৯ মাঘ  ১৪২৬  বৃহস্পতিবার ২৩ জানুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মেয়ে মাত্রই সুন্দরী হতে হবে। এ তো সমাজের অলিখিত নিয়ম। তাই তথাকথিত অসুন্দর, কুশ্রী মেয়েরাও নিজেদের সুশ্রী দেখাতে বাজারচলতি বিভিন্ন কসমেটিক্স ত্বকে ঘষে। আর দোষ তাদেরও দেওয়া যায় না। কারণ সুন্দর না হলে মেয়েদের দর থাকে না। সুন্দরী হবে, তার পিছনে ছেলেরা পাগল হয়ে যাবে, তবেই না মেয়ে জন্ম সফল! কিন্তু জানেন কি, এই সুন্দরী মেয়েদের জন্যই দিন দিন আয়ু কমে যাচ্ছে ছেলেদের? সম্প্রতি একটি গবেষণায় প্রকাশ পেয়েছে এমন তথ্য। আর তা দেখে চক্ষু চড়কগাছ পুরুষকূলের।

পুরুষদের ‘চোখ খুলে দেওয়ার’ এই কাজটি করেছেন স্পেনের একদল গবেষক। তাঁদের দাবি, সুন্দরী মেয়েদের দেখলেই হৃদস্পন্দন বেড়ে যায় ছেলেদের। আর তখনই ঘটে অঘটন। হার্ট অ্যাটাকের সম্ভাবনা এতে ত্বরান্বিত হয়। এছাড়া সুন্দরীদের দেখলে বাড়ে মানসিক চাপও। এটাও অসুস্থতার অন্যতম কারণ। দীর্ঘ ন’বছরের গবেষণার পর এই সিদ্ধান্তে এসেছেন স্পেনের ভ্যালেন্সিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

[ আরও পড়ুন: অতিরিক্ত বড় নয়, মাঝারি মাপের পুরুষাঙ্গই বেশি পছন্দ মহিলাদের! কেন জানেন? ]

তবে গল্পের শেষ এখানেই নয়। গবেষকরা আরও অনেক তথ্যই জানিয়েছেন, যা শুনলে ভিরমি থেকে হবে ছেলেদের। তাঁদের মতে, সুন্দরী মেয়েরা কাছাকাছি এলেই হৃদকম্প শুরু হয় তাঁদের। এর জন্য সময় লাগে মাত্র ৫ মিনিট। মোট ৮৪ জন পুরুষের উপর পরীক্ষা করে এই সিদ্ধান্তে উপনীত হয়েছে তারা। পুরুষের ‘কোর্ট্রিসল’ নামে একপ্রকার বিশেষ হরমোন থাকে। সবকিছুর জন্য এই হরমোনই দায়ি। এর নিঃসরণ বেশি হলে হৃদযন্ত্রের ক্ষতির সম্ভাবনা বেরিয়ে যায়। শুধু হৃদযন্ত্রের সমস্যা নয়। এই হরমোনের সঙ্গে জড়িয়ে রয়েছে ডায়াবেটিসের মতো রোগও। এছাড়া স্নায়ুর রোগও দেখা দিতে পারে।

এর থেকে মুক্তির কি তবে কোনও উপায়ই নেই? অবশ্যই আছে। গবেষকরা সেই উপায়ও বাতলে দিয়েছেন। বলেছেন, সুন্দরী মেয়েদের দেখলেই আবেগাপ্লুত হওয়ার কোনও মানেই হয় না। তারাও আর পাঁচজনের মতো সাধারণ মানুষ। না হয় প্রকৃতি তাদের মধ্যে রূপ একটু বেশিই ঢেলে দিয়েছে। কিন্তু তা দেখে মুগ্ধ হওয়ার থেকে নিজের প্রাণ বাঁচানো শ্রেয় নয় কি?

[ আরও পড়ুন: এবার বিয়ের আগে করতে হবে কোর্স, পাশ করলেই বসা যাবে ছাদনাতলায় ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং