BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ক্যানসার প্রতিরোধে উপকারী টমেটো, আরও কী কী গুণ রয়েছে জানেন?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 4, 2018 8:13 pm|    Updated: June 11, 2018 2:29 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টমেটোর গুণাগুণ রয়েছে প্রচুর।একথা কমবেশি সকলেই জানে। কিন্তু কী সেই গুণ, তা অনেকের কাছেই স্পষ্ট নয়। অনেক সমস্যা সমাধানে টমেটো অন্যতম সেরা মুশকিল আসান। এতে রয়েছে ভিটামিন A, K, B1, B3, B5, B6, B7 ও C। এছাড়া লোহা, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ক্রোমিয়াম, ক্লোরিন, দস্তা ও ফসফরাসের মতো উপাদানও এতে রয়েছে। এগুলি দেহকে সুস্থ রাখতে সাহায্য করে।

১) ত্বক ও চুলের জন্য খুব উপযোগী টমেটো। আজকাল বায়ুতে দূষণের মাত্রা বেড়েছে। এতে ক্ষতিগ্রস্ত হয় ত্বক ও চুল। কাঁচা টমেটো খেলে এক্ষেত্রে উপকার পাওয়া যায়। এছাড়া মাস্ক হিসেবেও ব্যবহার করা যায় টমেটো।

২) টমেটো খেলে হাড় শক্ত হয়। টমেটোয় রয়েছে ভিটামিন K ও ক্যালশিয়াম। হাড়ের জন্য এই দু’টিই খুব উপকারী।

[ প্রিয় ডিওডোরেন্টেই লুকিয়ে মারণব্যাধি ক্যানসার, জানেন কি? ]

৩) ক্যানসার প্রতিরোধেও কাজ দেয় টমেটো। এর লাইকোপেন উপাদান ক্যানসারের কোষকে বাড়তে দেয় না। বিশেষত পাকস্থলী, প্রোস্টেট ক্যানসারে টমেটো খুব কাজে দেয়।

৪) ধূমপান ছাড়ার সময় এই ফল উপকারী। কিন্তু টমেটোয় রয়েছে কোমেরিক অ্যাসিড ও ক্লোরোজেনিক অ্যাসিড। ধূমপানের ফলে দেহে যে ক্ষতি হয়, তা রোধ করতে সাহায্য করে টমেটো। তাই শুধু অ্যাক্টিভ স্মোকিং নয়, প্যাসিভ স্মোকিংয়ের ক্ষতি রোধ করতেও টমেটোর জুড়ি মেলা ভার।

৫) অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে খুব ভাল কাজ দেয় টমেটো। এর ভিটামিন A ও C রক্তের ক্ষতিকারক রাসায়নিকের উপস্থিতি নিয়ন্ত্রণে রাখে। স্যালাড হিসেবে কাঁচা টমেটো খাওয়া এক্ষেত্রে দারুণ উপকারী।

tomato-1

৬) হৃদযন্ত্রকে সবল রাখে টমেটো। এতে রয়েছে ভিটামিন A ও B। এগুলি হৃদযন্ত্রের কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। হৃদযন্ত্র সংক্রান্ত সমস্যায় টমেটো ভাল কাজ দেয়।

৭) রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ রাখে টমেটো। তাই ডায়বিটিসের সমস্যা থাকলে অবশ্যই টমেটো খাওয়া উচিত।

৮) হজমের গোলমাল রোখার ক্ষমতাও রয়েছে টমেটোর। তাই অত্যধিক মশলাযুক্ত কোনও খাবার খেলে অবশ্যই মেনুতে রাখা উচিত এটি।

[ ফেসবুক থেকে উঠে যাচ্ছে ‘ট্রেন্ডিং’, আসছে ‘ব্রেকিং নিউজ’ ]

৯)টমেটোয় রয়েছে ভিটামিন C। এটি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। স্ট্রেস হরমোনের অতিরিক্ত ক্ষরণও রোধ করে টমেটো।

১০) মেদ ঝরাতেও টমেটোর জুড়ি মেলা ভার। দেহের অ্যামিনো অ্যাসিড উৎপাদন বাড়ায় টমেটো। এটিই দেহের অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে।

কীভাবে খাবেন টমেটো?

টমেটো সবচেয়ে বেশি কাজে দেয় স্যালাডের সঙ্গে কাঁচা খেলে। স্বাদ আনতে হালকা নুন ও গোলমরিচ ছড়িয়ে দিতে পারেন। এছাড়া জ্যুস হিসেবেও খাওয়া যায় টমেটো। কিন্তু কোনওভাবেই খালি পেটে টমেটো খাওয়া উচিত নয়। এছাড়া রান্নাতেও টমেটো দেওয়া যায়।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement