BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৯  বৃহস্পতিবার ১ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রসগোল্লা নয়, কাটোয়ার মেলায় দেদার বিকোচ্ছে একফুটের ‘রসলম্বা’!

Published by: Tiyasha Sarkar |    Posted: November 22, 2022 1:36 pm|    Updated: November 22, 2022 1:36 pm

A different type of sweet selling at katoa fair | Sangbad Pratidin

ধীমান রায়, কাটোয়া: একটা মিষ্টির দৈর্ঘ্য নাকি একফুট! হ্যাঁ, অবাক হলেও কাটোয়ার (Katoa) শ্রীখণ্ড নরহরি সরকার ঠাকুরের মেলায় দেদার বিকোচ্ছে এই মিষ্টি। দাম ১০০, ১২০ টাকা। নাম রসলম্বা। এই মিষ্টি কিনতে দূরদূরান্ত থেকে লোক ভিড় জমাচ্ছেন মেলায়।

প্রতিবছর অগ্রহায়ণ মাসের একাদশী তিথিতে কাটোয়ার শ্রীখণ্ড গ্রামের বরডাঙ্গায় নরহরি সরকার ঠাকুরের স্মৃতিতে মেলা বসে। তিনি ছিলেন শ্রীচৈতন্যদেবের অন্যতম পার্ষদ। এই শ্রীখণ্ড এলাকাতেই নরহরি সাধনা করতেন। এখানেই রয়েছে তাঁর সমাধিস্থল। প্রতিবছর অগ্রহায়ণ মাসের একাদশী তিথিতে নরহরি ঠাকুরের প্রয়াণদিবস পালিত হয়। সেই উপলক্ষ্যে সমাধিস্থলের অদূরে বরডাঙ্গা মাঠে মেলা বসে। এবছরেও তার ব্যতিক্রম হয়নি। তবে মাঝে দু’বছর করোনা পরিস্থিতির কারণে এই মেলা বন্ধ ছিল। এবছর ফের পুরানো ছন্দে মেলা।

[আরও পড়ুন: গোষ্ঠী সংঘর্ষ থামাতে গিয়ে বসিরহাটে গুলিবিদ্ধ পুলিশকর্মী, গুরুতর জখম হয়ে ভরতি হাসপাতালে]

মেলায় বসেছে শতাধিক দোকানপাট। বসেছে বেশকিছু মিষ্টির দোকান, তেলেভাজার দোকান। এই মেলার অন্যতম আকর্ষণ রসলম্বা মিষ্টি। ছানা ও নলেন গুড়ের এই রসলম্বা মিষ্টি রীতিমতো হটকেক। এই রসলম্বা মিষ্টি তৈরি হচ্ছে মেলার কয়েকটি মিষ্টির দোকানে। মিষ্টি বিক্রেতা কাশীনাথ হালদার, সুকুমার রুদ্র’রা জানান, প্রায় এক ফুট দৈর্ঘ্যের রসলম্বার দাম প্রতি পিস ১২০ টাকা। তবে ৮০ বা ৬০ টাকা দামের রসলম্বাও রয়েছে। ছানা ও নলেন গুড়ের তৈরি একেবারে টাটকা রসলম্বা কিনতে ভিড় করছেন বহু মানুষ।

বরডাঙ্গার মেলায় বিভিন্ন অনুষ্ঠান হয়। চারদিন চলে ধর্মীয় ও সাংস্কৃতিক অনুষ্ঠান। তবে মেলায় দোকানপাট থাকে সাতদিন ধরে। স্থানীয়রা জানান, দু’বছর মেলা না হওয়ার কারণে এবছর ভিড় এমনিতেই বেশি। তার ওপর রসলম্বা মিষ্টি আকর্ষণ আরও বাড়িয়েছে। খুশি মিষ্টি বিক্রেতারাও।

[আরও পড়ুন: খুন করেও রোখা গেল না কংগ্রেসের জয়, বিজয় মিছিলে আবেগঘন তপন কান্দুর স্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে