১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সোশ্যাল মিডিয়ায় বন্ধুত্ব, দামি উপহারের টোপ, কলকাতায় বসেই প্রতারণা মহিলার

Published by: Paramita Paul |    Posted: January 6, 2022 8:41 am|    Updated: January 6, 2022 8:41 am

Woman arrested in Kolkata for duping Rajasthan man of 10 lakhs | Sangbad Pratidin

অর্ণব আইচ: ‘বন্ধু’ সেজে কলকাতায় (Kolkata) বসে রাজস্থানের বাসিন্দাকে উপহার পাঠানোর নাম করে প্রতারণা। দশ লক্ষ টাকা প্রতারণার অভিযোগে দক্ষিণ কলকাতার চারু মার্কেট থানার পুলিশের সাহায্যে সোমা সাহা নামে এক মহিলাকে গ্রেপ্তার করল রাজস্থান পুলিশের একটি টিম।

পুলিশ জানিয়েছে, বুধবার রাজস্থান (Rajasthan) পুলিশের জয়পুরের চাঁদওয়াজি থানার পুলিশের একটি টিম হাজির হয় কলকাতায়। চারু মার্কেট থানার সঙ্গে যোগাযোগ করে ওই টিম। চারু মার্কেট থানার ওসি সুভাষ অধিকারীর নির্দেশে যৌথভাবে পুলিশ বি এল গাঙ্গুলি লেনে হানা দেয়। এখানেই একটি বাড়ি থেকে গ্রেপ্তার করা হয় ওই মহিলাকে। আলিপুর আদালতে তোলা হলে ধৃত মহিলাকে চার দিনের জন্য ট্রানজিট রিমান্ডে রাখার নির্দেশ দেন বিচারক।

[আরও পড়ুন: বোতলে বাতকর্ম বিক্রি করে মোটা টাকা উপার্জন! তরুণীর পরিণতি কী হল জানেন?]

পুলিশ জানিয়েছে, প্রায় তিন বছর আগে রাজস্থানেরই এক বাসিন্দা চাঁদওয়াজি থানায় অভিযোগ দায়ের করেন। সাইবার জালিয়াতরা অভিযোগকারীর সঙ্গে সোশ্যাল মিডিয়ায় যোগাযোগ করে। এক বিদেশির নাম করেই খোলা হয় ওই সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্ট। অভিযোগকারী তাদের পাতা ফাঁদে পা দেন। ‘বন্ধুত্ব’ করার জেরে তারা শুরু করে চ্যাট। অভিযোগকারীকে বলা হয়, তাঁর জন্য প্রচুর উপহার অপেক্ষা করা আছে বিদেশ থেকে। কিছুদিন পর বলা হয়, মূল্যবান উপহারগুলি দিল্লিতে চলে এসেছে। কিন্তু শুল্ক দপ্তর সেগুলি আটকে রেখেছে। তিনি কিছু টাকা দিলেই সেগুলি ছাড়ানো যাবে। ওই চক্রের সঙ্গেই যুক্ত ছিলেন সোমা সাহা নামে ওই মহিলা।

অভিযোগ, নিজেকে শুল্ক অফিসার পরিচয় দিয়ে অভিযোগকারীকে ফোন করে টাকা পাঠাতে বলে ওই মহিলা। তিনি ওই মহিলারই একটি ব্যাংক অ্যাকাউন্টে টাকা পাঠাতে থাকেন। এভাবে তাঁর দশ লক্ষ টাকা ওই অ্যাকাউন্টে এসে জমা হয়। এর পর অভিযোগকরাীর সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেয় জলিয়াতরা। ওই অ্যাকাউন্টের সূত্র ধরে তদন্ত শুরু করে রাজস্থান পুলিশ। সেই সূত্র ধরে ব্যাংকের সঙ্গে যোগাযোগ করে সোমা সাহাকে শনাক্ত করে রাজস্থান পুলিশ। এর আগে কলকাতার বহু বাসিন্দা এই জালিয়াতদের ফাঁদে পড়েছেন।

[আরও পড়ুন: মল ত্যাগ না করে এবার দান করুন! চাহিদা তুঙ্গে, কেন জানেন?]

জানা গিয়েছে, এই জালিয়াত চক্রের পিছনে রয়েছে নাইজেরীয়রা। আবার কখনও দিল্লির জালিয়াত চক্রও এই কাজ করে। এই জালিয়াত চক্রের সঙ্গে সোমা সাহার কীভাবে যোগাযোগ হল, রাজস্থান পুলিশ তা জানার চেষ্টা করছে। ওই মহিলা কলকাতায় এই ধরনের কোনও অপরাধের সঙ্গে যুক্ত কি না, তা জানার চেষ্টা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে