১৭  আষাঢ়  ১৪২৯  রবিবার ৩ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাজ্য পুলিশে চাকরির সুযোগ, মহিলা কনস্টেবল নিয়োগের সিদ্ধান্তে সিলমোহর দিল নবান্ন

Published by: Sucheta Sengupta |    Posted: May 23, 2022 4:48 pm|    Updated: May 23, 2022 5:05 pm

West Bengal govt to appoint 2000 lady constables including Winner's team | Sangbad Pratidin

গৌতম ব্রহ্ম: রাজ্য পুলিশে ফের বড়সড় নিয়োগের সুযোগ। মহিলা কনস্টেবল পদে ২০২০ জনকে নিয়োগে সিলমোহর দিল রাজ্য মন্ত্রিসভা। সোমবার নবান্নে (Nabanna) মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিক বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গোয়েন্দা দপ্তরেও নিয়োগ হবে। মহিলা কনস্টেবলদের মধ্যে বেশিরভাগকেই নিয়োগ করা হবে রাজ্য পুলিশের উইনার্স স্কোয়াডে।

আগেই রাজ্য পুলিশের ২০২০ জন মহিলা কনস্টেবলকে (Constable) নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সোমবার নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে তাতে আনুষ্ঠানিক সিলমোহর পড়ল। এছাড়া যেসব নিয়োগ সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে রাজ্য মন্ত্রিসভা, তা হল – 

  • ২০২০ মহিলা কনস্টেবলের মধ্যে ১৪২০ জনকে নিয়োগ করা হবে রাজ্য পুলিশের উইনার্স স্কোয়াডে। কলকাতা পুলিশের ধাঁচে এঁরাও স্কুটি নিয়ে টহলদারি করবেন
  • গোয়েন্দা বিভাগে নিয়োগ হবে ৬০০ জন (মহিলা-পুরুষ উভয়েই)
  • জঙ্গলমহলে স্পেশ্যাল হোমগার্ড পদে নিয়োগ হবে ১০৫ জন (এর মধ্যে ৪৮ জন প্রাক্তন মাওবাদী ও বাকিরা মাওবাদী পরিবারের সদস্য ও প্রাক্তনী)

রাতের শহরে নারী নিরাপত্তায় কলকাতা পুলিশের বড়সড় পদক্ষেপ ছিল উইনার্স স্কোয়াড গঠন। তিলোত্তমার রাস্তায় মহিলা পুলিশের একটি দল ‘দ্য উইনার্স’-কে নামায় লালবাজার। বিশেষভাবে প্রশিক্ষিত কলকাতা পুলিশের মহিলা কর্মীদের এই দলটির মূল কাজ শহরের মধ্যে বিভিন্ন মহিলাদের উপর ঘটে চলা বিভিন্ন অপরাধ দমন এবং নারীদের সুরক্ষায় কাজ করা। কলকাতা পুলিশের পথে হেঁটে বারাকপুর-সহ রাজ্যের একাধিক পুলিশ কমিশনারেট এলাকায় উইনার্স টিম গঠন করা হয়। সদস্যরা বাইক বা স্কুটিতে টহলদারি চালিয়ে পথে নারী নিরাপত্তায় কাজ করবে। এবার সেই টিম আরও বড়সড় করতে ১৪২০ জনকে নিয়োগ করা হবে। 

[আরও পড়ুন: ২৩ বছর পর কলকাতায় তিমিমুখী বিশাল বিমান, জানেন এয়ারবাসটির বিশেষত্ব?]

এছাড়া জঙ্গলমহলে প্রাক্তন মাওবাদীদের মূল স্রোতে ফেরানোর জন্য রাজ্য সরকার কাজ শুরু করেছে আগেই। এবার আরও নিয়োগের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। ১০৫ জনকে নিয়োগ করা হবে স্পেশ্যাল হোম গার্ড পদে, যার মধ্যে ৪৮ জনই প্রাক্তন মাওবাদী। এদিন নবান্নে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানান মুখ্যমন্ত্রী। 

[আরও পড়ুন: অর্জুন সিং তৃণমূলে ফিরতেই বড়সড় বদল বারাকপুরের দলীয় সংগঠনে, নয়া দায়িত্ব পাচ্ছেন শুভেন্দু!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে