BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  সোমবার ১৫ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

লেবুর এইসব উপকারিতার কথা আগে জানতেন?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 31, 2018 7:18 pm|    Updated: January 31, 2018 7:22 pm

Drink lemon juice reduce weight

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  পাতিলেবু। আকারে ছোট হলেও এর নানা গুণ। শরীরের পক্ষে খুবই উপকারী এই লেবু। এর  মধ্যে আছে অ্যান্টি ব্যাকটিরিয়াল, অ্যান্টিভাইরাল এবং রোগ প্রতিরোধের ক্ষমতা। যা হজম শক্তি বাড়াতে, লিভার পরিষ্কার রাখতে সাহায্য করে। এছাড়াও লেবুর মধ্যে প্রচুর পরিমাণে সাইট্রিক অ্যাসিড, ভিটামিন সি, ম্যাগনেসিকয়াম, ক্যালসিয়াম এবং পেকটিন ও লিমলিন থাকে। যা আপনাকে এই আবহাওয়া পরিবর্তনের সময় সর্দি-কাশির মতো রোগের হাত থেকে রক্ষা করে এবং বাড়তি মেদ ঝরিয়ে ফেলতেও সাহায্য করে।

এবার আপনি ভাবছেন লেবু তো খাব, কিন্তু কীভাবে লেবু খেলে মিলবে উপকার?

একটি পাতিলেবু অর্ধেক করে কেটে নিন। রোজ সকালে ঘুম থেকে উঠে খালি পেটে এক কাপ গরম জলে সেই রস চিপে পান করুন। তাহলেই মিলবে উপকার। কী কী উপকার পাবেন? সেটাও জেনে নিন বিস্তারিতভাবে।

লেবু মানুষের শরীরের অপ্রয়োজনীয় পদার্থ বের করে দেয়। লেবুর জলে থাকা সালিভা ও হাইড্রোক্লোরিক অ্যাসিডের মিশ্রণ হজম শক্তি বাড়াতে সাহায্য করে। এমনকী বদহজমের বিভিন্ন উপসর্গ থেকে বাঁচিয়ে শরীরকে ফিট রাখতেও সাহায্য করে এই লেবুজল। এছাড়া লেবুতে ভিটামিন সি ও প্রচুর পরিমাণে খনিজ পদার্থ থাকে, যা সর্দি কাশির মতো রোগের বিরুদ্ধে ভীষণ কার্যকর। এতে আছে পটাসিয়াম, যা মস্তিষ্ক এবং স্নায়ুকে সক্রিয় রাখে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। শুধু তাই নয়, এতে থাকা অ্যাসকরবিক অ্যাসিড শ্বাসকষ্টের সমস্যাও কমায়।

[অসহ্য কাঁধের যন্ত্রণায় হাত নড়াতে কষ্ট, ফ্রোজেন শোল্ডার নয়তো?]

এছাড়াও লেবুতে বাড়তি ওজন কমানোর জন্য প্রচুর পরিমাণে পেকটিন ও লিমলিন থাকে। যা ক্ষুধা নিয়ন্ত্রণে রাখে। ফলে ওজন কমে। তাই আমেরিকার ক্যানসার সোসাইটি হালকা উষ্ণ লেবুর শরবত খাওয়ার পরামর্শ দেয়। এর বাইরেও লেবুর মধ্যে এমন কিছু গুণ রয়েছে যা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে এবং শরীর ও মন ফুরফুরে রাখতে সহায়তা করে।

[ধূপের ধোঁয়া সিগারেটের থেকেও ক্ষতিকর, হতে পারে ক্যানসারও!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে