৯ মাঘ  ১৪২৬  বৃহস্পতিবার ২৩ জানুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শীত আসছে। সকাল হলেই হিমেল পরশ অনুভূত হচ্ছে শহরবাসীর। নামছে পারদ। কিন্তু জাঁকিয়ে শীত পড়তে এখনও দেরি। আবহাওয়া দপ্তর জানিয়েছে, এখনই শীত পড়ার সম্ভাবনা নেই, তার একমাত্র কারণ পশ্চিমী ঝঞ্ঝা। একের পর এক পশ্চিমি ঝঞ্ঝা ও আরব সাগরের উপর নিম্নচাপ তৈরি হওয়ায় আটকে যাচ্ছে উত্তরে হাওয়া। তবে পরের সপ্তাহ থেকে শীত স্বমহিমায় ফিরতে পারে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, মঙ্গলবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ১৭.১ ডিগ্রি সেলসিয়াস। দুটোই স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। রবি ও সোমবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সর্বনিম্ন তাপমাত্রা গিয়ে দাঁড়ায় ১৮-১৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। সেই অনুযায়ী মঙ্গলবার পারদ ২ ডিগ্রি নেমেছে। কিন্তু তার মানে শীত যে পড়ে যাচ্ছে, তা কিন্তু নয়। হাওয়া অফিস সূত্রে খবর, হিমেল হাওয়ার পরশ পেতে এখনও শহরবাসীকে অপেক্ষা করতে হবে সপ্তাহের শেষ পর্যন্ত। অবশ্য প্রকৃতির খেয়ালে অপেক্ষাটা পরের সপ্তাহ পর্যন্তও করতে হতে পারে।

[ আরও পড়ুন: জন্মদিনের আনন্দ ফিকে মৃত্যুশোকে, যুবককে টেনে নিল অজয়ের স্রোত ]

জানা গিয়েছে, উত্তরে হাওয়ার সামনে প্রাচীর এখন পশ্চিমি ঝঞ্ঝা। বুধবার থেকে জম্মু ও কাশ্মীরে ফের পশ্চিমী ঝঞ্ঝা আসতে পারে। ফলে ঠান্ডার পরিবর্তে তাপমাত্রা আরও বাড়ার সম্ভাবনা দেখা দিয়েছে। এতদিন আরব সাগরের ঘূর্ণিঝড় এবং নিম্নচাপ অক্ষরেখার কারণে বাধা পাচ্ছিল উত্তরে হাওয়া। আর এবার ভিলেন পশ্চিমি ঝঞ্ঝা। তার উপর পুবালি বাতাসের জেরে বায়ুমণ্ডলে ঢুকছে জলীয় বাষ্প। ফলে শীত-শীত ভাব কার্যত উধাও। মঙ্গলবার সকাল কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে রয়েছে আংশিক মেঘলা আকাশ। বৃষ্টির সম্ভাবনা নেই। তবে এখন শীতকে নিয়ে দড়ি টানাটানি খেলা চলবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। এখন সকালের দিকে ঠান্ডা থাকবে। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরম অনুভূত হবে বলেই জানিয়েছেন আবহবিদরা। 

[ আরও পড়ুন: বেহাল জাতীয় সড়ক, প্রতিবাদে দুর্গাপুরের রাস্তায় পাইপ ফেলে অবরোধ ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং