BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নতুন নোটে কি এবার মোদির ছবি!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 13, 2017 8:43 pm|    Updated: January 13, 2017 8:48 pm

Will Modi replace Mahatma in new currency notes, Says Mamata

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নোট বাতিলের পর বাজারে এসেছে নতুন নোট। তাতে অনেক কিছুর বদল হয়েছে, কিন্তু পাল্টায়নি গান্ধীজির ছবি। অবস্থান বদল হলেও জাতির জনক ঠিকই আছেন। নতুন ৫০০ টাকার নোট হোক বা নয়া ২০০০ টাকা-বাপুজির হাসিমুখ আছে একইরকম। কিন্তু এবার কি তাতেও বদল হতে চলেছে? নয়া নোটে কি আসতে চলছে মোদির ছবি!

কেন এ সম্ভাবনা জেগে উঠেছে? সম্প্রতি খাদির ক্যালেন্ডারে মহাত্মা গান্ধীর ছবির বদলে চরকা হাতে দেখাC2DEbR3XAAAeKbv গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। তা নিয়ে সমালোচনার অন্ত নেই। এ নিয়ে সরব হয়েছে বিরোধীরা। রাহুল গান্ধী কটাক্ষ করেছেন ‘মঙ্গলায়ন এফেক্ট’ বলে। অরবিন্দ কেজরিওয়ালের শ্লেষ, ‘মহাত্মা হতে গেলে অনেক সাধনা লাগে। অভিনয় করে তা হওয়া যায় না।’ নোট বাতিলের পর যে বিরোধী ঐক্য দেখা গিয়েছিল, তা যেন এই ইস্যুতে আবার ফিরে এল। এ প্রসঙ্গে চুপ নন মমতা বন্দ্যোপাধ্যায়ও। টুইটারে আগেই এ ঘটনার সমালোচনা তো করেছিলেন। এদিন বারাসতে যাত্রা উৎসবের উদ্বোধনী মঞ্চ থেকেও মোদিকে একহাত নিলেন তিনি। জাতির জনকের জায়গায় কী করে প্রধানমন্ত্রী নিজের ছবি ছাপলেন সে বিষয়ে ঘোর বিস্ময় প্রকাশ করেন মমতা। আর তারপরই কটাক্ষ করে তাঁর মন্তব্য, এবার হয়তো নতুন নোটেও প্রধানমন্ত্রী নিজের ছবি ছাপাবেন। বস্তুত খাদির দীর্ঘদিনের ঐতিহ্যে ছেদ পড়ায় মুখ্যমন্ত্রী যে ঘোর অখুশি তা জানাতে দ্বিধা করেননি। এদিন এই মঞ্চ থেকেও নোট বাতিলের বিরুদ্ধে সুর চড়ান মমতা।

(মোদির হাতে চরকা, মহাত্মার অবমাননায় সরব বিরোধীরা)

এদিকে মহাত্মার ছবি বদল নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন গান্ধীর প্রপৌত্র তুষার গান্ধীও। তিনি জানিয়েছেন, ‘সরকার নানা সময়ে বিভিন্নরকম ভুল কাজ করে থাকে। তবে এটি সেরকম নয়। রীতিমতো পরিকল্পনা এঁটেই এ কাজ করা হয়েছে।’ জনপ্রিয়তা কুড়োতেই এহেন কাজ করা হয়েছে বলে অভিযোগ তাঁর।

গান্ধীজিকে সরিয়ে খাদির ক্যালেন্ডারে মোদি

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে