BREAKING NEWS

১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ইয়েচুরিতেই সিলমোহর! রাজ্যসভার প্রার্থী নিয়ে একমত অধীর-সোমেন

Published by: Subhajit Mandal |    Posted: February 29, 2020 12:14 pm|    Updated: February 29, 2020 12:15 pm

West Bengal PCC wants Sitaram Yechury to be Rajya Sabha Candidate

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলা থেকে রাজ্যসভায় বাম-কংগ্রেস জোটের প্রার্থী হিসেবে সীতারাম ইয়েচুরিকেই(Sitaram Yechury) চাইছে কংগ্রেস। আগামী ২৬ মার্চ দেশের মোট ১৭টি রাজ্যের ৫৫টি রাজ্যসভা আসনের নির্বাচন। এর মধ্যে বাংলা থেকে ফাঁকা হচ্ছে পাঁচটি আসন। এই পাঁচ আসনের মধ্যে ৪টি আসন নিশ্চিতভাবেই জিততে চলেছে তৃণমূল কংগ্রেস। যৌথভাবে প্রার্থী দিলে পঞ্চম আসনটি পেতে পারে বাম-কংগ্রেস। অধীর চৌধুরি(Adhir Ranjan Chowdhury)-সোমেন মিত্ররা চাইছেন, ওই পঞ্চম আসনটি থেকে জিতে রাজ্যসভায় যান সীতারাম ইয়েচুরি। শুক্রবার একযোগে একথা ঘোষণা করেন, প্রদেশ কংগ্রেসের দুই হেভিওয়েট নেতা।

Sitaram-Yechury
অধীর গোষ্ঠী এবং সোমেন গোষ্ঠী, প্রদেশ কংগ্রেসের এই কোন্দল এখন ‘ওপেন সিক্রেট’। শুক্রবার দিনের শুরুটাও হয়েছিল সেই বিতর্কের মধ্যে দিয়েই। শহরে দিল্লির ঘটনার প্রতিবাদে দু’টি আলাদা মিছিলের আয়োজন করা হয় কংগ্রেসের তরফে। একটি প্রদেশ কংগ্রেস সভাপতির ডাকে। যেখানে প্রথমে ডাক পাননি অধীর। অন্যটি, দক্ষিণ কলকাতার কংগ্রেস নেতৃত্বের আয়োজনে। সেখানে প্রধান নেতা বহরমপুরের সাংসদ। তাঁর বক্তব্য, প্রদেশের মিছিলে তাঁকে আগে ডাকা হয়নি। কিন্তু শেষপর্যন্ত সোমেনের অনুরোধে তাঁর মিছিলে যোগ দেন লোকসভার কংগ্রেস নেতা। পরে অধীরের প্রস্তাবিত জোটপ্রার্থী সীতারামের নামেও সমর্থন জানান সোমেন মিত্র(Somen Mitra)।

[আরও পড়ুন: ‘সন্তান হারানোর ব্যথা বোঝেন না মোদি’, দিল্লির হিংসা নিয়ে আক্ষেপ ‘শাহিনবাগের দাদি’র]

অধীর জানান, “সীতারাম ইয়েচুরির জন্য আমরা আগেরবারও প্রস্তাব দিয়েছিলাম। প্রকাশ কারাটরা তা হতে দেননি। এবারও আমরা সেই নামেরই প্রস্তাব দিচ্ছি।” প্রকৃতপক্ষেই, শেষবার যখন রাজ্যসভার নির্বাচন হল, তখনও কংগ্রেস সীতারাম ইয়েচুরিকে প্রার্থী করার পক্ষে ছিল। কিন্তু, সিপিএমের অন্দরের নিয়মের বেড়াজালে (পড়ুন কারাট লবির আপত্তিতে) তা হয়ে ওঠেনি। সেবারে প্রার্থী হন কংগ্রেসের অভিষেক মনু সিংভি। এবারেও কংগ্রেস চাইছে ইয়েচুরিকে রাজ্যসভায় পাঠাতে। কেন্দ্রীয় নেতৃত্বকে ইতিমধ্যেই সেকথা জানিয়ে দিয়েছেন আবদুল মান্নানরা। কেন্দ্রীয় নেতৃত্বেরও সীতারামের নামে খুব একটা আপত্তি নেই। এখন অপেক্ষা সিপিএমের সম্মতির।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে