BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  সোমবার ৪ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সাবধান! আপনি নকল গুগল ব্যবহার করছেন না তো?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 22, 2016 4:40 pm|    Updated: November 22, 2016 4:40 pm

Beware! You could be using fake Google.com

কী ভাবে আসলে-নকলে তফাত চিনবেন?

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সার্চ ইঞ্জিনের অভাব নেই এ ইন্টারনেটের যুগে। কিন্তু গুগল-এর ধারে-কাছে যায়, সাধ্য কার?
কারণ অনেকগুলো। সবার প্রথমে আমাদের অভ্যাস। দীর্ঘ দিন ধরে গুগল ব্যবহার করতে করতে আমরা এতটাই অভ্যস্ত যে অন্য কোনও সার্চ ইঞ্জিনের কথা ভাবতেই পারি না। কিন্তু অজান্তেই নকল গুগল ব্যবহারের অভ্যাস তৈরি হয়ে যায়নি তো আমাদের?
সম্প্রতি দ্য নেক্সট ওয়েব নামের এক সংস্থা গুগল অ্যানালিটিককে কাজে লাগিয়ে এই নকল গুগলের সন্ধান পেয়েছে। তারা দেখতে পেয়েছে সিক্রেট.গুগল.কম নামের এক ওয়েবসাইটের অস্তিত্ব। সেই ওয়েবসাইট মার্কিন মুলুকের রাষ্ট্রপতি নির্বাচনের আগে ডোনাল্ড ট্রাম্পের হয়ে কাজ করছিল। সেখানে লেখা ছিল- ভোট ফর ট্রাম্প- ট্রাম্পকে ভোট দিন! আর এখন সেখানে লেখা রয়েছে- ট্রাম্প, ইউ ডিড ইট- ট্রাম্প, আপনি করে দেখাতে পেরেছেন!
তবে শুধুই দ্য নেক্সট ওয়েব নয়, তাদের আগে অ্যানালিটিক এজ নামের এক সংস্থাও খবর দিয়েছিল এই নকল গুগলের। তফাতটা খুব সামান্য। চোখে পড়ার মতো নয়। গুগল.কম-এ জি অক্ষরটা লেখা হাতে বড় হাতে। নকল গুগলেও তাই, কিন্তু তার আকার আসলটার চেয়ে কিছু ছোট। যেন একটা বড় হাতের জি অক্ষর সঙ্কুচিত হয়ে গিয়েছে। অ্যানালিটিক এজ জানিয়েছে, এটা আসলে একটা বিশেষ লাতিন অক্ষর, যাকে ইউনিকোড ০২৬২ নামেও চিহ্নিত করা হয়।
এর পর আসে সেই মোক্ষম প্রশ্ন। এই নকল গুগল দিয়ে কী স্বার্থসিদ্ধি হয়? উত্তরটা অনুমান করে নেওয়া খুব একটা শক্ত নয়। অ্যানালিটিক এজ জানিয়েছে, স্প্যামার অর্থাৎ যারা স্প্যাম ছাড়ে ওয়েবসাইটে, তারাই মূলত এই ওয়েবসাইট বানিয়েছে। যার সাহায্যে ট্রাফিক টেনে আনা যায়। এছাড়া হ্যাকিংয়ের সুবিধা তো রয়েছেই!
এবার একটু খেয়াল করুন তো, আপনি কোন গুগল ব্যবহার করছেন! আসলটা না নকলটা!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে