে সময় নষ্ট করছে সরকার। এত কিছু হচ্ছে, শুধু স্কুল, কলেজ কেন বন্ধ? আগামী এক সপ্তাহের মধ্যে স্কুল খোলার চূড়ান্ত দিনক্ষণ জানাতে পারে রাজ্য সরকার। যদিও এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী, এমনই জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী। মুখ্যমন্ত্রীর দিনক্ষণ জানালে, তবেই তা আদালতে পেশ করতে পারেন অ্যাডভোকেট জেনারেল। 

[আরও পড়ুন: সম্মতি থাকায় পদ্ম পুরস্কারের তালিকায় নাম বুদ্ধবাবুর! প্রত্যাখ্যান ইস্যুতে PMO-কে জানাল স্বরাষ্ট্রমন্ত্রক]

গত কয়েকদিন ধরে স্কুল, কলেজ খোলার দাবি কলকাতা থেকে জেলায় জেলায় চলছে বিক্ষোভ। এসএফআই, এবিভিপি কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে মিছিল, বিক্ষোভ দেখিয়েছে। এবার তা আইনের বিবেচনাধীন। আগামী ১৪ তারিখের শুনানিতেই কি স্পষ্ট হবে স্কুল খোলার দিনক্ষণ? সেদিকে তাকিয়ে সব মহল। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে