Advertisement
Advertisement

Breaking News

বিয়ের মরশুমে কমল সোনার দাম, দেড় বছরে এই প্রথম

কতটা সস্তা হল সোনা?

Fall in gold prices perks up demand ahead of festive
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:February 9, 2018 9:12 pm
  • Updated:February 9, 2018 9:12 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শীতের মরশুম মানেই বিয়ের মরশুম।আর বিয়ে মানেই সোনার গহনা। এবারে সেই বিয়ের মরশুমকে আরও কিছুটা রঙিন হতে চলেছে। বেশ কিছুটা দাম কমছে সোনার। ২০১৬ সালের নভেম্বর মাসের পর প্রায় দেড় বছরের মাথায় এই প্রথমবার প্রায় দুই শতাংশ কমেছে সোনার দাম।

স্বর্ণব্যবসায়ীরা মনে করছেন এই খবর তাঁদের খুচরো সোনা বিক্রির বাজারে গতি আনতে অনেকটা সাহায্য করবে। মধ্যবিত্ত মানুষ যারা এতদিন ধরে সোনা কেনার আশায় টাকা জমাচ্ছিলেন তাঁরা সম্ভবত এবার সোনা কেনায় আগ্রহ দেখাবেন। ২০১৬ সালের ৯ নভেম্বরের পর থেকে প্রতি দশ গ্রাম সোনার মূল্য দাঁড়িয়েছিল প্রায় ৩০,৭২০ টাকার কাছাকাছি। এবার প্রায় দেড় বছর বাদে সেই মূল্য দুই শতাংশ কমেছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল মঙ্গলবার জানিয়েছে, ভারতে ২০১৮ সালে সোনার চাহিদা গত ১০ বছরের তুলনায় প্রায় অনেকটাই কমেছে। আর এই চাহিদা কমার জন্য তাঁরা মূলত সোনার উপর বসা বাড়তি ট্যাক্সকেই দায়ী করছেন।

Advertisement

[সেক্স চ্যাটের লোভে পাকিস্তানে তথ্য পাচার করে ধৃত বায়ুসেনার ক্যাপ্টেন]

Advertisement

এই মন্দার বাজারেও হঠাৎ করে সোনার মূল্য হ্রাস পাওয়ার ঘটনায় বেজায় খুশি স্বর্ণব্যবসায়ীরা। জিএসটি থেকে প্যান কার্ডে সোনা কেনার মতো বিষয়ে তাঁরা ক্ষুব্ধ ছিলেন। দাম কমার খবরে ব্যবসায়ীরা বলছেন, অনেকদিন ধরে যারা গয়না কিনবেন বলে টাকা জমছেন এবার সম্ভবত সেইসব মধ্যবিত্ত মানুষেরা দোকানমুখী হবেন।

যেখানে বিশ্বের অনন্য মহাদেশগুলিতে চলতি বছরে সোনার মূল্য বেশ কিছুটা বেড়েছে। সেখানে এশিয়ার মতো মহাদেশে সোনার দাম হ্রাস পাওয়ার ঘটনা নজিরবিহীন বলে মনে করছেন অনেক বিশেষজ্ঞ। অনেকে আবার এই দাম কমার জন্য চিনের নতুন বছরকেও দায়ী করছেন। তাঁরা বলছেন, চিনে নতুন বছর উপলক্ষে সোনার চাহিদা অনেকটাই বেড়েছে। সম্ভবত সেই জন্যই সোনার মূল্য গোটা এশিয়াতে কমেছে। অনেক বিশেষজ্ঞরাই মনে করছেন, চলতি বছরে বাজেটের পর থেকে ভারতের শেয়ার বাজারে ধস নেমেছে। সারা বিশ্বে এর প্রভাব দেখা গিয়েছে। এর ফলে সোনার দিকে অনেকেই আগ্রহী হবেন বলে মনে করছেন কেউ কেউ।

[বাবরি মামলায় ধর্মীয় বক্তব্য শোনা হবে না, জানাল সুপ্রিম কোর্ট]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ