৪ আশ্বিন  ১৪২৬  রবিবার ২২ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অফিস থেকে ফেরার পথে কিংবা একটু অবসরে নিজের খেয়াল অনেকেই রাখতে পছন্দ করেন। এর জন্য সেলুন-স্পায়েও যান। কিন্তু শরীরের যত্নের তাগিদে যেখানে যাচ্ছেন, সেই জায়গাটি কি আদৌ নিরাপদ? নাহ। কারণ সেলুন-স্পা থেকে আপনার শরীরে ছড়িয়ে পড়তে পারে মারাত্মক রোগ।

[মাতৃদিবসে ‘মা’কে বিশেষ সম্মান গুগলের, সেলিব্রেশনে আপনিও শামিল তো?]

  • ফলিকিউলিটিস। সাধারণত অপরিষ্কার চিরুণি, কাঁচি কিংবা রেজারের মাধ্যমে এই ব্যাকটেরিয়াল ইনফেকশন ছড়ায়। দেখতে সাদা ব্রণর মতো যাতে পুঁজ থাকে। চুলের গ্রন্থিকোষে প্রদাহের সৃষ্টি করে।
  • চুলের গ্রন্থিকোষের আরেকটি ফাঙ্গাল ইনফেকশন টিনি ক্যাপিটাইস। এর আকৃতি রিংওয়ার্ম বা দাদের মতো হতে পারে কিংবা এটি দেখতে লাল স্তরপূর্ণ চুলকানিযুক্ত প্যাচের মতোও হতে পারে। সেলুনে ভালভাবে স্যানিটাইজ করা হয়নি এমন চিরুণি বা টাওয়েলের মাধ্যমে এটি ছড়াতে পারে। বেশি ছড়িয়ে পড়লে এটি স্থায়ী দাগ ও চুল পড়ার কারণ হতে পারে।

img_6114

  • ইম্পিটিগো নামের এই ব্যাক্টেরিয়াল ইনফেকশন সাধারণত অল্প বয়েসের ছেলেমেয়েদের মধ্যেই বেশি দেখা যায়। তবে যেকোনও বয়সের মানুষের হতে পারে এই রোগ। অত্যধিক ছোঁয়াচে এটি। ত্বক থেকে ত্বকের সংস্পর্শ, কাপড় অথবা টাওয়েল থেকে হতে পারে। তবে টপিক্যাল অ্যান্টিবায়োটিক অয়েন্টমেন্ট দিয়ে এর চিকিৎসা সহজেই করা যেতে পারে।

barbershop infection

  • সেলুনে গেলে নতুন ব্লেড ব্যবহার করাই বাঞ্ছনীয়। অনেক সময় খরচ বাঁচাতে নাপিত দু’জন মানুষের ক্ষেত্রে একই ব্লেড ব্যবহার করে। এর ফলে একজনের রোগ অন্যের শরীরে প্রবাহিত হয়। এভাবে এডস ও যৌনরোগ সংক্রমিত হওয়ার আশঙ্কাও থাকে।
  • অনেক সময় জং ধরা সামগ্রী দাড়ি কাটতে ব্যবহার করা হয়। এর ফলেও ইনফেকশন হতে পারে।
  • মেয়েদের ক্ষেত্রে পেডিকিওর ও ওয়াক্সিং করারও ঝামেলা রয়েছে। গরম বেশি হলে চামড়া ক্ষতিগ্রস্ত হতে পারে। তাছাড়া এর ফলে গনোরিয়ার মতো যৌনরোগও ছড়িয়ে পড়তে পারে।

main pedicure danger

  • অনেকে হট টাব বাথ নিতে পছন্দ করেন। কিন্তু টাবের জল পরিষ্কার রয়েছে কিনা তা জানা খুবই জরুরি। নোংরা জল থেকে ডায়েরিয়ার মতো রোগ ছড়াতে পারে।

[চলতি মাসেই মনের মানুষ খুঁজে পেতে পারেন এই তিন রাশির জাতকরা]

তাহলে কীভাবে নিরাপদে থাকবেন ? 

  • সেলুনের জিনিসপত্র নিয়মিত স্যানিটাইজ করা হয় কিনা তা সম্পর্কে নিশ্চিত হোন। যন্ত্রপাতি জীবাণুমুক্ত করার জন্য বারবিসাইড গুরুত্বপূর্ণ। ব্লেড জীবাণুমুক্ত করা হয়েছে কিনা অথবা প্রত্যেক লোকের ক্ষেত্রে নতুন ব্লেড ব্যবহার করা হয় কিনা তা নাপিতকে জিজ্ঞেস করুন।
  • সেলুনে যাওয়ার আগে নিজের ত্বক চেক করুন। ফোড়া কিংবা কাঁটাছেঁড়া থাকলে অথবা কোনো ইনফেকশন হওয়ার ঝুঁকি থাকলে সেলুনে যাবেন না।
  • আপনার নাপিতের হাতে ইনফেকশন ছড়াতে পারে এমন কোনো কাঁটাছেঁড়া অথবা ক্ষত আছে কিনা নিশ্চিত হন।
  • সেলুন পরিষ্কার-পরিচ্ছন্ন আছে কিনা তা খেয়াল রাখুন। নোংরা সেলুন এড়িয়ে চলুন।

 

 

beauty-salon1000-475e181879

[কুরুচিকর শব্দেই জমে ওঠে রতিক্রিয়া! কী বলছেন বিশেষজ্ঞরা?]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং