×

৯ ফাল্গুন  ১৪২৫  শুক্রবার ২২ ফেব্রুয়ারি ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
নিউজলেটার

৯ ফাল্গুন  ১৪২৫  শুক্রবার ২২ ফেব্রুয়ারি ২০১৯ 

BREAKING NEWS

সোহিনী সেন: সহবাসে চরম সুখ। মন চাইছে না স্ত্রীকে ছাড়তে। চোখে হারাচ্ছেন। পাগল হয়ে। এবং রিসাইকেল বিনের মতো ফের রাতে তৃপ্তিদায়ক যৌন সঙ্গমে লিপ্ত হচ্ছেন। তবে সন্তানের বাবা হওয়ার সাধ রয়ে যাচ্ছে অধরাই! এতকিছুর পরও!

[OMG! পুরুষের এই কাজেই এবার যৌন ইচ্ছা জাগতে পারে নারীর]

কোথায় ফাঁকি রয়ে গেল? ভেবে কূলকিনারা পাচ্ছেন না। থমকে জীবন। বর্তমানে এই ভয়াবহ পরিস্থিতির শিকার উপমহাদেশের প্রায় ৭০% পুরুষ। বয়স ২৫ থেকে ৫৫-এর মধ্যেই। দায়ী আপনি নন। গবেষকরা জানাচ্ছেন, এই মুহূর্তে পুরুষ ও পিতৃত্বের মধ্যে ভিলেন হয়ে দাঁড়িয়েছে বায়ুদূষণ। শুধু তাই নয়,  এই দূষণ ব্যাঘাত ঘটাচ্ছে সুস্থ ও স্বাভাবিক যৌন সঙ্গমেও। উপমহাদেশে হলেও এর প্রকোপ সবচেয়ে বেশি ভারত, বাংলাদেশ ও চিনে। এই তিন দেশে অত্যাধিক হারে বায়ুদূষণ কমিয়ে দিচ্ছে স্পার্ম কাউন্ট। আকার-আকৃতিতে ছোট হচ্ছে শুক্রাণু। ফলে ডিম্বাণুকে নিষিক্ত করার ক্ষমতা হ্রাস পাচ্ছে। পুরুষের মধ্যেই প্রকট হয়ে উঠছে বন্ধ্যাত্ব।

[শরীরী খেলায় কোথায় গলদ? উত্তর দেবে আপনার রাশি]

হংকংয়ের চাইনিজ ইউনিভার্সিটিতে এ বিষয়ে এক গবেষণা হয়। গবেষকরা জানিয়েছেন, সংশ্লিষ্ট তিনটি দেশে জনঘনত্বের পরিমাণ বেশি। বাতাসে বেশি ‘পার্টিকুলার ম্যাটার’-ও। যানবাহন, কলকারখানার ধোঁয়া,  তাপবিদ্যুৎ-জলবিদ্যুৎ কেন্দ্র থেকে নির্গত গ্যাস,  নির্মীয়মাণ বহুতলের বর্জ্য পদার্থ, সিগারেট-সহ অন্যান্য তামাকজাত দ্রব্য এই ‘পার্টিকুলার ম্যাটার’ বা পি.এম২.৪ বলে পরিচিত। এগুলি শরীরের পক্ষে ভয়ংকর। মানুষের চুলের ঘনত্বের ৩০ ভাগের এক ভাগও না এগুলি। ফলে প্রশ্বাসের সঙ্গে সহজেই তা শরীরের ভিতর ঢুকে যায়। পার্টিকুলার ম্যাটারে থাকে পলিসাইক্লিক অ্যারোমাটিক হাইড্রোকার্বন, যা শুক্রাণুর আকার, আকৃতি ও সংখ্যায় পরিবর্তন আনে। শুক্রাণুকে দুর্বল করে তোলে। ডেকে আনে বন্ধ্যাত্ব। এর কোনও আপাত সুরাহা না করতে পারলে গবেষকরা মাস্ক পরে বাইরে বেরনোর নিদান দিয়েছেন।

[যৌনতায় মেতে ওঠার আগে এই কাজগুলি করেন কি?]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং