৩০ কার্তিক  ১৪২৬  রবিবার ১৭ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৩০ কার্তিক  ১৪২৬  রবিবার ১৭ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টিভি চালিয়ে রিমোট হাতে চ্যানেল ঘোরাতে গেলেই আতঙ্ক হচ্ছে। এই বুঝি পছন্দের চ্যানেলটি বন্ধ হয়ে গেল। ট্রাইয়ের নির্দেশ আর তার ক্রমাগত দিনবদল নাজেহাল সাধারণ মানুষ। কবে থেকে নতুন নিয়ম চালু হবে, সে নিয়েও ধন্দে অনেকে। তবে আপনি যদি ডিশ টিভি-র সাবস্ক্রাইবার হয়ে থাকেন, তবে আপনার জন্য সুখবর। কারণ গ্রাহকদের পরিষেবা দিতে টাটা স্কাই এবং সান ডিরেক্টের পথেই হাঁটল তারা।

টাটা স্কাই এবং সান ডিরেক্ট আগেই জানিয়েছিল, ফ্রি-টু-এয়ার চ্যানেলগুলির জন্য নেটওয়ার্ক ক্যাপাসিটি মূল্য দিতে হবে না। এবার ডিশ টিভি-ও জানিয়ে দিল তাদের গ্রাহকরা ১৮৯ টি ফ্রি চ্যানেলের মধ্যে যত ইচ্ছে চ্যানেল বেছে নিতে পারবে। আর তার জন্য নেটওয়ার্ক ক্যাপাসিটি মূল্য দেওয়ার প্রয়োজন হবে না। অর্থাৎ ১৩০ টাকার (ট্যাক্স বাদে) বিনিময়েই দেখা যাবে একগুচ্ছ ফ্রি চ্যানেল। তবে যে সমস্ত চ্যানেলের জন্য আলাদা করে টাকা দিতে হচ্ছে, তার ক্ষেত্রে নিয়ম অপরিবর্তিত।

[নিষিদ্ধ হতে চলেছে জনপ্রিয় ভিডিও অ্যাপ টিকটক?]

ফ্রি চ্যানেলের জন্যও বেশ কিছু প্যাক ঘোষণা করেছে ডিশ টিভি। যেমন ১৮৯ টি চ্যানেল যুক্ত প্যাকের নাম বিএসটি নর্থ। এছাড়াও রয়েছে বিএসটি হিন্দি (৯৯ চ্যানেল), বিএসটি মারাঠি (৮৪ চ্যানেল), বিএসটি বাংলা ওড়িয়া (৮৩ চ্যানেল) এবং বিএসটি ডিডি (২৫ চ্যানেল) প্যাক। তবে টেলিকম অ্যান্ড রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়ার (ট্রাই) নির্দেশ অনুযায়ী, ১৩০ টাকার বিনিময়ে মিলবে প্রথম একশোটি চ্যানেল। যার মধ্যে ২৫টি দূরদর্শনের চ্যানেল আবশ্যক। এদিকে, ২৫টি পেড চ্যানেল পিছু প্রতিমাসে গ্রাহককে অতিরিক্ত ২০ টাকা দিতে হবে। এর পাশাপাশি গ্রাহকদের জন্য SD এবং HD অ্যাড অন প্যাকের ব্যবস্থাও করেছে ডিশ টিভি। ৬ টাকা থেকে শুরু SD অ্যাড-অন প্যাক এবং HD প্যাক শুরু ১৯ টাকা থেকে।

এর আগে সান ডিরেক্টও ফ্রি চ্যানেলের জন্য নেটওয়ার্ক ক্যাপাসিটি মূল্য নিচ্ছিল। তবে অন্যান্য অপারেটরগুলির সঙ্গে পাল্লা দিতে সে মূল্য তুলে দেয় তারা। তবে টাটাস্কাই, সান ডিরেক্ট কিংবা ডিশ টিভির মতোই অন্য ডিটিএইচ অপারেটররাও একই কাজ করবে কিনা, তা এখনও স্পষ্ট নয়।

[পছন্দের চ্যানেল বাছাইয়ে ৩১ মার্চ পর্যন্ত সময়সীমা বাড়াল TRAI]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং