১৭ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ৩ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

রাজ্যে স্নাতকে ভরতির দিনক্ষণ চূড়ান্ত, এবারেও হচ্ছে না প্রবেশিকা পরীক্ষা, লাগবে না ফি

Published by: Subhajit Mandal |    Posted: July 7, 2021 8:56 pm|    Updated: July 7, 2021 8:56 pm

West Bengal to start admission in colleges from 2nd October | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

দীপঙ্কর মণ্ডল: স্নাতকে ভরতিতে এবার কোনও প্রবেশিকা পরীক্ষা হবে না। গত বছরের মতো এবারও ভরতির আবেদনের জন্য কোনও ফি লাগবে না। বুধবার রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের সঙ্গে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর (Bratya Basu) বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

কলেজে ২ থেকে ৩১ আগস্ট পর্যন্ত স্নাতকে ভরতি প্রক্রিয়া চলবে। স্নাতকোত্তর ভরতি প্রক্রিয়া চলবে ১ থেকে ১৫ সেপ্টেম্বর। ১ অক্টোবর থেকে কলেজে স্নাতকের ক্লাস শুরু হবে। তবে তা অনলাইনে নাকি অফলাইনে, তা নিয়ে এদিন সিদ্ধান্ত হয়নি। গত বছর মার্চ থেকে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস হচ্ছে না। করোনার জেরে অনলাইন ক্লাসই ভরসা। এই পরিস্থিতিতে কবে থেকে আবার ছাত্রছাত্রীরা শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিত হতে পারবে, তা এখনও অনিশ্চিত থেকে গেল। উচ্চমাধ্যমিকের (Higher Secondary) ফলপ্রকাশের পর কলেজে ভরতি প্রক্রিয়া শুরু হবে। শিক্ষামন্ত্রী উপাচার্যদের সঙ্গে এই বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। অন্য বছরগুলির মত অনলাইনে হবে ভরতি প্রক্রিয়া।

[আরও পড়ুন: WB Budget 2021: ‘রাজ্য বাজেটে ব্রাত্য উত্তরবঙ্গ’, পেট্রলের দাম নিয়েও তোপ শুভেন্দুর]

প্রতিবেশী রাজ্য বিহারে কলেজ-বিশ্ববিদ্যালয়ে পঠনপাঠন শুরু হয়েছে। এছাড়াও আরও কয়েকটি রাজ্য এই পথে এগিয়েছে। রাজ্যের এক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জানিয়েছেন, কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষাকর্মী ও আধিকারিকদের কোভিড ভ্যাকসিন (Covid Vaccine) দেওয়া হয়েছে। ছাত্র-ছাত্রীদের সবার বয়স ১৮-র বেশি। তাদেরও টিকাকরণ চলছে। যাদের অন্তত একটি ভ্যাকসিন নেওয়া হয়ে গিয়েছে, তাদের নিয়ে ক্লাস শুরু করা যেতেই পারে। এদিনের ভারচুয়াল বৈঠকে যদিও তা নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। স্নাতক-স্নাতকোত্তরের সেমেস্টার পরীক্ষা চলছে অনলাইনে। সঠিক সময়ে পরীক্ষাগুলির ফলপ্রকাশ নিয়েও এদিন আলোচনা হয়। 

[আরও পড়ুন: ‘মুখ্যমন্ত্রীকে আক্রমণ না করে মানুষের দুর্দশা কমান’, সৌমিত্রর পর শুভেন্দুকে খোঁচা রাজীবের]

প্রসঙ্গত, করোনা (Coronavirus) পরিস্থিতির জন্য গত প্রায় দেড় বছর ধরেই কলেজের ক্লাস থেকে শুরু করে যাবতীয় কর্মকাণ্ড অনলাইনেই চলছে। আগামী শিক্ষাবর্ষের শুরুটাও সম্ভবত অনলাইনেই হতে চলেছে। কারণ রাজ্যে ১৮ ঊর্ধ্বদের টিকাকরণ এখনও সেভাবে গতি পায়নি। তাই সব পড়ুয়াকে টিকা দিতে অনেকটাই সময় লেগে যাবে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement