BREAKING NEWS

১৯  মাঘ  ১৪২৯  রবিবার ৫ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

৭৫ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ! রাজ্য বাজেটে বড় ঘোষণা অমিত মিত্রর

Published by: Subhajit Mandal |    Posted: February 10, 2020 3:25 pm|    Updated: February 10, 2020 3:25 pm

West Bengal state Budget 2020: Big announcement in electricity

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যে বিদ্যুতের বিল এবং পরিষেবা নিয়ে সাধারণ মানুষের মধ্যে অভিযোগের অন্ত নেই। বিরোধী শিবিরের দাবি, এরাজ্যে বিদ্যুতের বিল দেশের অনেক রাজ্যের তুলনায় অনেকটা বেশি। বিরোধীদের দাবি, এরাজ্যে বিদ্যুতের মাশুল দেশের অন্যান্য রাজ্যের তুলনায় অনেকটা বেশি। এ নিয়ে রাস্তায় নেমেও আন্দোলন করেছে বিজেপি। দ্বিতীয় মমতা সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেটে এবার এই ইস্যুতে নজর দিলেন অর্থমন্ত্রী অমিত মিত্র (Amit Mitra)। গরিব এ নিম্ন মধ্যবিত্ত পরিবারের উপর থেকে বিদ্যুৎ বিলের এই বোঝা কমাতে বড়সড় ঘোষণা করলেন তিনি।

electricity-poll
বাজেট বক্তৃতায় অমিত মিত্র বলেন, “গত ৮ বছরে আমরা রাজ্যে ৯৯.৯ শতাংশ বৈদ্যুতিকরণের মাধ্যমে উপভোক্তাকে বিদ্যুৎ সংযোগের আওতায় এনেছি। এছাড়া গরিব মানুষদের কম দামে বিদ্যুৎ সরবরাহ করেছি। কিন্তু, এঁদের মধ্যে যাঁরা অত্যন্ত গরিব, তাঁদের কম দাম সত্ত্বেও বিদ্যুতের খরচ মেটাতে খুব অসুবিধায় পড়তে হয়। এই ধরনের মানুষের সাহায্যের জন্য ‘হাসির আলো’ নামের একটি নতুন প্রকল্প ঘোষণা করছি।”

[আরও পড়ুন: রাজ্য বাজেটে দরাজ অর্থমন্ত্রী অমিত মিত্র, ২৫ লক্ষ মানুষের জন্য নতুন বার্ধক্যভাতা ঘোষণা]

কিন্তু, কী আছে এই ‘হাসির আলো’তে? অমিত মিত্রর ঘোষণা অনুযায়ী, এই প্রকল্প গ্রামীণ বা শহরাঞ্চলে অত্যন্ত গরিব যাঁরা তিন মাসে ৭৫ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ ব্যবহার করেন, তাঁদের সম্পূর্ণ বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ করা হবে। অর্থমন্ত্রী অমিত মিত্রর দাবি, এই প্রকল্পের ফলে অন্তত ৩৫ লক্ষ মানুষ উপকৃত হবেন। এর জন্য রাজ্য সরকার ২০০ কোটি টাকা আর্থিক বরাদ্দ ঘোষণা করেছে।

[আরও পড়ুন: সহজেই মিলবে ২ লক্ষ টাকা ঋণ, বেকারত্ব মুছতে বাজেটে একাধিক প্রকল্প ঘোষণা অর্থমন্ত্রীর]

প্রশ্ন হল, যাঁরা মাসে ৭৫ ইউনিটের বেশি খরচ করেন, তাঁদের জন্য কি আদৌ কোনও সুবিধা থাকছে। এখনও পর্যন্ত উত্তর, ‘না’। স্বাভাবিকভাবেই অর্থমন্ত্রীর এই ঘোষণায় মধ্যবিত্তের কোনও উপকার হবে না। কারণ, অধিকাংশ মধ্যবিত্ত পরিবারই মাসে ৭৫ ইউনিটের বেশি বিদ্যুৎ খরচ করে থাকেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে