BREAKING NEWS

১৫ চৈত্র  ১৪২৬  রবিবার ২৯ মার্চ ২০২০ 

Advertisement

প্রশ্নফাঁস রুখতে নয়া পদক্ষেপ, উচ্চমাধ্যমিকে মোবাইল ধরতে প্রতি কক্ষে থাকবেন আলাদা শিক্ষক

Published by: Tiyasha Sarkar |    Posted: February 26, 2020 12:20 pm|    Updated: February 26, 2020 12:20 pm

An Images

দীপঙ্কর মণ্ডল: হোয়াটস অ্যাপে প্রশ্নপত্র ফাঁস রুখতে নয়া সিদ্ধান্ত উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের। উচ্চমাধ্যমিকে প্রত্যেকটি পরীক্ষাকেন্দ্রের প্রতিটি ঘরে শুধুমাত্র মোবাইল ফোন বাজেয়াপ্ত করার জন্য থাকবেন একজন শিক্ষক। মঙ্গলবার এই বিষয়ে নির্দেশিকা জারি করা হয়েছে। উল্লেখযোগ্যভাবে এবারই প্রথম পরীক্ষাকেন্দ্রে মিডিয়াকে ঢুকতে না দেওয়ার বিষয়ে আলাদা করে নির্দেশ দেওয়া হয়েছে স্কুলগুলিকে।

গতবছরের মতো চলতি বছরেও মাধ্যমিক পরীক্ষা চলাকালীন সোশাল মিডিয়ায় প্রশ্নফাঁস হয়েছে। বিপত্তি রুখতে জেরবার হতে হয়েছে মধ্যশিক্ষা পর্ষদকে। সেই ঘটনা থেকে শিক্ষা নিয়ে উচ্চমাধ্যমিকে প্রশ্নফাঁস রুখতে আরও বেশ সর্তক উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। মঙ্গলবার সংসদের সভাপতি মহুয়া দাস বলেন, পরীক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক ও শিক্ষাকর্মীদেরও মোবাইল পুরোপুরি নিষিদ্ধ। শিক্ষক বা শিক্ষাকর্মীরা ভুল করে বাড়ি থেকে মোবাইল নিয়ে চলে এলে তা প্রধান শিক্ষকদের কাছে জমা রাখতে বলা হয়েছে। পরীক্ষার্থীদের প্রবেশ পথেই জানিয়ে দিতে হবে, মোবাইল ধরা পড়লে পরীক্ষা বাতিল। তবে পরীক্ষার্থীদের শরীরে হাত দিয়ে সার্চ করা যাবে না।

[আরও পড়ুন: নাগরিকদের স্বাস্থ‌্যের দিকে নজর, চিকিৎসা বর্জ‌্য পৃথকীকরণের জন্য প্যাকেট দিচ্ছে পুরসভা]

উল্লেখযোগ্যভাবে এবার প্রথম পরীক্ষাকেন্দ্রে মিডিয়ার প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। আগে কোনও পরীক্ষাতেই এই ব্যবস্থা ছিল না। নতুন নির্দেশিকায় বলা হয়েছে, পরীক্ষাকেন্দ্রে কোনওভাবেই সংবাদ মাধ্যমকে প্রবেশ করতে দেওয়া যাবে না। এছাড়াও মোবাইল ধরার জন্য আলাদা লোক নিয়োগ করাও এবার প্রথম। প্রত্যেকটি পরীক্ষাকেন্দ্রের প্রতি কক্ষে শুধুমাত্র মোবাইল ধরার জন্য একজন করে শিক্ষক থাকবেন। প্রসঙ্গত, চলতি বছরে ১২ মার্চ থেকে শুরু হবে উচ্চমাধ্যমিক। চলবে ২৭ মার্চ পর্যন্ত। ৩ মার্চ রাজ্যের ৫৬ টি কেন্দ্র থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের অ্যাডমিট বিতরণ করবে সংসদ। 

[আরও পড়ুন: ‘পুলিশকে গুলি করছে, ওদের কি চা খাওয়ানো উচিত?’ দিল্লি প্রসঙ্গে বেলাগাম দিলীপ ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement