১১ কার্তিক  ১৪২৭  বুধবার ২৮ অক্টোবর ২০২০ 

Advertisement

চালু হল সিঙ্গল এমার্জেন্সি হেল্পলাইন নম্বর ১১২

Published by: Soumya Mukherjee |    Posted: February 19, 2019 7:44 pm|    Updated: February 19, 2019 7:44 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকা-সহ অন্যান্য উন্নত দেশগুলির মতো এবার ভারতেও চালু হল সিঙ্গল এমার্জেন্সি হেল্পলাইন। এখন থেকে যেকোনও সাহায্যের জন্য ১১২ নম্বরে ফোন করলেই পুলিশ, দমকল, স্বাস্থ্য, নারী নিরাপত্তা ও শিশু সুরক্ষায় পরিষেবা দেবে প্রশাসন। এর আগে ২০১৮ সালের ২৮ নভেম্বর দেশের মধ্যে প্রথম হিমাচল প্রদেশে চালু হয় এই পরিষেবা। তারপর হয় উত্তর-পূর্বের নাগাল্যান্ডে। আজ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং দেশের ১৬টি রাজ্য ও কেন্দ্রীয়শাসিত অঞ্চল আর মুম্বইয়ে এই পরিষেবা চালু করেন। আস্তে আস্তে বাকি রাজ্যগুলিতেও এই পরিষেবা চালু হবে বলে জানা গিয়েছে। আমেরিকার ৯১১ সিঙ্গল এমার্জেন্সি নম্বর আদলেই এই নম্বর চালু করা হয়েছে।

এরপর গুগল প্লে-স্টোর ও অ্যাপল স্টোরে “১১২ ভারত” নামে এমার্জেন্সি হেল্পলাইন মোবাইল অ্যাপ চালু করার পরিকল্পনা রয়েছে স্বরাষ্ট্রমন্ত্রকের। মহিলা ও শিশুদের জন্য এই অ্যাপে বিশেষ সুবিধা রাখা হচ্ছে বলেও জানা গিয়েছে। এর ফলে তাদের কোনও সাহায্যের দরকার হলে নিকটবর্তী এলাকায় থাকা এই অ্যাপের নথিভুক্ত স্বেচ্ছাসেবকদের কাছে মেসেজ পৌঁছে যাবে।

[শহিদ পরিবারের জন্য অনুদানে উপচে পড়ল ‘ভারত কে বীর’ ওয়েবসাইট]

আজ থেকে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, পাঞ্জাব, রাজস্থান, মধ্যপ্রদেশ, তামিলনাড়ু, কেরল, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, গুজরাট, পুদুচেরি, লাক্ষাদ্বীপ, আন্দামান, দাদরা ও নগর হাভেলি, দমন এবং দিউ, জম্ম ও কাশ্মীরের পাশাপাশি মুম্বইয়ে এই পরিষেবা পাওয়া যাবে। জরুরিকালীন পরিষেবা পেতে প্রথমে ১১২ নম্বরে ডায়াল করতে হবে, তারপর স্মার্টফোনের পাওয়ার বাটনে দ্রুত তিনবার প্রেস করে এমার্জেন্সি রেসপন্স সেন্টারে প্যানিক কল সক্রিয় করতে হবে। আর সাধারণ ফোনের ক্ষেত্রে অনেকক্ষণ ধরে ৫ বা ৯ চেপে ধরে প্যানিক কল অ্যাকটিভ করতে হবে। অনলাইনে এমারজেন্সি রেসপন্স সাপোর্ট সিস্টেমে লগ ইন করেও এই আপৎকালীন পরিষেবার সুবিধা নেওয়া যাবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement