BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বাংলায় এক বছরের জন্য নিষিদ্ধ গুটখা, পান মশলা, নয়া নির্দেশিকা জারি করল নবান্ন

Published by: Sulaya Singha |    Posted: October 26, 2021 9:16 pm|    Updated: October 26, 2021 10:21 pm

West Bengal has banned gutkha, pan masala for one year | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলায় ফের এক বছরের জন্য নিষিদ্ধ তামাকজাত দ্রব্য গুটখা ও পান মশলা। আজ, মঙ্গলবার নিষেধাজ্ঞার কথা ঘোষণা করে রাজ্য সরকার। আগামী এক বছর কোনওপ্রকার তামাকজাত দ্রব্য (Tobacco Products) বিক্রি করা যাবে না বলে স্পষ্ট করে দেওয়া হয়।

এদিন রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের তরফে নয়া নির্দেশিকা জারি করে বলা হয়, আগামী ৭ নভেম্বর থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। তামাক সেবন স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর বলেই তা বাংলায় নিষিদ্ধ ঘোষণা করা হল। নির্দেশিকায় আরও বলা হয়, ৭ নভেম্বরের পর থেকে গুদামজাত দ্রব্যও বিক্রি করা যাবে না। সরকারি নির্দেশিকা অমান্য করে পান মশলা, গুটখা কিংবা নিকোটিনজাত পণ্য বিক্রি করা হলে সংশ্লিষ্ট ব্যাবসায়ীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: COVID-19: সংক্রমণ ঠেকাতে ফের কার্যত লকডাউন রাজপুর-সোনারপুরে, জেনে নিন খুঁটিনাটি]

আপাতত এক বছরের জন্য জারি থাকবে এই নির্দেশ। পরবর্তীতে পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেওয়া হবে।
তবে এই প্রথমবার নয়, প্রতি বছরই তামাকজাত দ্রব্যের উপর নিষেধাজ্ঞা জারি করে রাজ্য সরকার। স্থায়ীভাবে এর বিক্রি বন্ধের সিদ্ধান্ত নেওয়া যায় না বলেই এক বছর অন্তর এই নিয়মের পুনর্নবিকরণ হয়। গত বছরও ৭ নভেম্বর থেকেই কার্যকর করা হয়েছিল এই নিয়ম। যার মেয়াদ ফুরোচ্ছে আগামী ৬ নভেম্বর। সেই কারণেই এদিন নিষেধাজ্ঞার নয়া দিনক্ষণ ঘোষণা করা হল।

তবে এই নিষেধাজ্ঞা সত্ত্বেও আইনের ফাঁক গলে জারি থাকে গুটখা, পান মশলার বিক্রি। খোলা বাজারে ব্যাপক বিক্রির ফলে তামাক সেবনেও রাশ টানা কঠিন হয়ে পড়ে। অতিমারীর মধ্যে যত্রতত্র থুতু কিংবা পিক ফেলা নিয়ে সতর্ক করা হয়েছিল সাধারণ মানুষকে। তাছাড়া করোনা আবহে বিশেষজ্ঞরা ধূমপান নিয়ে সচেতন করারও চেষ্টা করেছিলেন। জানিয়েছিলেন, এক্ষেত্রে সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তবে এবারও এই নিষেধাজ্ঞা শুধু খাতায়-কলমেই থেকে যায় কি না, সেটাই দেখার।

[আরও পড়ুন: ‘বাংলাদেশে কেন্দ্রীয় দল গেল না কেন?’, হিন্দুত্ব নিয়ে বিজেপির বিরুদ্ধে তোপ অভিষেকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে