BREAKING NEWS

২৩ শ্রাবণ  ১৪২৭  রবিবার ৯ আগস্ট ২০২০ 

Advertisement

দ্রুত ওজন কমাতে চান? ভরসা রাখুন আয়ুর্বেদেই

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 6, 2018 6:43 pm|    Updated: February 6, 2018 8:19 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  বর্তমান সময়ে অধিকাংশ স্বাস্থ্য সচেতন মানুষের সবচেয়ে বড় চিন্তার কারণ হচ্ছে বাড়তি মেদ। আর এই বাড়তি মেদের থেকে রেহাই পেতে লোকে যে কত রকমের পন্থা আর কত রকমারি টোটকা অবলম্বন করে থাকেন, তার কোনও ইয়ত্তা নেই। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন ওজন কমানোর এমন কয়েকটি সহজ আয়ুর্বেদিক পন্থা রয়েছে, যা খুব অল্প সময়ের মধ্যেই ওজন কমাতে কার্যকরী।

১. তুলসী আর মধু

তুলসীর মধ্যে রয়েছে এমন সব উপাদান যা বাড়তি মেদ ঝরাতে সাহায্য করে। তাই একটানা দশ দিন আট থেকে ১০ ফোঁটা তুলসী পাতার রস আর দুই চামচ মধু এক গ্লাস জলের সঙ্গে খেতে হবে। এতে আপনার ওজন ক্রমশ কমতে শুরু করবে এবং এই বদল আপনি নিজেই টের পাবেন।

ব্যস্ততার মধ্যেই গ্রাস করছে বিষণ্ণতা? নিজেকে চনমনে রাখুন এই উপায়ে ]

Madhu_Web

২. ত্রিফলা আর মধু

আপনি হয়ত জানেন না যে ত্রিফলা আপনার শরীরের জন্য কতটা উপকারী। কারণ এটা শুধু আপনাকে মেদ ঝরাতেই সাহায্য করে না, বাড়তি মেদের জন্য অন্যান্য যে সব উপসর্গ শরীরে দেখা দেয়, ত্রিফলা সেগুলোকেও দূর করতে সাহায্য করে। তাই  রাতে শুতে যাওয়ার আগে দু’চামচ ত্রিফলা চূর্ণ উষ্ণ গরম জলে ভিজিয়ে রেখে দিন। সকালে এই জলকে ছেঁকে নিয়ে তাতে এক চামচ মধু মিশিয়ে খেয়ে নিন। এটা নিয়মিত খেলে কিছুদিনের মধ্যেই আপনার ওজন কমবে।

সকালে এলাচ ভেজানো জল মানেই হাজারও রোগ থেকে মুক্তি ]

৩. গোলমরিচ,  মধু এবং লেবু

লেবুর রস আর মধু একসঙ্গে মিশিয়ে নিয়মিত খেলে ওজন কমে, এটা প্রায় সকলেই জানেন। এমন অনেকেই আছেন যাঁরা বাড়তি মেদের থেকে মুক্তি পেতে সকালে ঘুম থেকেই উঠেই গরম জলে লেবুর রস আর মধু মিশিয়ে খান। কিন্তু এর সঙ্গে গোল মরিচ মিশিয়ে খেলে সেটা যে আরও দ্রুত ফল দেয় সেকথা কী আপনার জানা ছিল? না জানা থাকলে এবার বাড়িতে খেয়ে দেখতে পারেন। ফলাফল আপনি নিজেই বুঝতে পারবেন।

Golmorich_Web

৪. অ্যালোভেরা আর লেবু

অ্যালোভেরা লোকে সাধারণত ব্যবহার করে থাকেন ত্বকের পরিচর্যার জন্য। বেশির ভাগ মানুষই জানেন না যে, মেদ কম করতেও অ্যালোভেরা অত্যন্ত কার্যকরী। অ্যালোভেরা নিয়মিত খেলে মেটাবোলিজমের গতি বৃদ্ধি হয় আর ক্যালরি খরচও বেড়ে যায়। শুধু তাই নয়, অ্যালোভেরা আপনার ডাইজেস্টিভ সিস্টেম পরিষ্কার রাখতেও সাহায্য করে। এর জন্য অ্যালোভেরাকে ভালো করে ধুয়ে জেল অংশটুকু বাদ দিন। এর পর এতে লেবুর রস মিশিয়ে খেলে উপকার পাবেন।

মাত্রাতিরিক্ত বলবর্ধক পানীয় সেবনে হতে পারে মৃত্যু, মস্তিষ্কে রক্তক্ষরণ ]

এছাড়া বিশেষজ্ঞরা বলছেন আপনি যদি সত্যিই আপনার ওজন কম করতে চান তাহলে এক্সারসাইজ বা যোগব্যায়ামের মতো উপকারী আর কিছু হয় না। তাই দ্রুত ওজন কমানোর জন্য আয়ুর্বেদিক এই ওষুধগুলি খাওয়ার পাশাপশি নিয়ম করে প্রতিদিন আধ ঘণ্টা এক্সারসাইজ বা যোগব্যায়ামের অভ্যাস তৈরি করুন।

 

 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement