BREAKING NEWS

২৩ আষাঢ়  ১৪২৭  বুধবার ৮ জুলাই ২০২০ 

Advertisement

এবার সেলফি তুললেই বিপদ! সতর্কবার্তা চিকিৎসকদের

Published by: Utsab Roy Chowdhury |    Posted: December 30, 2018 7:20 pm|    Updated: December 30, 2018 7:20 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর মাত্র একদিন। সোমবার নিউ ইয়ার ইভ। পার্টি, খাওয়াদাওয়া তো আছেই। সঙ্গে একটু সেলফি না তুললে হয়! সেই সেলফি নিয়ে কড়া সতর্কবার্তা দিলেন চিকিৎসকরা। ভাবছেন, এসব কেজো কথা। তবে আপনি যদি সেলফি প্রেমী হন কপালে অশেষ দুঃখ অপেক্ষা করছে। ডিজিটাল দুনিয়ায় নতুন রোগের প্রাদুর্ভাবে ভুগতে পারে নতুন প্রজন্ম। সেলফি তুলতে গিয়ে কবজির যন্ত্রণায় হাত নামাতে পারবেন না। চিকিৎসা বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন সেলফি রিস্ট। হাত বেঁকিয়ে ছবি তোলার অভ্যাস এখন কমবেশি সবারই। পার্টি হোক বা কার্নিভাল, ফ্রন্ট ক্যামেরা অন করেই ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট। কিন্তু সেলফি তোলার নেশাই শেষ করে দিতে পারে আপনার কবজি। হতে পারেন পঙ্গু।

[ধূমপানের কারণে সময়ের আগে মেনোপজ হয়ে যায় মহিলাদের!]

প্রত্যেক যুগে নতুন রোগ আসে। একসময় যেমন ছিল টেনিস এলবো। টেনিস বা ক্রিকেট খেলা থেকে এর আমদানি। সেখান থেকে এই নামকরণ। ডিজিটাল যুগে সেলফি থেকেই শরীরে বাসা বাঁধছে কারপাল টানেল সিনড্রম। এর ফলে হাতের পেশীর ভিতরে ব্যথা হয়। হাত ও কবজির পেশি শিথিল হয়ে যায়। সেলফি রিস্টের লক্ষণ হল, কবজিতে টনটন করে ব্যথা হবে। অনেকক্ষণ ধরে ফোন ধরে থাকলে বা কবজি বেঁকিয়ে মোবাইলে ছবি তুললেই হতে পারে সেলফি রিস্ট। শেষ কয়েকবছরে এই রোগ বেশি করে ধরা পড়ছে। চিকিৎসকরা এই রোগের নামকরণ করেছেন সেলফি রিস্ট। একটি আইরিশ মেডিক্যাল জার্নালে বেরিয়েছে এই রোগের নামও।

[ফিট থাকতে তালিকায় রাখুন এইসব ‘সুপারফুড’]

শুধু তাই নয়, সেলফি তুলতে গিয়ে গোটা দুনিয়ায় ঘটছে হাজারও দুর্ঘটনা। বহুতলে, পাহাড়ে বা ট্রেন থেকে সেলফি তুলতে গিয়ে দুর্ঘটনায় মৃত্যু হয়েছে অনেকের। পড়ে গিয়ে আহত হয়েছেন অনেক সেলফি প্রেমী। তবু বন্ধ হয়নি সেলফি প্রেম। ২০১১ থেকে ২০১৭ সালের মধ্যে সেলফি নিতে গিয়ে মৃত্যু হয়েছে ২৫৯ জনের। আমেরিকা, ভারত, পাকিস্তান ও রাশিয়াতে এই সেলফি নিতে গিয়ে মৃত্যুর সংখ্যা সবথেকে বেশি। শুধু তাই নয়, কথায় কথায় সেলফি তোলার একধরনের মানসিক সমস্যাও। ছবির জন্য যে কোনও ঝুঁকি নিতেও পিছপা হন না এঁরা। তার ফলে এই ধরনের মত্যুর সংখ্যাও পাল্লা দিয়ে বাড়ছে। মনোবিদদের মতে, ডিজিটাল যুগের প্রজন্ম নিজের চোখে দেখা ছেড়ে সব কিছু সেলফির মাধ্যমেই দেখছেন। আর তার ফলে উপলব্ধি কমে যাচ্ছে ও দুর্ঘটনা বাড়ছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement