BREAKING NEWS

১৫ জ্যৈষ্ঠ  ১৪৩০  মঙ্গলবার ৩০ মে ২০২৩ 

READ IN APP

Advertisement

কাপড় কাচার পর অবশ্যই পরিষ্কার করুন ওয়াশিং মেশিন, কীভাবে? রইল সহজ টিপস

Published by: Akash Misra |    Posted: February 18, 2023 4:36 pm|    Updated: February 18, 2023 8:07 pm

Easy way to clean your washing machine| Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময় বাঁচাতে ওয়াশিং মেশিনে কাপড় কেচে নেওয়াটা নতুন নয়। কিন্তু দিনের পর দিন কাপড় কাচার পর, ওয়াশিং মেশিনকেও তো পরিষ্কার করতে হয়! ওয়াশিং মেশিন পরিষ্কার করার কিন্তু নিয়ম রয়েছে। ঠিক পদ্ধতিতে পরিষ্কার না করলে, নষ্টও হতে পারে মেশিনটি।

কী উপায়ে পরিষ্কার করবেন?

প্রথমেই জেনে রাখুন ওয়াশিং মেশিন দু’ধরনের হয়। টপ লোডিং এবং ফ্রন্ট লোডিং। দুটির ক্ষেত্রে পরিষ্কার করার নিয়ম কিন্তু একেবারেই আলাদা।

প্রথমে ওয়াশিং মেশিনে জল ভরে নিন। জলের লেভেল সর্বোচ্চ সীমায় বেঁধে দিন। মেশিনে যদি হট ওয়াশের ব্যবস্থা থাকে তাহলে তাতে গরম জল ভরে নিন। যদি এই অপশন না থাকে, তা হলে জল পুরো ভরে কিছুটা জল বের করে, তার জায়গায় গরম জল ঢেলে দিতে হবে।

[আরও পড়ুন: পোশাকে নয়, গামছা প্রিন্টের অন্দরসজ্জায় ঘরে আনুন অভিনবত্ব, রইল টিপস ]

এবার এতে ১০০ মিলিলিটার সাদা ভিনিগার দিয়ে মিনিট দুয়েক ওয়াশ মোডে চালিয়ে বন্ধ করে মেশিনের ঢাকনা খুলে রেখে দিন ঘণ্টাখানেক। এই তরলটি ওয়াশিং মেশিনের ভিতরে জমে থাকা জীবাণুদের মারতে সাহায্য করে। পাশাপশি ভিনিগার, মাইক্রোফাইবার ক্লথ এবং টুথব্রাশ দিয়ে মেশিনের টাব ছাড়া বাকি অংশ পরিষ্কার করে ফেলুন। মেশিন নিজেই জলটা বের করে দেবে। এই নিয়মেই বেকিং সোডা দিয়ে ক্লিনজিং চালিয়ে দিন। এই বেকিং সোডার ক্লিনজিং কাজে আসবে। দুটি সাইকেল শেষ হলে মাইক্রোফাইবার ক্লথটি ভিনিগার এবং বেকিং সোডা মেশানো দ্রবণে ভিজিয়ে ড্রামটি ভাল করে মুছে নিন। ঢাকা খুলে রেখে খোলা হাওয়ার ড্রাম শুকোতে দিন।

[আরও পড়ুন: কোন রান্নার জন্য কোন খুন্তি ব্যবহার করা উচিত? জেনে রাখুন হেঁশেলের এই গোপন কথাটি ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে