Advertisement
Advertisement
Calcutta HC

শিক্ষক বদলি মামলা: ‘সন্তানসম’ পড়ুয়াদের প্রতি কতটা দায়িত্বশীল শিক্ষকরা? প্রশ্ন হাই কোর্টের

'নিজেরা সুবিধামতো বদলি নিচ্ছেন', মন্তব্য ক্ষুব্ধ বিচারপতির।

Whether teachers are responsible towards their students? Calcutta HC raises question on transfer case | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:February 20, 2023 2:28 pm
  • Updated:February 20, 2023 2:43 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিক্ষক বদলি (Teacher transfer)মামলায় এবার কড়া পর্যবেক্ষণ কলকাতা হাই কোর্টের (Calcutta HC)। ‘সন্তানসম’ ছাত্রছাত্রীদের ভবিষ্যতের কথা, শিক্ষাদানের কথা কি আদৌ ভাবছেন শিক্ষকরা? নাকি নিজেরা সুবিধামতো বদলিই শুধু নিচ্ছেন? সোমবার বদলি সংক্রান্ত মামলায় এই প্রশ্ন তুলে দিলেন বিচারপতি বিশ্বজিৎ বসু। তাঁর পর্যবেক্ষণ, সরকারি স্কুলের শিক্ষকরা নিজেদের সন্তানদের পড়াচ্ছেন বেসরকারি স্কুলে। কিন্তু যেসব পড়ুয়ারা তাঁদের কাছে শেখার জন্য স্কুলে আসছে, তাদের দায়িত্ব কতটা পালন করা হচ্ছে, সে বিষয়ে তিনি সন্দিহান। স্কুল শিক্ষা দপ্তরের প্রতি বিচারপতির বার্তা, শিক্ষামন্ত্রীকে বলে আইন সংশোধন করিয়ে এই সমস্যার সমাধান হোক। বেশি পড়ুয়া যেসব স্কুলে, সেখানে শিক্ষকদের বদলি করা হোক।

দূরের স্কুলে বদলিতে শিক্ষকদের অনীহা প্রসঙ্গে একটি মামলায় বিচারপতি বিশ্বজিৎ বসু এদিন নানাভাবে অসন্তোষ প্রকাশ করেছেন। তাঁর বক্তব্য, ”সুবিধামতো স্কুলে শিক্ষকরা বদলি নিচ্ছেন। কিন্তু ছাত্রছাত্রীদের কথা কতটা ভাবছেন? ওই ছোট ছোট পড়ুয়াদের যদি জিজ্ঞাসা করি কী শিখেছ, সদুত্তর পাব তো? উত্তর আপনাদের জন্য স্বস্তিদায়ক হবে তো?’’ সরকারি স্কুলে পাঠক্রম কতটা ঠিকমতো শেখানো হচ্ছে, সেই প্রশ্নও তুলেছেন তিনি। প্রসঙ্গত, পুরুলিয়ার একটি স্কুলে শিক্ষক বদলি নিয়ে দায়ের করা মামলা চলছে বিচারপতি বসুর এজলাসে। সেই মামলার শুনানিতেই তাঁর এই পর্যবেক্ষণ।

Advertisement

[আরও পড়ুন: ‘শরীর ভাল নেই, বুকে ব্যথা’, জেল থেকে সোজা হাসপাতালে অনুব্রত]

রাজ্যে ১০ হাজার শিক্ষক নিয়োগের ঘোষণা করা হয়েছে। সেই প্রসঙ্গ তুলে বিচারপতি বসুর প্রশ্ন, শিক্ষক-ছাত্রর অনুপাত যদি সমান না থাকে,  তাহলে এই অতিরিক্ত নিয়োগ করে লাভ কী? তাঁর পরামর্শ, যেসব স্কুলে পড়ুয়ার সংখ্যা খুব কম, তাদের কাছের কোনও স্কুলে ভরতি করানো হোক। আর বেশি পড়ুয়া সম্পন্ন স্কুলে বদলি করা হোক শিক্ষকদের। এ বিষয়ে স্কুল শিক্ষা দপ্তরের উদ্দেশে তিনি বলেন, প্রয়োজনে শিক্ষামন্ত্রীকে আইন সংশোধন করতে বলা হোক। এ বছর মাধ্যমিক পরীক্ষার্থী কমেছে। তা নিয়েও অসন্তোষ প্রকাশ করেছেন বিচারপতি বসু।  

Advertisement

[আরও পড়ুন: ‘শিলিগুড়ির বিধবাকে রক্ষিতা বানিয়ে ফুর্তি’, সৌমিত্রর চরিত্র নিয়ে প্রশ্ন তুললেন সুজাতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ